কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনার ফোনের গুরুত্বপূর্ণ ফোল্ডার হাইড করুন

এমন এক সময় আসে যখন আমরা আমাদের স্মার্টফোনটি বন্ধুদের বা পরিবারকে দিয়ে থাকি এবং আমাদের ফোনে ফটো, ভিডিও এবং অন্যান্য ফাইলগুলির মতো কয়েকটি জিনিস থাকে যা আমরা তাদের দৃষ্টিকোণ থেকে দূরে রাখতে চাই। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি লিনাক্সের উপর ভিত্তি করে, এতে কিছু বৈশিষ্ট্য রয়েছে যেমন ‘মাদারশিপ’ থেকে সরাসরি নেওয়া হয়েছে যেমন লুকানো ফোল্ডারগুলি তৈরি করার ক্ষমতা যাতে নির্দিষ্ট ফাইল এবং ফোল্ডার কেবল ফাইল ম্যানেজার অ্যাপ্লিকেশন ব্যবহার করে অ্যাক্সেস করা যায়। এটি বলার পরে, ব্যবহারকারীদের আর গুগল প্লে স্টোর থেকে কোনও তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করতে হবে না। আপনি যদি এটির অপেক্ষায় থাকেন তবে আপনার জন্য আমাদের সম্পূর্ণ প্রস্তুত গাইড এখানে।

পদ্ধতি ১: একটি ডেডিকেটেড লুকানো ফোল্ডার তৈরি করুন

প্রথম পদ্ধতিটি হ’ল একটি নতুন ফোল্ডার তৈরি করা যা স্বয়ংক্রিয়ভাবে লুকানো থাকে যাতে গ্যালারী, হোয়াটসঅ্যাপ, মিডিয়া প্লেয়ার, ইমেল ক্লায়েন্ট, অফিস সম্পাদক ইত্যাদি এপ্স।

একটি লুকানো ফোল্ডার তৈরি করতে,
নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. আপনার স্মার্টফোনে ফাইল ম্যানেজার অ্যাপ খুলুন।

২. একটি নতুন ফোল্ডার তৈরি করুন।

৩. ফোল্ডারের জন্য পছন্দমত একটি নাম লিখুন।

৪. একটি লুকানো ফোল্ডার তৈরি করতে ফোল্ডারের নামের আগে একটি ডট বিন্দু (.) যুক্ত করুন।

৫. এখন, আপনি যে ফোল্ডারটি গোপন করতে চান তাতে সমস্ত ডেটা স্থানান্তর করুন।

৬. এবার আপনি ফোল্ডার থেকে বের হয়ে ফাইল ম্যানেজারে আসুন, উপরে তিনটি ডট মেন্যু দেখতে পাবেন তাতে ক্লিক করুন এবং কন্সিল হিডেন ফাইলসে ক্লিক করুন। ব্যাস হয়ে গেলো হাইড।

পদ্ধতি ২: একটি এক্সিসটিং ফোল্ডার লুকান

দ্বিতীয় পদ্ধতিটি ব্যবহার করে আপনি ইতিমধ্যে এক্সিসটিং ফোল্ডার গোপন করতে পারবেন যেমন আপনি আপনার হোয়াটসঅ্যাপ মিডিয়া ফোল্ডারটি গ্যালারী বা অন্য কোনও ফোল্ডার যা আপনি অন্যান্য অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলি থেকে রক্ষা করতে চান তা প্রদর্শন করতে আড়াল করতে চান। এছাড়াও, এটি করার জন্য আপনার একটি ফাইল ম্যানেজার অ্যাপের প্রয়োজন হতে পারে যা আপনাকে কোনও এক্সটেনশন ছাড়াই যেমন একটি নতুন ফাইল তৈরি করতে দেয় যেমন ইএস ফাইল এক্সপ্লোরার ইত্যাদি।

একটি লুকানো ফোল্ডার তৈরি করতে,
নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. আপনার স্মার্টফোনে ফাইল ম্যানেজার অ্যাপটি খুলুন।

২. আপনি যে ফোল্ডারটি আড়াল করতে চান তাতে নেভিগেট করুন।

৩. ‘নতুন ফাইল তৈরি করুন’ বিকল্পে ফোল্ডার এবং ট্যাব খুলুন।

৪. এখন ফাইল নাম হিসাবে ‘.nomedia’ টাইপ করুন।

৫. একবার হয়ে গেলে ফাইল ম্যানেজার থেকে প্রস্থান করুন এবং আপনার ফোনটি পুনরায় চালু করুন।

৬. আপনার ফোল্ডারটি এখন লুকানো থাকবে।

Related Posts