কোয়ারেন্টিনের সময়টুকু হোক অমূল্য! প্লে ষ্টোরে থাকা বেস্ট ক্বুরআন অ্যাপ

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ্।
আশা করি সকলেই আল্লাহর রহমতে ভালো আছেন।
বর্তমান সময়ে আমাদের প্রত্যেকের হাতে হাতে স্মার্টফোন। এই সকল স্মার্টফোনের উপর আমাদের দৈনন্দিন জীবনের অনেকাংশে নির্ভর করে। আমাদের দিনের অনেকটা সময় আমরা এসব ফোনের সাথেই কাটায়। বিশেষ করে কভিড-১৯ এর সংক্রমণ বৃদ্ধির সাথে সাথে আমরা ঘরবন্দী হয়ে পড়েছি। ফলে এই অবসর সময়ের অনেকটাই আমরা কোনো না কোনো ভাবে স্মার্টফোন, টেলিভিশন ও কম্পিউটার এসবের পেছনে ব্যয় করছি।

স্মার্টফোনে অাসক্তি ও সময় অপচয়ের বদলে কোনো কল্যাণকর কাজে বা ভালো অভ্যাসে এই সময়টা ব্যয় করতে পারি।
আমরা চাইলেই আমাদের বিনোদনের সময় টুকু কমিয়ে কোন সত্যিকার অর্থে ভালো কাজে ব্যয় করতে পারি। তথ্যপ্রযুক্তির এই যুগে অন্যান্য সকল বিষয়ের মতো বর্তমানে বিভিন্ন দ্বীনী ভাইয়েরা ইসলামিক কন্টেন্ট পাবলিশড করছেন। এতে করে এসব কন্টেন্ট ও অ্যাপ আমরা খুব সহজেই ডাউনলোড করে ব্যবহার করতে পারছি। অবশ্য এসব অ্যাপের অনেকগুলোই কোয়ালেটিফুল না। তবে কোয়ালেটির বিবেচনায় এগিয়ে থাকা এই
অসাধারণ অ্যাপসটি ব্যবহার করে দেখতে পারেন। আমি প্লে স্টোর থাকা বেশ কয়েকটা কুরআন অ্যাপ ব্যবহার করেছি, তার মধ্যে ক্বুরআন এই অ্যাপসটি আমার কাছে বেস্ট মনে হয়েছে।

কেন অ্যাপটি সেরা?

ডিজাইনঃ কোন অ্যাপস রিভিউ এর কথা আসলে সর্বপ্রথম যে বিষয়টি আসে তাহলে অ্যাপসটির ডিজাইন কেমন এই অ্যাপটির ডিজাইনের কথা বলতে গেলে অসাধারণ এর ইউজার ইন্টারফেসটি সহজ-সরল ফলে যে কোন লেভেলের ইউজার সহজেই এটি কন্ট্রোল করতে পারেন।

ফন্ট ও কালারঃ অ্যাপসটিতে বেশ কিছু চমৎকার ফন্ট রয়েছে। এর মধ্যে রয়েছে ট্র্যাডিশনাল আরবি ফন্ট,উচমানিক ফন্ট ও ইন্দো-পাক ফন্ট। আবার এই ফন্ট গুলোর মধ্যে ও কয়েকটি ভ্যারাইটি আছে। আপনার যে ফন্ট ভালো লাগে সেটি ব্যবহার করতে পারেন।

হাফেজী কুরআনঃ এই অ্যাপটির আরেকটি চমৎকার ফিচার হলো হাফেজী কুরআন। আমরা জানি হাফেজী কুরআনের ফন্ট নুরানি কুরআনের চেয়ে কিছুটা ভিন্ন হয়। যা খুব সহজে পড়া যায়।

উচ্চারণ ও অর্থঃ এই অ্যাপটি আমি ব্যবহারের প্রধান কারণ হলো এই উচ্চারণ ও অর্থ। আমরা যারা জেনারেল লাইনে পড়াশোনা করেছি তাদের জন্য কুরআনের অর্থ বুঝতে এটি একটি কার্যকরি উপায়। আর যারা আরবি পড়তে জানি না বা কিছুটা জানি তাদের জন্য অ্যাপটি একটি বিশেষ নেয়ামত স্বরুপ।

কপি ও শেয়ারিংঃ আপনি আরবি টাইপ করতে না জানলে ও কোথাও যদি আপনার কুরআনের কোনো আয়াতের রেফারেন্স দেয়ার প্রয়োজন হয় তাহলে অ্যাপটির মাধ্যমে আপনি সহজেই তা কপি করতে পারবেন। শুধু তাই নয় আপনি বাংলা উচ্চারণ ও অর্থ ও একি সাথে কপি করতে পারবেন। পাশাপাশি আয়াতটি সরাসরি শেয়ার ও করতে পারবেন বিভিন্ন মাধ্যমে।

অডিও তিলাওয়াতঃ এই অ্যাপটি যে কারণে অন্য কুরআন অ্যাপ গুলো থেকে ভিন্ন তার অন্যতম কারণ হলো এই ফিচারটি! আপনি অ্যাপে থাকা যেকোনো সুরা ডাউনলোড করে যেকোনো সময় শুনতে পারেন। আপনার পছন্দের ক্বারির কন্ঠে তিলাওয়াত শুনতে পারবেন। শোনার সময় অডিও তিলাওয়াতের কন্ঠের সাথে মিলিয়ে আপনি নিজে তিলাওয়াত ও করতে পারেন। এভাবে তিলাওয়াতের সময় আপনার তিলাওয়াত কোনো ভুল ত্রুটি থাকলে তা সহজে বুঝতে পারবেন। তিলাওয়াতের সময় স্ক্রিন অটো ক্রল হবে ফলে স্ক্রিন হাতই দিতে হবে না। এছাড়াও আপনি আয়াত বাই আয়াত তিলাওয়াত শুনতে পারেন। যাদের কুরআন তিলাওয়াতে সমস্যা আছে তাদের জন্য এই অডিও তিলাওয়াত ফিচার টি কতটা গুরুত্বপূর্ণ তা আপনি নিজে ট্রাই না করলে বুঝতে পারবেন না! এমনকি এটির মাধ্যমে আপনার শুধুমাত্র আরবি অক্ষর চেনা থাকলে ই আপনি ক্বুরআন তিলাওয়াত শিখে যেতে পারবেন,ইন-শা-আল্লাহ। কি বিশ্বাস হয় না?? নিজেই ট্রাই করে দেখুন!

বুকমার্কঃ প্রত্যেকটা রিডিং অ্যাপের জন্য বুকমার্ক একটি গুরুত্বপূর্ণ ফিচার। এই অ্যাপে ও এটি আপনার দারুণ ভাবে কাজে লাগবে। তিলাওয়াতের সময় কোনো আয়াত আপনার পছন্দ হলে বা পরবর্তী সময়ে খুঁজে পেতে চাইলে তৎক্ষনাৎ বুকমার্ক করে রাখতে পারেন।

সার্চঃ এটিও রিডিং অ্যাপের জন্য দরকারি ফিচার। যেকোনো বিষয়ে খুঁজে পেতে চাইলে সার্চ এর মাধ্যমে খুঁজে পেতে পারেন।

হিজরি ক্যালেন্ডারঃ এই অ্যাপটি শুধুমাত্র ক্বুরআন নয় এর সাথে রয়েছে হিজরি ক্যালেন্ডার ও নামাজের সময়সূচি। নামাজের সময়সূচি কিন্তু আপনার লোকেশনের উপর ভিত্তি করেই। যা বেশ অ্যাকুরেট। যদিও হিজরি ক্যালেন্ডারটি সঠিক কাজ করে না। তবে তাদের ভাষ্যমতে শীগ্রই তা ঠিক করে দেয়া হবে।

ক্বিবলা ক্যাম্পাসঃ এই অ্যাপটিতে আরো রয়েছে ক্বিবলা ক্যাম্পাস। নতুন কোন জায়গায় গেলে এটি আপনাকে ক্বিবলা নির্ধারণে সাহায্য করবে। তবে এর জন্য আপনার ডিভাইসে ক্যাম্পাস সমর্থন করতে হবে।(পার্সোনালি এটি আমার ট্রাই করা হয়নি)

এই অ্যাপটি যাদের জন্যঃ আল কুরআন হলো মানবজাতির মুক্তির সনদ। এটি শুধুমাত্র একটি আসমানি কিতাব নয়,এটি একটি সম্পুর্ণ জীবন বিধান। বিশ্বাসীদের অর্থনীতি কিভাবে চলবে তা থেকে শুরু করে যুদ্ধের ময়দানে কেমন আচরণ করবে তার বিশদ বর্ণনা এতে রয়েছে। এছাড়া ও আল কুরআন হলো বিজ্ঞানময়। বিভিন্ন বিজ্ঞানীরা নব্য আবিস্কৃত বিভিন্ন জিনিস আল কুরআনে বর্ণিত বিষয়ের সাথে সম্পুর্ণ মিল পেয়েছেন। যার ফলে আল কুরআন নিয়ে চলছে গবেষণা। এটি শুধুমাত্র মুসলিম জাতির জন্য অবতীর্ণ হয়নি। এটি অবতীর্ণ হয়েছে সমগ্র মানবজাতির জন্য। সুতরাং যে কেউ এটি পড়তে পারে।

[[সতর্কতাঃ আমরা যারা মুসলিম তারা যেন পবিত্র না হয়ে এটি তিলাওয়াত না করি। কারণ এটি কোনো সাধারণ অ্যাপ নয়,এটি আল্লাহর বিধান আল কুরআন ]]

আমারা অনেকেই মোবাইলেই কুরআন তিলাওয়াত করি। এবং স্মার্টফোনে তিলাওয়াতে স্বাচ্ছন্দ্য বোধ করি। তাদের জন্য অ্যাপসটি খুবই কাজের হবে। আর যারা কোরআন পড়তে পারি না বা অল্প অল্প পড়তে পারি তাদেরকে বলবো অ্যাপটি অন্তত একবার ট্রাই করার জন্য। আপনি যদি ধারাবাহিক ভাবে প্রতিদিন সকাল বিকাল অন্তত দু’বার কুরআন তিলাওয়াত করেন বা করতে চেষ্টা আমি জোর দিয়ে বলতে পারি কিছুদিন পর এটিই আপনার প্রিয় অ্যাপের স্থান দখল করে নিবে।

ডাউনলোড লিংক (ApkPure)

(সতর্কতাঃ কুরআন তিলাওয়াতের আগে অবশ্যই অজু করে নিবেন। কেননা এটি কোনো সাধারণ অ্যাপ নয়। আর কোনো ভাষা ই হুবহু অন্য ভাষায় ট্রান্সলেট করা যায় না। তাই বাংলা উচ্চারণে ও সতর্কতা অবলম্বন করতে হবে,বাংলা উচ্চারণের পাশাপাশি অডিও প্লে করে চ্যাক করে নিলে ভুল হবে না,ইনশাআল্লাহ।)

পোস্টটির সাথর্কতা নির্ভর করছে আপনাদের উপর। পোষ্টটি পড়ে আপনার কেমন লেগেছে তা কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর এই পোস্টের মাধ্যমে যদি আপনি কিঞ্চিত উপকার লাভ করেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এর মাধ্যমে আপনার কোনো বন্ধু যদি কুরআন তিলাওয়াতে আগ্রহী হয় বা তিলাওয়াত করে তার সমপরিমাণ সওয়াব আপনার আমলনামায় যোগ হবে, ইনশাআল্লাহ। আপনার শেয়ারের কারণে যদি অসংখ্য মানুষের কাছে এটি পৌঁছে আপনার মৃত্যুর পরও সদকায়ে জারিয়া’র সওয়াব জারি থাকবে ইনশাআল্লাহ।

[বিঃদ্র : প্লে ষ্টোর থেকে অ্যাপটি তুলে নেয়া হয়েছে তবে চিন্তার কোনো কারণ ডাউনলোড লিংক তো দিয়েছি ই। মানুষ ভুল ত্রুটির উর্ধ্বে নয়। তাই ভুল হওয়াটায় স্বাভাবিক। ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশাকরি]

Related Posts

11 Comments

মন্তব্য করুন