ক্যান্সার এর খুটি থেকে নাটি

 

আপনার পরিচিত কারও ক্যান্সার রয়েছে তা সন্ধান করা কঠিন হতে পারে। ক্যান্সার নিজে থেকেই এবং এই ব্যক্তির চারপাশে আপনার কীভাবে কথা বলা এবং অভিনয় করা উচিত সে সম্পর্কে আপনার অনেক প্রশ্ন থাকতে পারে। আপনি যদি ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির খুব কাছাকাছি থাকেন তবে এটি আপনার জন্যও ভীতিজনক এবং চাপের সময় হতে পারে।

ক্যান্সারে আক্রান্ত ব্যক্তি যদি সহকর্মী হয় তবে আপনিও ভাবতে পারেন যে কীভাবে আপনার কাজের পরিস্থিতি তাদের রোগ নির্ণয় এবং চিকিত্সার দ্বারা প্রভাবিত হবে। সুপারভাইজাররা ভাবতে পারেন তারা কাজটি করার পরেও ব্যক্তিটিকে সর্বোত্তমভাবে সহায়তা করতে পারে। যোগাযোগ এবং নমনীয়তা সাফল্যের মূল চাবিকাঠি।

আপনার পরিচিত কারও ক্যান্সারে আক্রান্ত হলে কী আশা করবেন expect

সম্ভাব্য শারীরিক পরিবর্তন

ক্যান্সারে আক্রান্ত অনেকের দ্বারা ভাগ করা কিছু সাধারণ শারীরিক পরিবর্তন রয়েছে। ক্যান্সার নিজেই এইগুলির মধ্যে কিছু পরিবর্তনের কারণ এবং অন্যান্যগুলি ক্যান্সারের চিকিত্সার পার্শ্ব প্রতিক্রিয়াগুলির ফলাফল। মনে রাখবেন যে প্রতিটি ক্যান্সারের ভ্রমণ আলাদা। ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির নিম্নলিখিতগুলির কোনওটি থাকতে পারে বা নাও থাকতে পারে:

ভ্রু এবং চোখের দোররা সহ চুল কমে যাওয়া
ওজন হ্রাস বা ওজন বৃদ্ধি
ক্ষুধা হ্রাস বা বৃদ্ধি
কীভাবে জিনিসগুলি স্বাদ বা গন্ধে পরিবর্তন আসে
ক্লান্তি নামক চরম ক্লান্তি (আরও তথ্যের পরে)
ফ্যাকাশে ত্বক এবং ঠোঁট, বা ত্বকের রঙ পরিবর্তন
অপসারণ (উদাহরণস্বরূপ, ক্যান্সারের অস্ত্রোপচারের পরে কোনও অঙ্গ বা স্তনের ক্ষতি)
বমি বমি ভাব এবং বমি
ঘুম নিয়ে সমস্যা
দুর্বল ঘনত্ব (কখনও কখনও কেমো মস্তিষ্ক বলা হয়)
ক্যান্সারে আক্রান্ত অনেকের পক্ষে ক্লান্তি হ’ল সবচেয়ে কঠিন পার্শ্ব প্রতিক্রিয়া। লোকেরা জানায় যে ক্লান্তি অপ্রতিরোধ্য হতে পারে এবং চিকিত্সা শেষ হওয়ার পরে তারা কতটা ক্লান্ত বোধ করতে পারে তা নিয়ে তারা অবাক হন। অস্ত্রোপচারের পরে নিরাময়ে এটি দীর্ঘ সময় নিতে পারে এবং অপারেশনের পরে লোকেরা কয়েক মাস ধরে ক্লান্ত বোধ করতে পারে। কেমোথেরাপি বহু সপ্তাহের শক্তিশালী ওষুধগুলিতে জড়িত থাকতে পারে যা শরীরের নিরাময়ের সাথে সাথে ক্লান্তি আরও বাড়িয়ে তোলে। রেডিয়েশনের চিকিত্সা পাওয়া লোকেরা চরম ক্লান্তির খবরও দেয়। ক্যান্সারে আক্রান্ত কেউ স্ট্রেস এবং মানসিক উদ্বেগও অনুভব করতে পারেন যা ক্লান্তি বাড়িয়ে তোলে। ক্লান্তি চিকিত্সা শেষ হওয়ার পরে অনেক মাস ধরে যেতে পারে।

সম্ভাব্য মানসিক পরিবর্তন

প্রতিটি ব্যক্তি ক্যান্সার এবং এর চিকিত্সার জন্য নিজস্ব উপায়ে প্রতিক্রিয়া জানায়। ক্যান্সার নির্ণয়ের যে পরিবর্তনগুলি এসেছে তার জন্য দুঃখ ও শোক প্রকাশ করা স্বাভাবিক। ব্যক্তির আবেগ এবং মেজাজ দিনের পর দিন এমনকি ঘন্টার পর ঘন্টা পরিবর্তিত হতে পারে। এই স্বাভাবিক. ক্যান্সারে আক্রান্ত ব্যক্তি নীচের যে কোনও বা সমস্ত অনুভূতি এবং চিন্তার মধ্য দিয়ে যেতে পারেন:

অনিশ্চয়তা
রাগ
নিয়ন্ত্রণের অভাব একটি ধারণা
বিষণ্ণতা
ভয়
পরাজয়
দোষ
মেজাজ দুলছে
অনেক বেশি শক্তিশালী এবং তীব্র অনুভূতি
অন্যদের থেকে সংযোগ বিচ্ছিন্ন বা বিচ্ছিন্ন হওয়ার অনুভূতি
একাকীত্ব
বিরক্তিভাব
বিষাদ
সময়ের সাথে সাথে, ব্যক্তি ভাল কিছু পরিবর্তনগুলি আবিষ্কার করতে পারে:

স্থিতিস্থাপকতা বা শক্তি একটি বৃহত্তর ধারণা
শান্তি বা স্বাচ্ছন্দ্য বোধ
তাদের জীবনের অগ্রাধিকার সম্পর্কে একটি পরিষ্কার ধারণা
তাদের জীবনযাত্রার মান এবং লোকেদের যত্ন নেওয়ার জন্য তাদের আরও প্রশংসা
ক্যান্সার খুব অপ্রত্যাশিত হতে পারে। ক্যান্সারে আক্রান্ত কেউ একদিন ভাল এবং পরের দিনটি ভয়াবহ বোধ করতে পারে। আশা করুন যে তাদের ভাল দিন এবং খারাপ দিন থাকবে। অনিশ্চয়তার সাথে বাঁচতে শেখা রোগী এবং আশেপাশের লোকদের উভয়ই ক্যান্সারের সাথে বাঁচতে শেখার অংশ।

অনেক সময় আসতে পারে যখন অনিশ্চয়তা এবং ভয় ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিকে রাগান্বিত, হতাশাগ্রস্থ বা প্রত্যাহার করে বলে মনে করে। এটি স্বাভাবিক এবং ক্যান্সারে যা হারিয়েছিল (যা স্বাস্থ্য, শক্তি, সময় এর মতো বিষয়) তার জন্য শোক করার প্রক্রিয়ার একটি অংশ is সময়ের সাথে সাথে, বেশিরভাগ লোকেরা তাদের জীবনে নতুন বাস্তবের সাথে সামঞ্জস্য করতে এবং এগিয়ে যেতে সক্ষম হয়। ক্যান্সার তাদের জীবনে যে পরিবর্তন নিয়ে এসেছে সেগুলি মোকাবেলা করার জন্য কাউকে সমর্থন গ্রুপ বা মানসিক স্বাস্থ্য পেশাদারের অতিরিক্ত সহায়তার প্রয়োজন হতে পারে। এ সম্পর্কে আরও তথ্যের জন্য, দয়া করে উদ্বেগ, ভয় এবং হতাশা দেখুন।

কীভাবে কেউ ক্যান্সার সহ্য করতে পারেন?

লোকেরা তাদের জীবনকালে সমস্ত ধরণের মোকাবিলার শৈলীর বিকাশ করে। কিছু লোক বেশ ব্যক্তিগত হয়, আবার অন্যরা আরও খোলা থাকে এবং তাদের অনুভূতি সম্পর্কে কথা বলে। এই শিরোনাম শৈলীগুলি লোককে ব্যক্তিগত ব্যক্তিগত পরিস্থিতি পরিচালনা করতে সহায়তা করে, যদিও কিছু স্টাইল অন্যদের চেয়ে ভাল কাজ করে।

কিছু লোক হাস্যরস ব্যবহার করে এবং এটিকে অসুস্থতার গুরুতর প্রকৃতি থেকে মুক্তি বলে মনে করেন। তবে কিছু পরিবার এবং বন্ধুবান্ধব থেকে প্রত্যাহার এবং বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। একটি ক্যান্সার নির্ণয় অনেক পরিবর্তন তৈরি করে। আরও সুরক্ষিত বোধ করার জন্য লোকেরা প্রায়শই যথাসম্ভব নিয়ন্ত্রণ বজায় রাখার চেষ্টা করে। কিছু লোক খুব রাগান্বিত বা দু: খিত হন। তারা নিজের স্বাস্থ্যকর স্ব-চিত্রের ক্ষতি বা তাদের নিজের জীবন নিয়ন্ত্রণের ক্ষতিতে শোক করতে পারে।

কিছু মানুষ এটি আশাবাদী হতে এবং এই আশা বজায় রাখতে তারা যা করতে পারে তা করতে সহায়তা করে। আশা মানে বিভিন্ন লোকের কাছে বিভিন্ন জিনিস। এবং ক্যান্সারের মুখোমুখি হয়ে লোকেরা অনেক কিছুর জন্য আশা করতে পারে।

আপনি ধরে নিতে পারেন যে ইতিবাচক এবং আশাবাদী তিনি অবশ্যই ক্যান্সার হওয়ার বিষয়টি অস্বীকার করবেন। ক্যান্সারে আক্রান্ত ব্যক্তি যদি ক্যান্সারে আক্রান্ত হয়ে উত্সাহী ও আক্রান্ত হন, তবে তারা অস্বীকার করছেন বলে মনে করবেন না। প্রতিদিনের সর্বাধিক উপার্জন কেবল তাদের লড়াইয়ের উপায় হতে পারে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন