ক্লাস্ট্রোফোবিয়া কী? এ থেকে মুক্ত থাকবেন কিভাবে?

একা থাকা এবং এত বৃদ্ধ হওয়া কি ভীতিজনক? মানুষ কি জানেন যে এই রোগটি কী?

তরুণ বলিউড অভিনেতা সুশান্ত শর্মার মৃত্যুর পরে, প্রতিদিনই তাঁর সম্পর্কে নতুন নতুন তথ্য আসছিলো। তার প্রাক্তন বান্ধবী রিয়া চক্রবর্তী টেলিভিশনে বলেছেন যে সুশান্ত ক্লাস্ট্রোফোবিয়া নামক একাকীত্বের জন্য একটি ড্রাগ গ্রহণ করছিলেন। সুশান্তের প্রাক্তন বান্ধবী অ্যাঙ্গিতা লোকান্দে এটিকে অস্বীকার করেছেন। কি এই ক্লাস্ট্রোফোবিয়া??

একাকীত্ব ভয়

নিঃসঙ্গতা বলতে বোঝায় যে বন্ধ বা জনাকীর্ণ জায়গায় কোনও ব্যক্তির মধ্যে উদ্ভূত গভীর ভয়কে বোঝায়। এর লক্ষণগুলি ব্যক্তি থেকে ব্যক্তিভেদে পৃথক হয়। কিছু লোক বদ্ধ স্থানে এক ধরণের মাঝারি ভয় এবং উত্তেজনা অনুভব করে। উদাহরণস্বরূপ, উইন্ডোবিহীন কোনও ঘরে যেমন লিফ্ট এক ধরণের ভয় অনুভব করবে। কিছু লোক যখন এ জাতীয় স্থানে থাকে তখন আতঙ্কিত আক্রমণে ভুগবে। তারা ভাববে যে এই জায়গা থেকে আপনাকে ছুটে যেতে হবে।

ক্লাস্ট্রোফোবিয়ার লক্ষণ:

একাকীত্বের লক্ষণগুলি ব্যক্তি থেকে ব্যক্তিভেদে পৃথক হয়। সবাইকে একইভাবে আক্রমণ করা হয় না। এই লক্ষণটি উদ্ভাসিত হয় এবং ভয়ের মুহুর্তগুলিতে বৃদ্ধি পায়।

কিছু লক্ষণ …

1. প্রাচীর জুড়ে covering এর মত একটি অনুভূতি

2. শরীরের তাপমাত্রা বৃদ্ধি

3. কাঁপুনি

4. অতিরিক্ত ঘাম

৫. শ্বাসরোধ করে হত্যা করার মতো অনুভূতি

6. শ্বাসকষ্ট

7. অজ্ঞান

8. অজ্ঞান এর মত লাগা

৯. হার্টের রেট বাড়ানো

10. বুকের টানটানতা বা ব্যথা

১১. কানে বাজে শুনা

12. বিভ্রান্ত মেজাজ

13. জিহ্বার শুকনো

14. প্রস্রাব করার তীব্র অনুভূতি

15. আত্ম-নিয়ন্ত্রণ হারিয়ে যাওয়ার ভয়

কাকে আক্রমণ করা হবে?

যেহেতু ক্লাস্টারোফোবিয়া প্রতিটি মানুষকে প্রতিটি উপায়ে প্রভাবিত করে, এর লক্ষণগুলি পৃথক হতে পারে। এই লক্ষণগুলি হালকা থেকে গুরুতর পর্যন্ত হতে পারে। সাধারণত ক্লাস্ট্রোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তিরা প্রথমদিকে বদ্ধ স্থানে থাকতে ঘৃণা করেন। এবং তারা তাদের পক্ষে স্বাচ্ছন্দ্যজনক রাইডে যেতে পছন্দ করে না। বিপুল সংখ্যার বেশি হওয়ার কারণে যেখানে প্রচুর জনসমাগম, পার্টি ইত্যাদি জমায়েত হয় সেগুলিতে যান না।

ক্লাস্ট্রোফোবিয়ার কারণ কী?

আশাপাশের পরিবেশ ক্লাস্ট্রোফোবিয়ার বিকাশের একটি প্রধান কারণ বলে মনে করা হয়। এবং কারও কারও কাছে শিশু বড় হওয়ার সাথে সাথে সে এটিকে আরও বাড়িয়ে তুলবে। আপনার পিতা-মাতার একজনের যদি এই দুর্বলতা থাকে তবে এটি আপনার ক্ষেত্রে ঘটতে পারে। মস্তিষ্কের একটি অংশ যা আবেগ এবং সিদ্ধান্ত গ্রহণকে নিয়ন্ত্রণ করে অ্যামিগডালার ব্যর্থতার কারণে ক্লাস্ট্রোফোবিয়া হতে পারে। আমরা কীভাবে ভয়কে প্রক্রিয়াজাত করি তা এটিও নিয়ন্ত্রণ করে।

চিকিত্সা

ক্লাস্ট্রোফোবিয়া কীভাবে নির্ণয় করা হয় এবং চিকিত্সা করা হয়:

যেহেতু এটি অন্যান্য উদ্বেগজনিত ব্যাধিগুলির সাথে বিভ্রান্ত হতে পারে, তাই ক্লাস্ট্রোফোবিয়ার প্রভাবগুলি নির্ণয়ের ক্ষেত্রে আরও কিছুটা কৌশলযুক্ত হওয়া গুরুত্বপূর্ণ। সুতরাং মনোচিকিত্সক বা আচরণগত থেরাপিস্টের কাছে গিয়ে এই রোগ নির্ণয় করা সম্ভব। সাধারণত কোনও ফোবিয়া পরীক্ষাগারে পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা যায় না। এটি ক্লাস্ট্রোফোবিয়ার ক্ষেত্রেও প্রযোজ্য। এই অবস্থার সাফল্যের সাথে জ্ঞানীয় আচরণমূলক থেরাপি (সিপিডি) দিয়ে চিকিত্সা করা যেতে পারে। এই চিকিত্সার মাধ্যমে এই দুর্বলতার জন্য ট্রিগারগুলি সম্পর্কে কথা বলা এবং উপসর্গগুলি কাটিয়ে উঠতে সহায়তা করার প্রক্রিয়া বিকাশ করা সম্ভব।

Related Posts