ক্লাস ৯ এসাইনমেন্ট সিলেবাস

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

বর্তমানে করোনা মহামারী ভাইরাসের প্রাদুর্ভাব চলছে সকলে ক্ষেত্রে। করোনা মহামারী পরিস্থিতির কারণে গত ১৬ মার্চের পর থেকে দেশের প্রায় সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সকলের মাঝে ছড়াতে পারে ভেবে সরকার দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। প্রথম প্রথম শিক্ষার্থীদের ক্লাস বন্ধ থাকলেও বর্তমানে সকল ছোট বড় প্রতিষ্ঠানেরই মধ্যে অনলাইন ক্লাস শুরু হয়ে গিয়েছে।করোনা ভাইরাসের প্ৰাদূৰ্ভাব রুখতে শিক্ষা মন্ত্রণালয় এই বছর বার্ষিক পরীক্ষা না নেবার সিদ্ধান্ত নেন।  অনলাইন   ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষার যাতে সঠিক মূল্যায়ন হয় সেই জন্য শিক্ষা মন্ত্রণালয় এসাইমেন্ট পদ্ধতি চালু করেছে। এই এসাইন্টমেন্ট পদ্ধতির ফলে শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানের শিক্ষকদের তৈরিকৃত প্রশ্নপত্রে ঘরে বসে এসাইন্টমেন্ট দিতে পারবে। গতমাসের ৩১ সে অক্টোবর এই নিয়ে নোটিশ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

আজ আমি আলোচনা করবো নতুন শিক্ষা পদ্ধতির আলোকে অনুষ্ঠিত নবম শ্রেণীর এসাইন্টমেন্ট নিয়ে। এসাইন্টমেন্ট গুলো টানা হবেনা। প্রতিটি সপ্তাহে বিষয়ভিত্তিক এসাইনমেন্ট অনুষ্ঠিত হবে।নিচে সেই এসাইন্টমেন্ট এর সিলেবাস আলোচনা করা হল ঃ
১.প্রথম সপ্তাহে বাংলা ,ইংরেজি এবং রসায়ন/বাংলাদেশের ইতিহাস এবং বিষসভ্ভতা /ব্যবসায় উদ্দ্যোগ  এর এসাইনমেন্ট দিতে হবে শিক্ষার্থীদের।

২.দ্বিতীয় সপ্তাহে শিক্ষার্থীদের গণিত ,বিজ্ঞান/বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ,পদার্থবিজ্ঞান/ভূগোল,হিসাববিজ্ঞান এসাইন্টমেন্ট দিতে হবে।

৩.তৃতীয় সপ্তাহে তত্থ এবং যোগাযোগ প্রযুক্তি এবং বিজ্ঞান এসাইন্টমেন্ট অনুষ্ঠিত হবে।

৪.চতুর্থ সপ্তাহে ইংরেজি এসাইন্টমেন্ট ২,গণিত এসাইনমেন্ট ২ এবং রসায়ন এসাইন্টমেন্ট অনুষ্ঠিত হবে।
৫.পঞ্চম সপ্তাহে বাংলা এসাইন্টমেন্ট ২,ইংরেজি এসাইন্টমেন্ট ৩,পদার্তিবিজ্ঞান /ভূগোল/হিসাববিজ্ঞান এসাইন্টমেন্ট অনুষ্ঠিত হবে।

৬.ষষ্ঠ সপ্তাহে গণিত এসাইনমেন্ট ৩,বিজ্ঞান /বাংলাদেশ ও বিশ্বপরিচয় ইয়াশিন্টমেন্ট ৩ অনুষ্ঠিত হবে।

এভাবে শিক্ষার্থীদের মান উন্নয়নের জন্য পুরা ১৮ টি এসাইন্টমেন্ট অনুষ্ঠিত হবে। কিন্তু উচ্চতর গণিত এবং ইসলাম শিক্ষার জন্য কোনো ধরণের এসাইনমেন্ট হবে না। এই নিয়ে পরবর্তীতে জানানো হবে।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related keyword: ক্লাস ৯ এসাইনমেন্ট সিললাবুস, ক্লাস ৯ এসাইনমেন্ট সিলেবাস, ক্লাস ৬ এসাইনমেন্ট সিললাবুস টোটো

Related Posts

12 Comments

মন্তব্য করুন