কয়েকটি শিক্ষনীয় উপদেশমূলক স্ট্যাটাস।

*** আমরা বেঁচে থাকি শুধুমাত্র বিভিন্ন লক্ষ্য পুরনের জন্য। একটা লক্ষ্য পুরণ হয়ে গেলে আর একটি লক্ষ্য এসে সামনে হাজির হয়। যখন ভাবতে বসি তখন খুঁজে পাই সব লক্ষ্য পুরণই অলাভজনক। আমি যত কষ্ট করে আজকের এই অবস্থায় এসেছি তা পাওয়া কিন্তু এর জন্য আমাকে যা যা ছাড়তে হয়েছে তার মূল্য এর চেয়ে অনেক বেশী। সে জন্য মনে হয় বেঁচে থাকাটা শুধুমাত্র মরে যাওয়ার জন্য অপেক্ষা করা। লক্ষ্য অর্জন হলো মাঝখানে শুধু শুধু বসে না থেকে কিছু করা। বসে বসে মরার অপেক্ষা তো করা যায় না তাই।

*** আমি লাইফ থেকে যেই বিষয়টা শিখতে পেরেছি তা হল যেচে কাউকে উপকার করতে নাই। অর্থাৎ কেউ না চাইলে তাকে আগ বাড়িয়ে উপকার করতে নেই। তাহলে আপনি নিজেই বিপদে পরবেন। তাছাড়া আপনি নিজ থেকে আগ বাড়িয়ে যতো উপকার করেন না কেন সেইটা সে মনে রাখবে না এবং মূল্যও দিবে না। বরঞ্চ তার প্রয়োজনে যে উপকার করবেন সেটাই সে সারা জীবন মনে রাখবে ও কৃতজ্ঞতা জ্ঞাপন করবে । আর তার প্রয়োজনে যদি কোন কারণে আপনি তাকে সহযোগিতা করতে না পারেন তাহলে সেটাই সারা জীবন মনে রাখবে।সেইটাই আপনাকে সবসময় দেখিয়ে দিবে এবং আপনার পূর্বের অসংখ্য আগ বাড়িয়ে উপকার সে ভুলে যাবে। এই ব্যাপারটা সবার ক্ষেত্রে নয় তবে অধিকাংশ মানুষের ক্ষেত্রে ঘটে, এটাই স্বাভাবিক।

*** কাউকে দৌড়ানি দিতে হলে প্রথমে নিজে ভাল করে দৌড় শিখে নিতে হয়, তা না হলে দৌড়ানি দিতে গিয়ে দৌড়ানি খেয়ে আসার সম্ভবনা থাকে ।

*** জীবন তো একটাই। এই এক জীবন যদি টাকা ইনকাম আর খাওয়ার পিছনে ব্যয় করে দিই তাহলে লাইফে আর থাকল কি। অন্য সাধারন মানুষের মত ভালো জব করে ভালো টাকা ইনকাম করে নিজের বউ , ছেলে, মেয়েকে আরামদায়ক ও অলস জিবন দিলাম। কিন্তু এতে আমার লাভ কি হল? বরঞ্চ আমি আমার ছেলে মেয়েকে পরনির্ভরশীল করে দিলাম ! একদিন আমি ঠিকই মারা যাব। গুটি কিছু কাছের লোক ছাড়া আমার বেঁচে থাকার প্রয়োজনীয়তা কেউ অনুভব করবে না। তাহলে কি এই জীবনের কোন মানে আছে?

*** যা হয়েছে তা ভালই হয়েছে। যা হচ্ছে তা ভালই হচ্ছে। যা হবে তাও ভালই হবে। তোমার কি হারিয়েছে, যে তুমি কাঁদছ ? তুমি কি নিয়ে এসেছিলে, যা তুমি হারিয়েছ? তুমি কি সৃষ্টি করেছ, যা নষ্ট হয়ে গেছে? তুমি যা নিয়েছ, এখান থেকেই নিয়েছ, যা দিয়েছ এখানেই দিয়েছ। তোমার আজ যা আছে , কাল তা অন্য কারো ছিল,পরশু সেটা অন্যকারো হয়ে যাবে।পরিবর্তনই জগত সংসারের নিয়ম।

Related Posts

2 Comments

মন্তব্য করুন