গনিত করার এপস যা আমাদের পড়ায় সাহায্য করবে

গনিত নিয়ে অনেকেরই ভয় আবার অনেকের গনিত ভালো লাগে।  সহজে গনিত করার    জন্য কিছু এপস আছে যা আমাদের সাহায্য করতে পারে। আমি অনেক এপস  ব্যাবহার করেছি গনিতের জন্য কিন্তু  কোনটা ভালো এবং উত্তর দেওয়ার সাথে সাথে বুঝিয়েও দিবে এমন এপ খুজছিলাম ।  তো আমি এরকম দুইটি এপ পেয়ে গিয়েছি  এ-র কথা এখন লিখছিঃ

১. মাইক্রোসফট ম্যাথ সলভার (Microsoft math solver) : মাইক্রোসফট ম্যাথ সলভারকে  ২০১৫ সালে মাইক্রোসফট কোম্পানী তৈরি। এটি শুরুতে শুধুমাত্র উইন্ডোজ ইউজারদের জন্য ছিল পরে আস্তে আস্তে এন্ড্রয়েড ইউজারদের জন্য এটি রিলিজ করা হয়। তো এ-ই এপের মাধ্যমে আপনি গনিত, বীজগণিত ইত্যাদি করতে পারবেন এবং এই এপটি আপনাকে গনিতটি বুঝিয়েও দেবে। এ-ই এপে রয়েছে বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও যার মাধ্যমে আপনি গনিতের নিয়ম,সুত্র ইত্যাদি শিখে ফেলতে পারবেন।ই এপটিতে স্ক্যান,  ড্র, রাইট তিনটি পদ্ধতি আছে। 

স্ক্যান এ-র মাধ্যমে আপনি খাতায় লেখা গনিতের ছবি তুলে দিলেই হবে তাহলেই এপ আপনাকে উত্তর দিয়ে দিবে,  ড্র এ-র মাধ্যমে মোবাইল স্ক্রিনে গনিতটি একে দিলেই হবে আপনি উত্তর পেয়ে যাবেন।  আর অন্যান্য কালকুলেটর এপের মতো লিখেও আপনি ফলাফল বের করতে পারবে।  তো এ-ই এপটি আপনি পাবেন গুগল প্লে স্টোরে এবং এপেল এপ স্টোরে।  উইন্ডোজ ইউজাররা ব্রাউজারে গিয়ে মাইক্রোসফট ম্যাথ সলভার লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।

২. ম্যাথপাপা (mathpapa): ম্যাথপাপা ও একটি ভালো গনিত করার এপ।  এটিকে তৈর৷ করেছেন   রবার্ট ইকেরদা।  এই এপটিতে রয়েছে টিউটোরিয়াল ভিডিও ম্যাথ সলিউশন, আরও অনেক ফিচারস।  এ-ই এপটির বোঝানোও খুব সুন্দর সহজ ভাষায় লেখা থাকে।  এটিকে পাওয়া যাবে গুগল প্লে স্টোর,  এপেল এপ স্টোর আর উইন্ডোজ ইউজাররা ব্রাউজারে গিয়ে ম্যাথপাপা সার্চ করলেই পেয়ে যাবেন।

আমি যতগুলো এপ ব্যাবহার করেছি গনিতের তারমধ্যে এ-ই দুটি এপকে আমার ভালো লেগেছে।  গনিত প্রাকটিসের বিষয় নিজের বুদ্ধি খাটিয়ে গনিতকে সলভ করা উচিত।  শুধু এপ নির্ভর হলে হবে না।

Related Posts

15 Comments

মন্তব্য করুন