গনিত সাবজেক্ট, ক্ষেত্র পরিমাপ অংশের অজানা প্রশ্ন আসলে কি করবেন? নতুন টেকনিক২০২১. ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত।

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ!!! কেমন আছেন সবাই? আসা করি ভালোই আছেন!!‌!
আমিও ভালোই আছি!!! আজকের এই পোস্টটে গণিত সাবজেক্টটের ক্ষেত্র পরিমাপ অংশের যে সমস্ত সূত্র দরকার হয়ে থাকে। সেই সকল সূত্র এই আজগের এই পোস্টটে দিয়ে দিবো ইনশাল্লাহ।

গনিত সাবজেক্টটের ক্ষেত্র পরিমাপ অংশে পরীক্ষায় ৩ প্রশ্ন মতো দেওয়া থাকে। ১ টা উত্তর দিলে ১০মার্কস দেয়। তাই আজকে গণিত সাবজেক্টটের ক্ষেত্র পরিমাপ অংশের যেকোনো পশ্নের উত্তর দিতে পারবেন। কিন্তু কিভাবে? সঠিক উত্তরটি জানার জন্য সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইলো।

কথা আর না বাড়িয়ে চলুন মূল পোস্টটা শুরু করা যাক। ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓
গণিত সাবজেক্টটে, ক্ষেত্র পরিমাপ অংশে যেকোনো পশ্নের উত্তর দিতে আমাদের কিছু সূত্র মুখস্ত করতে হবে।

কিছু সূত্র আছে এগুলো মুখস্ত করলে পরীক্ষায় ক্ষেত্র পরিমাপ অংশে যেকোনো পশ্নের উত্তর দেওয়া সম্ভব। হ্যাঁ ঠিক শুনেছেন। চিন্তা করতে হবে না আমি সূত্র গুলো দিয়ে দিবো। আর সূত্র গুলো অবশ্যই নোট করে রাখবেন আপনার সুবিধার্থে।

ক্ষেত্র পরিমাপের প্রয়োজনীয় সূত্র গুলো নিচে দেওয়া হলোঃ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓

√আয়তক্ষেত্রের ক্ষেত্রফল=দৈর্ঘ্য×প্রস্থ

√আয়তক্ষেত্রের দৈর্ঘ্য = উহার ক্ষেত্রফল ÷ উহার প্রস্থ

√আয়তক্ষেত্রের প্রস্থ= উহার ক্ষেত্রফল ÷ উহার দৈর্ঘ্য

√বর্গক্ষেত্রের ক্ষেত্রফল= বাহু× বাহু ( বর্গ একক)

√সামান্তরিক ক্ষেত্রের ক্ষেত্রফল= ক্ষেত্রটির ভূমি ×উচ্চতা

√ত্রিভুজ ক্ষেত্রের ক্ষেত্রফল =১÷২×ভূমি×উচ্চতা

√সমকোণী ত্রিভুজ ক্ষেত্রের ক্ষেত্রফল=১÷২×bxc বর্গ একক(এখানে সমকোন সংলগ্ন বাহুদ্বয় aও c)

√ত্রিভুজ ক্ষেত্রের ক্ষেত্রফল = √a(s-a)(s-b)(s-c) এখানে a,b,c ত্রিভুজের বাহু, এবং s=a+b+c÷2 সমকোণী ত্রিভুজের ক্ষেত্রে পীথাগোরাসের উপপাদ্য হলোঃ-(অতিভুজ) √=(লম্বা)√+(ভুমি)√।

উপরের এই সূত্র গুলো নোট করে রাখুন। এই সূত্র গুলো খুবই গুরুত্বপূর্ণ। তাই আগেই এগুলো নোট করে রাখুন। এই সূত্র গুলো যদি আপনারা মুখস্ত করতে পারেন তাহলে পরীক্ষায় ক্ষেত্র পরিমাপ অংশে যেকোনো পশ্নের উত্তর দেওয়া সম্ভব। তাই ↑ ↑ ↑ ↑ ↑ ↑ উপরের সূত্র গুলো ভালো করে মুখস্ত করে রাখবেন।

এই সূত্র গুলো ক্লাস ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত উপযোগী। যারা ছাত্র ছাত্রী তারা তো জানেই যে এই সূত্র গুলো কতটা গুরুত্বপূর্ণ???

তো আজকের মতো এখানেই শেষ করছি এই পোস্টটি। পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে পারেন। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। আর গ্রাথরের সাথে থাকতে ভুলবেনা। আল্লাহ হাফেজ।

Related Posts