গনিত সাবজেক্ট, বীজগণিত অংশের প্রয়োজনীয় সকল সূত্র জেনে নিন। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত । (শেষ পর্ব)

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ!!! গ্রাথর ডটকমে স্বাগতম জানাচ্ছি। কেমন আছেন সবাই? আসা করি ভালোই আছেন!!‌!
আল্লাহ তায়ালার দয়ায় আমিও ভালোই আছি!!! সবাই ভালো ও সুস্থ থাকবেন এই কামনা করে শুরু করবো আমার আজকের পোস্টটি। আর আমার পোস্টটে আসার জন্য অনেক অনেক ধন্যবাদ।

আজকের এই পোস্টটে গণিত সাবজেক্টটে বীজগণিতের সূত্র নিয়ে আলোচনা করবো। এর আগে একটা পোস্ট করছিলাম সেটা একই বিষয়ে। সেই পোস্টটে ১৫ টা সূত্র দিয়েছিলাম এবং বলেছিলাম আজ আর বাকি গুলো দিবো। তাই আজকেই পোস্টটি লেখা শুরু করছি।

যাই হোক পোস্টটা অনেক গুরুত্বপূর্ণ তাই সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য অনুরোধ করছি।আসা করি সবাই মনযোগ দিয়ে সম্পূর্ণ পোস্টটি পড়বেন। আর কথা না বাড়িয়ে চলুন মূল পোস্টটে চলে যায়।

বীজগণিতের মোট ২৯টা সূত্র আছে। আগামী পোস্টটে ১৫ দিয়েছিলাম । আর আজকে বাকী ১৪ টা সূত্র দিবো। এই সূত্র গুলো নোট করে রাখতে পারে। আর আগের পোস্টটি যারা দেখেননি তাড়া দেখে আসতে পারেন নিচের লিংকে ক্লিক করে।
লিংকঃ এখানে ক্লিক করুন

যাই হোক এবার নিচের সূত্র গুলো দেখুন ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓ ↓

#a3+b3=(a+b)(a√-ab+b√)

#a3-b3=(a-b)(a√+ab+b√)

#(x+a)(x+b=x√+(a+b)x+ab

#(x+a)(x+b)(x+c)=x3+(a+b+c)x√+(bc+ca+ab)x-ab

#(a+b+c)3=a3b3c3+3(a+b)(b+c)(c+a)

#bc(b-c)+ca(c-a)+ab(a-b)=-(a-b)(b-c)(c-a)

#a√(b-c)+b√(c-a)+c√(a-b)=-(a-b)(b-c)(c-a)

#a(b√-c√)+b(c√-a√)+c(a√-b√)=-(a-b)(b-c)(c-a)

#a3(b-c)+b3(c-a)+c3(a-b)=-(a-b)(b-c)(c-a)(a+b+c)

#b√c√(b√-c√) +c√a√(c√-a√)+a√b√(a√-b√)=-(a-b)(b-c)

#(c-a)(a+b)(b+c)(c+a)(ab+bc+ca)(a+b+c)-abc=(a+b)(b+c)(c+a)

#a3+b3+c3-3abc=(a+b+c)(a√+b√+c√+a√-ab-bc-ca)

#a3+b3+c3-3abc=1÷2(a+b+c)(a-b)√+(b-c)+(c-a)√

#(x-a)(x-b)(x-c)=x3-(a+b+c)x√ +(ab+bc+ca)x-abc

উপরের সূত্র গুলো নোট করে রাখুন আপনাদের সুবিধার্থে। যাই হোক আজকে ১৪ টা সূত্র লিখে নিজেকে ধন্য মনে করছি। আগের পোস্টটে ১৫ টা এবং আজকে যে ১৪ টা সূত্র দিলাম মোট ২৯টা।

এই ২৯ টা সূত্র আপনারা যদি মুখস্ত করেন তাহলে পরীক্ষায় বীজগণিত অংশে যেকোনো পশ্নের উত্তর দেওয়া সম্ভব হবে ইনশাআল্লাহ। এই পোস্টটি আর আগের পোস্টদুটি ক্লাস ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণী পর্যন্ত উপযোগী।

এই বীজগণিতের সূত্র গুলো আমি আপনাদের কাছে শেয়ার করে নিজেকে ধন্য মনে করছি। যদি কেউ এই পোস্টটে একটু উপকার হয় তাহলে আমি নিজেকে ধন্য মনে করবো।

আমার আজকের পোস্টটি যদি ভালো লাগে তাহলে আপনাদের বন্ধুর সাথে শেয়ার করতে পারেন। আর এরা কম আরো ভালো ভালো পোস্ট পেতে কমেন্ট করবেন।

আর কারো কোনো প্রশ্ন থাকলে আমাকে জানাতে পারেন। এবং পোস্টটে বিষয়ে কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে রাখবেন। আমি রিপ্লেই দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ

তো আজকের মতো এখানেই এই পোস্টটি শেষ করছি। সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। আর গ্রাথর ডটকমের সাথে থাকবেন। আল্লাহ সবাইকেই ভালো রাখুক এই কামনা করেই বিদায় নিচ্ছি। আসসালামু আলাইকুম।

Related Posts

1 Comment

মন্তব্য করুন