গর্ভবতী মহিলাদের ভাল ঘুমের সমাধান

গর্ভাবস্থা আপনাকে অত্যন্ত ক্লান্ত বোধ করে, বিশেষত গর্ভাবস্থার শেষ মাসগুলিতে। কারণ মায়ের শরীর ভ্রূণকে সহায়তা করার জন্য আরও হরমোন তৈরি করে। গর্ভাবস্থার প্রথম সপ্তাহগুলিতে, আপনি অন্য যে কোনও অবস্থাতে ঘুমাতে পারেন তবে সাত মাস থেকে গর্ভবতী মহিলাদের অনিদ্রার ঘটনা রয়েছে, তারা একটি আরামদায়ক ঘুমের অবস্থান খুঁজে পাওয়া শক্ত বোধ করেন। সুতরাং, ছোট ছোট টিপস মাকে আরও ভাল ঘুম পেতে সহায়তা করবে।

একটি আরামদায়ক অবস্থান খুঁজুন
ভ্রূণের বিকাশ হওয়ার সাথে সাথে শিশুর স্থানের জন্য শ্রোণীগুলি প্রসারিত করতে হবে। অতএব, আপনি ঘুমালেও আপনার পোঁদ এবং পিঠে ব্যথা হবে। আপনার যদি আপনার পিঠ বা পেটে ঘুমানোর অভ্যাস থাকে, তাই এখন আপনাকে পুনরায় বসার ভঙ্গিতে স্যুইচ করতে হবে এবং আপনি এই পজিশনে অভ্যস্ত নন বলে আপনি সহজেই ঘুম হারাবেন।
সবচেয়ে আরামদায়ক মিথ্যা ভঙ্গিটি বাম দিকে শুয়ে আছে, আপনার হাঁটুর মধ্যে একটি বালিশ এবং পেটের নীচে বালিশ দিয়ে, আপনি পিছনে একটি বালিশও রাখতে পারেন।
আপনার বাম দিকে শুয়ে থাকা শিশুর রক্ত ​​সঞ্চালন এবং পুষ্টিকে সর্বাধিক সাহায্য করে, কিডনিগুলি বর্জ্য এবং তরল অপসারণ করতে সক্ষম করে, তবে কখনও কখনও আপনি অসাড় বোধ করার ক্ষেত্রে আপনাকে ডানদিকে ফিরে যেতে হবে।
আপনার যদি অম্বল হয় তবে আপনি যদি আধা-পুনঃনির্ধারিত চেয়ার পান তবে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন। বিছানায় শুয়ে থাকার সময়, আপনি সমর্থন করার জন্য পিছনে এবং মাথাতে একটি বালিশ ব্যবহার করতে পারেন। এছাড়াও, মশলাদার খাবার এড়িয়ে চলুন, দিনের বেলা বেশ কয়েকটি ছোট খাবার খান এবং অম্বলজনিত উন্নতির জন্য অ্যান্টি-অ্যাসিডের ওষুধ ব্যবহার করুন।
একটি আরামদায়ক মন আছে
চাকরি এবং শিশুর উদ্বেগ নিয়ে আপনার মনকে উদ্রেক করবেন না। এছাড়া গর্ভাবস্থার হরমোনগুলি আপনাকে বিরক্তিকর এবং সংবেদনশীলও করে তোলে। উদাহরণস্বরূপ, শয়নকালের আগে বেশি চিনিযুক্ত খাবার বা ক্যাফিনেটেড পানীয় খাওয়াও আপনাকে ঘুম কমিয়ে দিতে পারে।
সমাধান:
– আরাম করুন এবং গভীরভাবে শ্বাস নিন।
– দ্রুত ঘুমিয়ে পড়া আপনার পক্ষে পড়া সহজ উপায়।
– ঘুমানোর আগে ব্যায়াম করা স্ট্রেস হ্রাস করবে এবং রাতে ঘুমের উন্নতি করবে।
প্রস্রাবের সীমাবদ্ধ করুন
যেমন ভ্রূণের বিকাশ ঘটে, রাতে বেশ কয়েকবার প্রস্রাব করা অনিবার্য কারণ গর্ভাবস্থায় অতিরিক্ত তরল অপসারণের জন্য মূত্রতন্ত্রকে আরও কঠোর পরিশ্রম করতে হবে। তদ্ব্যতীত, একটি বড় ভ্রূণ মূত্রাশয়ের উপর চাপ সৃষ্টি করবে, আপনার জন্য প্রস্রাবের অনুভূতি বাড়িয়ে তুলবে।
সমাধান
– গর্ভবতী মহিলাদের জন্য পর্যাপ্ত পরিমাণ জল পান করা খুব গুরুত্বপূর্ণ কারণ এটি অ্যামনিয়োটিক তরল স্থিতিশীলতা নিশ্চিত করতে সহায়তা করে। তবে রাতে অতিরিক্ত প্রস্রাব এড়াতে আপনার ঘুমের 1 ঘন্টা আগে পানির জল সীমাবদ্ধ করা উচিত।

Related Posts

13 Comments

মন্তব্য করুন