গুঁড়ের চাহিদা ও গুঁড় খেলে পাবেন যেসব উপকার পাবেন

বাংলাদেশে গুঁড়ের চাহিদা অত্যন্ত বেশী। গুঁড় খেলে শরীর ও মন দু’টি ভাল থাকে। বাংলাদেশে শীতকালে মানুষ গুঁড় খেতে পছন্দ করে। শীতে মানুষ বিভিন্ন ধরণের শীতকালিন পিঠা ও পায়েসে গুঁড় ব্যবহার করে থাকে। এছাড়াও তীব্র শীতে গুঁড় শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রনে সহায়তা করে। বাংলাদেশে প্রকার ভেদে তিন ধরণের গুঁড় পাওয়া যায় এবং এই সকল গুঁড় খেতে  খুবই সুস্বাদু এবং শরীরের জন্য খুবই ভাল। গুঁড়গুলো খুবই যত্নের সাথে তৈরী করা হয়ে থাকে এবং এর স্বাদ ও গন্ধ খুবই মধুর যা সহজেই মানুষের মুখে ভালো লেগে যায়।

বাংলাদেশের তিন ধরণের গুঁড়ের নাম ও উপকারীতা সম্পর্কে জেনে নিন:

বাংলাদেশের আবহাওয়া ও প্রকৃতিতে তিন ধরণের গুঁড় তৈরী হয়ে থাকে এবং এই গুঁড় শরীর ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আখের গুঁড়: গুড়ের ভেতর আখের গুড় খবই জনপ্রিয়। বাঙালিরা এই গুঁড় খেতে খুবই পছন্দ করে। এছাড়াও এই গুঁড়ে প্রচুর পরিমাণে ক্যালরি ও শর্করা থাকে যা শরীরের জন্য খুবই উপকারী। আখের গুঁড়ের তৈরী স্যালাইন ডায়ারিয়া রোগীদের জন্য খুবই উপকারী। এইজন্য আখের গুড় অনেকেই ডায়ারিয়া রোগে ঔষুধ হিসেবে ব্যবহার করে থাকে। আখের গুঁড়ে শর্করা থাকাতে শরীরে পিানি ধরে রাখতে সহায়তা করে। আখের গুঁড়ে ক্যালরি বেশী থাকাতে আখের গুঁড় ওজন বৃদ্ধিতে সহায়তা করে।

তালের গুঁড়: তালের গুড় শরীরের জন্য খুবই ভাল। তালের গুঁড় শরীর ঠান্ডা রাখে এবং এই তালের গুঁড় খেলে শরীর ও মন ভাল থাকে। শীতে তালের গুঁড় দিয়ে বিভিন্ন মজাদার খাবার তৈরী করা হয়। তালের গুঁড় খুবই সুস্বাদু এবং এই গুঁড় শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। তালের গুঁড় খেলে শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের হয়ে যায় এবং লিবারকে পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়াও শীতে ঠান্ডা ও কফ থাকলে শরীর থেকে বের করে দেই।

খেজুরের গুঁড়: খেজুরের গুঁড় শরীরের জন্য খুবই উপকারী। খেজুরের গুঁড়ের শরবত শরীরকে ঠান্ডা রাখে। এছাড়াও খেজুরের গুঁড়ে প্রচুর পরিমাণে ক্যারসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম থাকে। খেজুরের গুঁড় খেলে রক্তস্বল্পতা দূর হয়ে শরীরের উপকার করে। খেজুরের গুঁড় খেলে শরীরের হাড় ও বাতের ব্যথা থেকে মুক্তি পাবেন। এছাড়াও খেজুরের গুঁড় খেলে ত্বক ও চুলের রঙ ভালে থাকে। খেজুরের গুঁড়ে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ থাকে এবং ভিটামিন থাকে যা শরীরের জন্য খুবই উপকারী। শীতকালে খেজুরের গুঁড় শরীরের তাপমাত্রা বৃদ্ধিতে সহায়তা করে। খেজুরের গুঁড়ের মাধ্যমে সর্দি-কাঁশি নিমিষেই দূর হয়ে যায়। এছাড়াও খেজুরের গুঁড় খেলে মাউগ্রেনের ব্যথা দূর হয়।

এইজন্য শীতে বাংলাদেশে গুঁড়ের চাহিদা অত্যন্ত বেশী থাকে এবং গুঁড় শরীরের জন্য খুবই ভালো। ডায়াবেটিস থাকলে গুঁড় খাওয়া থেকে এড়িয়ে চলুন।

সূত্র: বাংলানিউজ২৪.কম

Related Posts

15 Comments

মন্তব্য করুন