গুগল, ইয়াহু ও বিং সার্চ ইঞ্জিনের চমৎকার কিছু তথ্য

প্রতিদিনই তো আমরা গুগল ব্যবহার করছি। এছাড়া অনেকেই আছে যারা ইয়াহু ও বিং সার্চ ইঞ্জিনও ব্যবহার করে থাকেন। যদিও তা গুগলের থেকে অনেকাংশে কম। তবুও কি আমাদের জানা উচিত নয় এদের ইতিহাস! হ্যাঁ জানা প্রয়োজন। তো চলুন জেনে নিই এদের ইতিহাস।

গুগল (Google)

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো গুগল। আর এজন্য এটি সার্চ ইঞ্জিন জায়ান্ট নামে পরিচিত। গুগল ইঙ্ক. এর তৈরি এ সার্চ ইঞ্জিনটি তার বিভিন্ন সেবার মাধ্যমে প্রতিদিন কয়েক’শ মিলিয়ন কোয়েরি পেয়ে থাকে। প্রকৃতপক্ষে ১৯৯৭ সালের ১৫ সেপ্টেম্বর ল্যারি পেইজ এবং সার্গেই ব্রিন এটি তৈরি করে। ওয়ার্ড সার্চ ছাড়াও এতে অনেক ধরনের ফিচার সরবরাহ করা হয়। এগুলোর মধ্যে রয়েছে সিনোনিমস, ওয়েদার ফোরকাস্ট, টাইম জোনস, স্টক কোটস, ম্যাপস, আর্থকোয়েক ডেটা, মুভি শোটাইমস, এয়ারপোর্টস, স্পোর্টস স্কোরস, হোম লিস্টিং প্রভৃতি। সংখ্যার জন্যও এতে বিশেষ কিছু সেবা রয়েছে। এগুলোর মধ্যে প্রাইসেস, টেম্পারেচারস, মানি/ইউনিট কনভারশনস, ক্যালকুলেশন, প্যাকেজ ট্র্যাকিং, এরিয়া কোডস, প্যাটেন্টস। এর আর একটি চমৎকার ফিচার হলো ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন। এর URL: www.google.com

বর্তমানে বিশ্বের ১০০টিরও বেশি ভাষায় এ সার্চ ইঞ্জিনটি ব্যাবহার করা যাচ্ছে, যার মধ্যে বাংলাও অন্যতম। তবে বাংলায় সার্চের ফলাফল পেতে চাইলে আপনাকে ইউনিকোড বাংলা লেখা জানতে হবে।

ইয়াহু! (Yahoo!)

ইয়াহু! সার্চ হলো ইয়াহু! ইঙ্ক. এর তৈরি একটি ওয়েবভিত্তিক সার্চ ইঞ্জিন। প্রকৃতপক্ষে ইয়াহু! সার্চ একটি ওয়েব ডিরেক্টরি হিসেবে প্রথমে কাজ শুরু করে। ১৯৯০ সালের পরে এসে এটি একটি ইন্টারফেস সহ একটি পূর্ণাঙ্গ পোর্টালের রুপ লাভ করে। আর ২০০৭ সালের পর থেকে এতে সিলেকশন ভিত্তিক সীমিত সার্চ সুবিধা যুক্ত হয়।

এতে ওয়েব, ইমেজ, ভিডিও, লোকাল, শপিং, আনসার, ডিরেক্টরি, জবস, নিউজ, ইত্যাদিসহ আরও অনেক সেবা পাওয়া যায়। মেইল, মেসেঞ্জার, পাজল, ওয়েদার, ইভেন্ট, অটোস, হরোস্কোপ, ফাইন্যান্স, গেমস, গ্রুপস, ম্যাপ, মোবাইল, মুভিস/টিভি, ওএমজি, পার্সোনাল, রিয়েল এস্টেট, শাইন, স্পোর্টস, ট্রাভেল, ইয়েলো পেইজের মত আরও কিছু সুবিধা এখানে পাবেন। এর URL: www.yahoo.com

বিং (Bing)

সার্চ ইঞ্জিন দুনিয়ার আরেক সার্চ ইঞ্জিন বিং (Bing)। এটি মাইক্রোসফটের বহুল পরিচিত সব সার্চ ইঞ্জিন লাইভ সার্চ, উইন্ডোজ লাইভ সার্চ এবং এমএসএন সার্চ এর সর্বশেষ সংস্করণ। মাইক্রোসফট তার সার্চ প্রযুক্তিকে আরও উন্নত করেছে এবং সে প্রযুক্তিকে বিং (www.bing.com) এ অন্তর্ভুক্ত করা হয়েছে। মাইক্রোসফটের সিইও স্টিভ বালমার ২০০৯ সালে ২৮ মে এর উদ্বোধন করেন। তবে লাইভ সার্চকে সরিয়ে দিয়ে তার বদলে আসা সার্চ ইঞ্জিন বিং সম্পূর্ণভাবে চালু হয় ২০০৯ সালের ৩ জুন। মাল্টিলিংগুয়াল এ সার্চ ইঞ্জিনটি একটি বাণিজ্যিক সার্চ ইঞ্জিন। বিং এ উইন্ডোজ লাইভ স্কাইড্রাইভ, ফেসবুক, এবং ইমেইল এর মাধ্যমে সার্চ হিস্টোরি গুলোকে সেভ ও শেয়ার করার ক্ষমতা অন্তর্ভুক্ত করা হয়েছে।

Related Posts

21 Comments

মন্তব্য করুন