গ্রাফিক্স ডিজাইন এর খুঁটিনাটি

বর্তমানে সকলেই আউটসোর্সিং সম্পর্কে ধারণা পোষণ করে। আউটসোর্সিং এখন সকলের কাছে সমাদৃত এবং স্বীকৃত পেশা। অনলাইনে আউটসোর্সিং মার্কেটপ্লেস এ যে সকল কাজের চাহিদা রয়েছে তার মধ্যে গ্রাফিক্স ডিজাইন অন্যতম।

একটি ক্রিয়েটিভ প্রসেস যা আর্ট এবং টেকনোলজি এর সমন্বয়ে আইডিয়াগুলো প্রকাশ করে তাকে গ্রাফিক্স ডিজাইন বলে। আলোচিত সংজ্ঞা অনুসারে গ্রাফিক্স ডিজাইন এমন একটি বিষয় যার মাধ্যমে আপনার মনের ভাব ,কিছু প্রয়োজন ,তথ্য ও কালারের সমন্বয়ে আর্ট ও টেকনোলজির সাহায্যে উপস্থাপন করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন হলো আর্ট বা কলার মাধ্যম। ডিজাইনার তার কাজের মাধ্যমে এবং সর্বশেষ ব্যবহারকারীর মধ্যে একটি ভালো প্রভাব ফেলতে পারেন। যেটি ব্যবহারকারীর ব্রেনে দীর্ঘস্থায়ী প্রভাব বিস্তার করতে পারেন।

তাই যিনি গ্রাহকের চাহিদাঅনুযায়ী বেশ কিছু কালার ,টাইপফেস ,ইমেজ এবং এনিমেশন ব্যবহারের মাধ্যমে তার চাহিদা পূরণ করতে সক্ষম হয় তিনিই মূলত গ্রাফিক্স ডিজাইনার। একটি নির্দিষ্ট পরিকল্পনা ও ক্রিয়েটিভিটি একজন গ্রাফিক্স ডিজাইনার এর মানকে উন্নত করে। সাম্প্রতিক এক তথ্য মতে বর্তমানে প্রায় ৩৫ শতাংশ গ্রাফিক্স ডিজাইনার আত্মনির্ভরশীল ও সাবলম্বী।

সৃষ্টির শুরু থেকে সবকিছু ডিজাইন ছিল। ডিজাইন হচ্ছে ডিজাইন হবে। মূলত গ্রাফিক্স ডিজাইন হলো মানুষের প্রয়োজনে তা মনের খোরাক মেটানোর জন্য হোক বা পেশা হোক বা ব্যবসায়িক কারণ হোক মূলত মানুষের প্রয়োজনেই ডিজাইন।

একজন গ্রাফিক্স ডিজাইনের কাজের ক্ষেত্র তুলে ধরা হলো :

১. ইন্টার্যাক্টিভ মিডিয়া :গুটিকয়েক গ্রাফিক্স ডিজাইনার তার কাজের সঠিক মূল্যায়ন ও ভাগ্যকে পরিবর্তন করার যে ক্ষেত্রটি পান তা হলো ইন্টার্যাক্টিভ মিডিয়া। বিশেষত টেক্সট, ভিডিও, এনিমেশন সবকিছু নিয়ে কাজ হয় এই মিডিয়ায়।

২. প্রমোশনাল ডিসপ্লে :সাধারণত যারা বোরো ধরণের কাজ করতে চান বা আগ্রহ আছে, কঠোর পরিশ্রম করতে চান তাদের জন্য এটি একটি খুবই ভালো মাধ্যম। এই ধরণের কাজগুলো বিভিন্ন ধরণের এডমিডিয়াতে পাওয়া যায়।

৩.জার্নাল :বিভিন্ন ধরণের জার্নালগুলো ক্রিয়েটিভ গ্রাফিক্স ডিজাইনারদের গুরুত্ব দিয়ে থাকে। এখানে সাধারণত পাঠককে আকৃষ্ট করার কাজ করা হয়।

৪.কর্পোরেট রিপোর্টস: এটি রেগুলার জব না হলেও কম নয়। একজন গ্রাফিক্স ডিজাইনার বিভিন্ন কোম্পানির কর্পোরেট রিপোর্ট তৈরী করে ভালোমানের আয় করতে পারেন।

৫. মার্কেটিং ব্রশিউর: এটি অনেকটাই প্রমোশনাল ডিসপ্লে এর মতো। এখানে বিভিন্ন কোম্পানির কাজ বা সেবা নিয়ে ডিজাইনের কাজটি করতে হবে।

৬. সংবাদপত্র :গ্রাফিক্স ডিজাইনার ছাড়া সংবাদপত্র মোটেও সম্ভব নয়। একজন গ্রাফিক্স ডিজাইনার একটি সংবাদপত্রকে ঠিকই সংবাদপত্রের মতো গড়ে তুলেন।

৭. লোগো ডিজাইন: একজন গ্রাফিক্স ডিজাইনারের এর জন্য সবচেয়ে জনপ্রিয় কাজ হলো লোগো ডিজাইন করা। লোগো ডিজাইনের বর্তমান সময়ে প্রতিটি কোম্পানির ক্ষেত্রে প্রয়োজনীয়। তাই লোগো ডিজাইনার হিসেবে এক্ষত্রে গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা বেশি।

গ্রাফিক্স ডিজাইন এ ক্যারিয়ার  চাইলে আপনি প্রথমে কোনো ভালো মানের আইটি ফার্ম থেকে ট্রেনিং নিতে পারেন। ভালোভাবে কাজ শিখতে পারলে এই পেশায় চাহিদা প্রচুর।

Related Posts

3 Comments

মন্তব্য করুন