ঘরে বসেই করুন বাত রোগের প্রতিকার।জেনে নিন উপায়গুলো।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ। আশা করি সকলে ভাল আছেন এবং সুস্থ আছেন।সুস্থতা মহান আল্লাহ তায়ালার অনেক বড় এক নিয়ামত। আজ আমি আপনাদের জানাবো বাত রোগ সম্পর্কে এবং শুধু খাবার দাবারের মাধ্যমেই কিভাবে বাত রোগ কে নিরাময় করা যায়।তাহলে চলুন জেনে নেন খুব সাধারন কিছু বিষয়।

আপনারা যাকে বাত রোগ বলে থাকেন মেডিকেলের ভাষায় তাকে আর্থাইটিস বলা হয়।আর্থাইটিস বিভিন্ন রকমের হয়ে থাকে যেমনঃ অস্টিও আর্থাইটিস, রিউমেটয়েড আর্থাইটিস, গাউট। সাধারনত ৪০ উর্ধ মানুষের ভেতর এই রোগটা সবচেয়ে বেশি দেখা দেয়।বাত হলেই জয়েন্ট ফুলে যাওয়া, লাল হয়ে যাওয়া,খুব ব্যাথা হওয়া এইসব উপসর্গ দেখা যায়।এই নিয়ে আবার মানুষের ভেতর অনেক ভ্রান্ত ধারনা আছে যে শুধু ব্যাথার ওষুধের সাহায্যে এই ব্যাথা সারিয়ে তোলা যায়।যার কারনে তারা দীর্ঘদিন ধরে ব্যাথার ওষুধ সেবন করে তাদের কিডনির ক্ষতি করে ফেলেন। খুব কম সংখ্যক মানুষ জানে যে এই রোগের জন্য ফিজিওথেরাপি সবচেয়ে বেশি সহায়ক।দীর্ঘদিন ধরে ফিজিওথেরাপি নিলে তা যেমন শরীরের পার্শপ্রতিক্রিয়া মুক্ত রাখে তেমনি বাত থেকেও অনেকটা পরিত্রান পাবেন। আবার যারা ফিজিওথেরাপি নিতে পারেন না তারা ঘরে বসেই খাদ্যাভ্যাস এর কিছু পরিবর্তন করে এ থেকে মুক্তি পেতে পারেন। আধুনিক চিকিৎসা বিজ্ঞান অনেক বেশি অগ্রসর আর গবেষণা নির্ভর। অনেক গবেষণার ফল হিসেবেই পাওয়া গেছে এই সব বিষয় গুলো। আজ আপনাদের সেই বিষয়গুলোই জানিয়ে দিবো-

১/আমরা অনেকে খাবার বেশি ফ্রিজে রেখে খেতে খুব পছন্দ করি। ফ্রিজে দীর্ঘদিন ধরে রাখা খাবার পরিহার করতে হবে আর সাথে খুব বেশি ভাজাপোড়া জাতীয় খাবার ও।

২/অনেকেই আছেন কাচা লবন ছাড়া খেতেই পারেন না।এই অভ্যাসটা আগে পরিবর্তন করতে হবে।এগুলা উচ্চ রক্তচাপের জন্য ও দায়ী। প্রয়োজনে লবন ভেজে খেতে পারেন।

৩/যে সকল তেল ওমেগা ফ্যাটি এসিড সমৃদ্ধ সেগুলোই বাছাই করে খাবেন।

৪/মাংস খাওয়া একটু কমিয়ে দিতে পারেন,বিশেষ করে গরুর মাংস না খেলেই ভাল।সব সময় খেয়াল রাখবেন শাকসবজি বেশি করে খেতে।

উপরের কথাগুলো যদি ঠিকঠাক মেনে চলতে পারেন তাহলে ঘরে বসেই নিজেই নিজের রোগের পরিত্রান খুজে পাবেন।
সবসময় মনে রাখবেন রোগ বালাই হয়ে যাবার পরে প্রতিরোধ করার চেয়ে আগে থেকেই সচেতন হয়ে প্রতিকার উত্তম। ওষুধ না খেয়েই শুধুমাত্র আপনার লাইফস্টাইলেই অনেক রোগের প্রতিকার করতে পারেন।
আজ তাহলে এই পর্যন্তই। আগামী তে আরো অনেক টপিক নিয়ে হাজির হব।
এই ব্যাপার গুলো আপনার আপন যত মানুষ আছে সবার সাথে শেয়ার করে জানিয়ে দিন। সুস্থতাই সকল সুখের মুল।
আল্লাহ হাফেজ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন