ঘরে বসে কিভাবে নেয়া হয় করোনা চিকিৎসা?করোনা প্রতিকারে স্বাস্থ্যবিষয়ক পরামর্শ।

ধরুন আপনার করোনা হয়ে গেল এখন ঘরে বসে কিভাবে করুনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে নামবেন এবং ঘর থেকে কিভাবে করোনার চিকিৎসা নিবেন। সে বিষয়েই আমি আজ আলোচনা করব। করোনা বর্তমান সময়ে সবচেয়ে ভয়ংকর  মহামারী। এ মহামারীর কবলে পড়েছে সমগ্র বিশ্ব। যার ফলে সমস্ত এখন ভীত শঙ্কিত। করোনা হলে যে হাসপাতালে ছুটে যেতে হবে তা কিন্তু নয়। ঘরে থেকে আপনারা করোনা চিকিৎসা নিতে পারবেন। এবং ঘর থেকে কিভাবে চিকিৎসা নিবেন আমি আপনাদেরকে বুঝিয়ে বলছি।

 যাদের ঘরে কোভিড আক্রান্ত পেশেন্ট আছে অথবা যারা হাসপাতালে ভর্তির সুযোগ না পেয়ে নিজের অসুস্থ পিতা-মাতা ভাই-বোন শ্বশুর-শাশুড়ি আত্মীয়-স্বজনকে ঘরের চিকিৎসা করাতে বাধ্য হয়েছেন তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ উপদেশ আমি বলছি যে কিভাবে ঘরে থেকে করোনা চিকিৎসা নিবেন।

প্রথম উপদেশ ঘর থেকে চিকিৎসা নেয়ার জন্য করোনাভাইরাস আক্রান্ত রোগীরা পেটের উপর ভর করে ঘুমানোর চেষ্টা করবেন। সামান্য কাত হয়ে বাহু বা হাতের উপর ভর করে আমরা সচরাচর যেভাবে ঘুমাই অর্থাৎ পিঠের উপর ভর করে না ঘুমিয়ে যেভাবে বলছি ঠিক সেভাবেই ঘুমালে ভালো হয়।  মানুষের উপুড় হয়ে শোয়া অবস্থায় ফুসফুসের অক্সিজেন সরবরাহ বাড়ে এতে আপনার অক্সিজেনের ঘাটতি হওয়ার আশঙ্কা কমে আসে এবং মস্তিষ্কে অক্সিজেনের পরিমাণটা বাড়ে।একে একিউট রেস্পিরাটরি ডিস্ট্রেস সিন্দ্রমে বলা হয়

।করোনার ফলে অক্সিজেন চাপ থের প্রতিকার পাওয়ার জন্য আক্রান্ত হলে দুশ্চিন্তামুক্ত থাকতে হবে। একটি কথা ভুলে গেলে চলবে না করোনা ভাইরাস যখন ফুসফুসে আক্রমণ করে তখন ফুসফুসের বায়ুথলির অক্সিজেন বহন করতে পারে না। যেটুকু পারি সেটুকু ধীরে ধীরে কমে আসতে থাকে। শরীরের সংবেদনশীল অঙ্গ কে (লিভার, কিডনি) সামান্য ক্ষতিগ্রস্থ হয়। আপনি যদি দুশ্চিন্তা করেন তবে আপনার ব্রেইনের কাজ বাড়তে থাকে। ব্রেনের বিভিন্ন অংশে অক্সিজেন চাহিদা বাড়তে থাকে। যার ফলে সংবেদনশীল অঙ্গ গুলো মারাত্মক অক্সিজেন সংকটে পড়তে পারে।

আক্রান্ত হলে শরীর পানিশূন্য করা যাবে না,মোটেই নয়। প্রচুর তরল পুষ্টিকর খাবার খেতে হবে। এ ভাইরাস দ্বারা আক্রান্ত রোগী স্ট্রোক থেকে শুরু করে যেকোন একিউট ক্রাইসিস জটিলতায় পড়তে পারেন। আপনার শরীরের পানিশূন্যতা, স্ট্রোক লাইক সিম্পটম।বিশেষত আক্রান্তদেরকে হার্টের ব্লক করার পেছনে কোষের পানিশূন্যতার মারাত্মক পর্যায়ে প্রভাব আছে। শরীর পানিশূন্য হলে সে ক্ষেত্রে নানাবিধ সমস্যা হতে পারে।

 প্যারাসিটামল ট্যাবলেট, সিভিট ওষুধ খেতে পারবেন। তবে কোনো নির্দিষ্ট ঔষধ নেই করোনা প্রতিকারে।আপনাকে প্রচুর পরিমাণে ফলমূল খেতে হবে। করোনাকালে অবশ্যই ইমিউনিটি সিস্টেম ভালো রাখতে হবে। এতে ঘরে বসে আপনি করোনা চিকিৎসা নিতে পারবেন। তো ব্লগ টি ভাল লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন,

 শেয়ার করবেন।

 আজ এ পর্যন্তই। ভালো ও সুস্থ থাকবেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি। খোদাহাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন