চতুর্থ সপ্তাহের অষ্টম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট পার্ট ২

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সব সময়।

এসাইনমেন্ট সিরিজে আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু হলো চতুর্থ সপ্তাহের অষ্টম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।
(ক)আইসোটোপ কাকে বলে?
উত্তরঃকোন মৌলের ভিন্ন ধরনের পরমাণু যাদের প্রোটন সংখ্যা সমান কিন্তু ভরসংখ্যা ভিন্ন তাদের ওই মৌলের আইসোটোপ বলে।
(খ)পারমাণবিক সংখ্যা বলতে কি বুঝ?
উত্তরঃকোন মৌলের পরমাণুতে প্রোটন সংখ্যাকে উক্ত মৌলের পারমানবিক সংখ্যা বলে।হাইড্রোজেন এর একটি পরমাণুতে একটি প্রোটন সংখ্যা আছে।তাই হাইড্রোজেন এর পারমাণবিক সংখ্যা এক।অন্যদিকে অক্সিজেনের একটি পরমাণুতে ৮ টি প্রোটন সংখ্যা আছে।তাই অক্সিজেনের পারমাণবিক সংখ্যা আট।
(গ)উদ্দীপকে ছকে উল্লেখিত Z মৌলের ১ টি পরমানূতে বিদ্যমান নিউট্রন সংখ্যা নির্ণয় কর।উত্তরঃদেওয়া আছে Z মৌলের পারমাণবিক সংখ্যা ৬ এবং ভরসংখ্যা ১৪। কোন মৌলের প্রটোন সংখ্যাকে পারমানবিক সংখ্যা বলে।আবার কোন মৌলের আয়ন সমান না হলে প্রটোন সংখ্যা এবং ইলেকট্রন সংখ্যা সমান হয়।সুতরাং Z মৌলের ইলেকট্রন সংখ্যা ৬।
আমরা জানি,
ভর সংখ্যা=পারমাণবিক সংখ্যা + নিউট্রন সংখ্যা
অতএব Z মৌলের নিউট্রন সংখ্যা=ভর সংখ্যা- পারমানবিক সংখ্যা।
সুতরাং ১৪-৬ =৮
(ঘ)উদ্দীপকে ছকে উল্লেখিত X এবং Y মৌল দুটির মধ্যে যৌগ গঠন সম্ভব উল্লেখ কর।
উত্তরঃউদ্দীপক অনুসারে Y পরমাণুটির পারমানবিক সংখ্যা ১১।সুতরাং পরমাণুটি সোডিয়াম। এর ইলেকট্রন বিন্যাস নিম্নরুপঃ
Na(11) =2,8,1
ইলেকট্রন বিন্যাস হতে দেখা যায় তার Na পরমাণুটি তার সর্ব বহিস্থ স্তরে ১ টি ইলেকট্রন ত্যাগ করে ক্যাটায়নে পরিণত হয়।
অর্থাৎ Na- (Na+) + e-
আবার X মৌলটির পারমাণবিক সংখ্যা ১৭। অর্থাৎ মৌলটি হলো Cl.ক্লোরিনের ইলেকট্রন বিন্যাস
(CL)- 2,8,7
ক্লোরিনের সর্ব বহিস্থ স্তরে ৭ টি ইলেকট্রন আছে।তাই ক্লোরিনকে স্থিতিশীলতা অর্জন এর জন্য ১ টি ইলেকট্রন গ্রহন করতে হয়।সুতরাং ক্লোরিন একটি ইলেকট্রন গ্রহন করে এনায়নে পরিণত হয়।
Cl + e- _ Cl-
এভাবে Na থেকে ত্যাগকৃত একটি ইলেকট্রন cl পরমাণু গ্রহন করে এবং উভয় পরমাণুই স্থিতিশীলতা অর্জন করে।ফলে আয়নগুলোর মধ্যে স্থির বৈদ্যুতিক আকর্ষণ বল তৈরি হয় এবং বন্ধন তৈরি হয়।
Na -(Na+) + e-
Cl + e- – cl-
Na+cl= Nacl
আয়ন সৃষ্টির মাধ্যমে এই বন্ধন তৈরি হয় বলে এই বন্ধনের নাম আয়নিক বন্ধন।

ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Topic Keyword: চতুর্থ সপ্তাহের অষ্টম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট পার্ট ২, চতুর্থ সপ্তাহের অষ্টম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট পার্ট ২, চতুর্থ সপ্তাহের ৮ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট পার্ট ২, চতুর্থ সপ্তাহের ৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট পার্ট ২

Related Posts