চুইঝাল; বাংলাদেশের দক্ষিনাঞ্চলের ভালোবাসা

আজকের লেখা চুইঝাল নিয়ে। শিরোনাম দেখে দক্ষিনাঞ্চল,যেমন,খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট অঞ্চলের মানুষের মুখে আনন্দের হাসি আসা আবশ্যক। কেননা তাদের কাছে চুইঝাল কেবল একটি খাবার নয়, একটি বিশেষ আবেগ! তাই আর কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক,চুইঝাল জিনিসটা কি।
চুইঝাল মূলত এমন একটি লতানো গাছ, যার কান্ডসমূহ নিচ থেকে উপর পর্যন্ত বিভিন্ন অংশে ভাগ করে খাওয়া হয়। তবে এই কান্ডগুলো সরাসরি নয়, বিশেষ কিছু রান্নার সাথে। চুইঝাল বিশেষভাবে পাওয়া যায় খুলনা, সাতক্ষীরা, তথা বাংলাদেশের দক্ষিনাঞ্চলে। এ অঞ্চলের মানুষেরা অত্যন্ত গুরুত্ব সহকারে এই চুইঝালকে খাদ্য হিসেবে গ্রহণ করে থাকে।
আমরা জানি, যে কোন গাছের কান্ডই নিচ অংশে মোটা হয়। চুইঝালের ক্ষেত্রে এই মোটা অংশ হচ্ছে সর্বোচ্চ সুস্বাদু। গাছটি বড় হতে হতে ওপরের দিককার কান্ড অংশ খাওয়া যায়। তাই মোটা অংশের দামও অন্যান্য অংশের তুলনায় বেশি। বর্তমানে মোটা ও চিকন কান্ড কেজিপ্রতি ৩০০-১২০০ টাকায় বিক্রি হয়ে থাকে।
এখন আসি, চুইঝালের স্বাদ নিয়ে। এতক্ষণে অবশ্যই পাঠকদের জানতে ইচ্ছে হচ্ছে, এত দাম যে জিনিসের,তার স্বাদ কেমন। এখানেও মোটা ও চিকন কান্ডের স্বাদেএ ব্যাতিক্রম আছে। চুইঝাল মুলত মুখের ভিতর হাল্কা অথচ বেশ মুখরোচক ঝালের অনুভূতি দিয়ে থাকে। অনেকটা যেন কাঁচামরিচ ও গোলমরিচের ফ্লেভার দুটোকে একত্রে নিয়ে আসে। এই ঝাল বেশ সহনীয়। মুখের ভিতরেই ঝাঁঝালো আবেশ তৈরি করে। তবে গিলে ফেললে আর ঝাল লাগে না।
#চুইঝালের ব্যবহারঃ
আগেই বলেছি, চুইঝাল রান্না করে খাওয়া হয়। গরুর মাংসের সঙ্গে চুইঝাল খুলনা বিভাগের একটি প্রসিদ্ধ খাবার। এখানে চুইঝালের ঝালটা গরুর মাংসকে নতুন একটি স্বাদের আওতায় নিয়ে যায়।
এছাড়াও শীতকালে হাঁসের মাংস, বড় মোরগের মাংসের সাথেও চুইঝাল রান্না হয়ে থাকে। যা মাংসের স্বাদকে নতুন করে ব্যাক্তিবিশেষের কাছে উপস্থাপন করে৷ রান্নার সময় চুইঝালকে কেটে সজনে ডাটার মতো সাইজ করে দেয়া হয়, এতে খাওয়ার সময় চুইঝাল চাবিয়ে খেলে তার আসল স্বাদ আস্বাদন করা সম্ভব হয়।
চুইঝাল দক্ষিনাঞ্চলের ঐতিহ্যবাহী খাবার হওয়ার পেছনে এর কিছু ঔষুধি গুনাবলি বিদ্যমান। স্থানীয়রা বিশ্বাস করেন, চুইঝাল খেলে বাতের ব্যাথার উপশম ঘটে। এছাড়াও শরীরের অন্যান্য ব্যাথার জন্যেও এটি কার্যকরী ভূমিকা পালন করে।
বর্তমানে চুইঝালের প্রতি মানুষের আগ্রহ ও চাহিদা থাকায় অনলাইনে এর বিক্রির ক্ষেত্র তৈরি হয়েছে। এবং একই সাথে রপ্তানিও করা হচ্ছে। বৈচিত্রময় বাংলাদেশে অঞ্চলভিত্তিক নানান খাবার মানুষের জীবনকে করেছে অর্থবহ। তেমনি ভাবে বাংলাদেশের দক্ষিনাঞ্চলে চুইঝাল একটি খাবার হিসেবে প্রতীকী গুরুত্ব বহন করে থাকে।

Related Posts

8 Comments

মন্তব্য করুন