চুলের সমস্যা? আর না।

প্রাকৃতিক উপাদান চুলকে পুষ্টি জোগায় এবং তাদের উজ্জ্বল ও বাউন্সি করে। আপনি আপনার রান্নাঘরে এই জাদুকরী উপাদানগুলির অনেকগুলি খুঁজে পেতে পারেন এবং আপনি যদি সঠিক রেসিপিটি জানেন তবে আপনি আপনার ঘরে তৈরি চুলের তেল তৈরি করতে পারেন যা আপনার চুলকে মহিমান্বিত এবং জমকালো করে তুলবে।

হেয়ার অয়েলগুলি অনুসরণ করা আপনাকে শুধুমাত্র চুলকে ভালো অবস্থায় রাখতেই সাহায্য করবে না বরং চুলের সৌন্দর্য বৃদ্ধি করবে, এতে চকচকে, শরীর এবং বাউন্স যোগ করবে।

১.অ্যালোভেরা হেয়ার অয়েল
চুল পড়া এবং খুশকি প্রতিরোধ এবং শুষ্ক মাথার ত্বকের চিকিত্সা সহ অ্যালোভেরার প্রচুর উপকারিতা রয়েছে। এটি আপনার চুলে শক্তির পাশাপাশি পুষ্টি যোগায় এবং আপনার মাথার ত্বক ও চুলের পিএইচ ভারসাম্য পুনরুদ্ধার করে।
রেসিপি: একটি আস্ত অ্যালোভেরার পাতা নিন এবং এটিকে দুটি অর্ধেক করে কেটে নিন। সেই পাতাগুলি থেকে সমস্ত জেল বের করে নিন।
এই জেলের হাফ কাপ নিন এবং এর সাথে হাফ কাপ নারকেল তেল মেশান । ৫-৭ মিনিটের জন্য কম আঁচে মিশ্রণটি গরম করুন এবং এটি সম্পূর্ণ ঠান্ডা হতে দিন।এই ঠান্ডা মিশ্রণে যোগ করুন ৫-৬ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল।এই তেলটি ব্যবহার শুরু করার আগে 2 সপ্তাহের জন্য একটি ঠান্ডা জায়গায় এবং একটি অন্ধকার বোতলে সংরক্ষণ করুন।

২.আমলা চুলের তেল
এই ঘরে তৈরি চুলের তেলটি ক্ষতিগ্রস্থ চুল, তাড়াতাড়ি পাকা হয়ে যাওয়া এবং চুল পড়া সমস্যায় ভুগছেন এমন পুরুষ এবং মহিলা উভয়েই ব্যবহার করতে পারেন। এটি চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করতে সাহায্য করে, মাথার ত্বককে ঠাণ্ডা করে এবং আপনার চুলকে উজ্জ্বল করার পাশাপাশি গাঢ় করে তোলে।
রেসিপি:২টি আমলা ফল প্রতিটি 4টি টুকরো করে কাটুন এবং একটি ছায়ায় শুকানোর জন্য রেখে দিন। শুকানোর জন্য কমপক্ষে ১ ঘন্টা অপেক্ষা করুন। আমলার শুকনো টুকরোগুলিতে ২ টেবিল চামচ তিলের তেল এবং ৪ টেবিল চামচ অতিরিক্ত ভার্জিন নারকেল তেল যোগ করুন। অল্প আঁচে মিশ্রণটি গরম করুন যতক্ষণ না এটি বুদবুদ হতে শুরু করে। এরপর ঠান্ডা করে নিন। এই মিশ্রণটি একটি বোতলে ঢেলে নিন এবং এটি ব্যবহার করার আগে এক সপ্তাহের জন্য সূর্য থেকে দূরে একটি শীতল স্থানে সংরক্ষণ করুন।

৩.জবা হেয়ার অয়েল
জবা ভিটামিন এ, সি এবং অন্যান্য পুষ্টিতে ভরপুর যা চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে, ভলিউম উন্নত করে এবং আপনার চুলকে সিল্কি এবং চকচকে করে।
রেসিপি:
হাফ কাপ জবা পাতা এবং ২টি জবা ফুল নিন। এগুলিকে ঠান্ডা জলে ধুয়ে রোদে বা চুলায় শুকিয়ে নিন।একটি প্যানে, এক কাপের চার ভাগের এক ভাগ নারকেল তেল এবং ওয়ান ফ্রোর্থ কাপ বাদাম তেল যোগ করুন।এরপর এতে শুকনো জবার পাপড়ি এবং পাতা যোগ করার সাথে সাথে মিশ্রণটি গরম করা শুরু করুন।অল্প আঁচে ৫ মিনিটের জন্য গরম করুন এবং এটিকে ঠান্ডা হতে দিন।ঠাণ্ডা তেলটি ছেঁকে নিন এবং একটি বোতলে এক সপ্তাহের জন্য ঠাণ্ডা জায়গায় সংরক্ষণ করুন। প্রতিবার তেল ব্যবহার করার সময় একটু গরম করে নিন।

৪.পেঁয়াজের তেল
পেঁয়াজে থাকা উচ্চমাত্রার সালফার উপাদান চুল পাতলা হওয়া, খুশকি এবং টাক পড়া সহ চুলের অনেক সমস্যার চিকিৎসায় সাহায্য করে। এটি একটি কার্যকর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং মাথার ত্বকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও, ভিটামিন এবং খনিজ উপাদান চুলের গোড়াকে মজবুত করে, আপনাকে ঘন এবং মজবুত চুল দেয়।
রেসিপি:
একটি ছোট পেঁয়াজ ছোট ছোট করে কেটে নিন। একটি প্যানে ৫-৬ টেবিল চামচ নারকেল তেল দিয়ে কেটে রাখা পেয়াজগুলো দিন এবং এটি বুদবুদ শুরু না হওয়া পর্যন্ত গরম করুন এবং তারপরে এটিকে ঠান্ডা হতে দিন।ল্যাভেন্ডার/রোজমেরি এসেনশিয়াল অয়েলের ২-৩ ফোঁটা যোগ করুন এবং মিশ্রণটি ব্যবহার শুরু করার আগে ৭ দিনের জন্য একটি রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন।

যখন আপনি এই তেলগুলি আপনার চুলে প্রয়োগ করবেন, তখন নম্র হন! এগুলিকে মাথার ত্বকে শক্তভাবে ঘষে চুল পড়াকে আরও বাড়িয়ে তোলে এবং চুলের কিউটিকলগুলি প্রয়োজনীয় পরিমাণে চুলের তেল পায় না বলে ঝরঝরে হয়ে যায়। একটি তুলোর বল নিন এবং এটি চুলের তেলে ডুবিয়ে রাখুন এবং আপনার মাথার ত্বকে আলতোভাবে রাখুন এবং আপনার চুল পাশাপাশি রাখুন। তুলা চুলের কিউটিকলকে শুষে নিতে সাহায্য করে এবং মাথার ত্বকে সমান তেল প্রয়োগের সুবিধা দিবে।
আর হ্যা আজকের রেসিপিগুলো কেমন লাগলো এবং কি কি উপকার পেলেন মন্তব্য করে জানাতে ভুলবেন না।

Related Posts

21 Comments

মন্তব্য করুন