চোখের যত্নে দৈনন্দিন কিছু টিপস

চোখ ভালো রাখার জন্য আমাদের অনেক কিছুই করতে হয় তবে এটাও সত্যি যে চোখ নিজের নিজের যত্ন নিয়ে থাকে। তবে আমাদেরও কিছু দায়িত্ব আছে কারণ এই চোখ ভালো না থাকলে পুরো পৃথিবীতে আমাদের কাছে অন্ধকার এবং কোনো ভালো জিনিসই আমরা চোখে দেখতে পাবো না। আমাদের ঘুম থেকে ওঠার থেকেই চোখের যত্ন শুরু করতে হয়। ঘুম থেকে উঠে প্রথমে উচিত চোখ ভাল করে ধুয়ে ফেলা। চিনি নামাজ পড়েন তিনি উঠে অজু করবেন যিনি অন্য ধর্মাবলম্বী তিনি নিজের নিজের ধর্ম পালন করবেন তবে অবশ্যই ঘুম থেকে ওঠার পরে চোখ ধুয়ে ফেলতে হবে। পরিষ্কার পানি দিয়ে চোখে কয়েকবার ঝাপটা দিতে হবে ট্যাপের পানি বা কলের পানি যথেষ্ট। অনেকে ভাবতে পারেন গরম পানি দিয়ে চোখ ধুয়ে ফেলতে হবে কিন্তু কখনো এটা করা যাবে না।

চোখ ভালো রাখার জন্য যেহেতু আমাদের দেশে ধুলো বালির পরিমাণ অনেক বেশি তাই বাহিরে চলাফেরা করার সময় একটি সানগ্লাস অথবা চশমা ব্যবহার করতে হবে। আরেকটি কাজ করা যেতে পারে চোখ ভালো রাখার জন্য, যেকোনো আর্টিফিশিয়ালি টিআর বা চোখের ড্রপ হাতের নাগালে যে কোনো ফার্মেসীতে আপনারা পেয়ে যাবেন সেটি ব্যবহার করা যেতে পারে চোখ পরিষ্কার রাখার জন্য। এবং এটি কেনার জন্য কোন প্রেসক্রিপশন এর প্রয়োজন পড়বে না।এটি আপনি দিনে চোখে কয়েকবার দিতে পারেন এটি কয় ড্রপ দিবেন বা কতবার দেবেন তার কোনো লিমিটেশন নেই । মাঝে মাঝে ড্রপ দিলে চোখটা পরিষ্কার থাকবে।

এছাড়াও চোখ ভালো রাখার জন্য বিশেষ করে শিশুদের ক্ষেত্রে তাদের খাওয়া-দাওয়ার প্রতি আমাদের যত্ন নিতে হবে। ভিটামিন এ সমৃদ্ধ খাবার তাদের বেশি করে খাওয়াতে হবে ভিটামিন এ সবথেকে বেশি থাকে কলিজা দুধ ডিম মাংস এগুলোতে তবে এসবের বিকল্প হিসেবে রঙিন শাকসবজি রঙিন ফলমূল এগুলো খাওয়া দরকার।কারণ শুধুমাত্র মাংস দুধ ডিম খেয়ে প্রোটিন নির্ভর হওয়াটাও আমাদের শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের জন্য ক্ষতিকর। তাই ভিটামিন এ এর উৎস হিসেবে আমরা ছোট মাছ রঙিন শাকসবজি রঙিন ফলমূল খাওয়ার জন্য ছোট বাচ্চা কাচ্চাদের উৎসাহিত করব।

যখন আপনি কোন ইলেক্ট্রনিক মিডিয়া যেমন মোবাইলটা কম্পিউটার এগুলো ব্যবহার করবেন তখন সেগুলো কমপক্ষে চোখ থেকে 15 সেন্টিমিটার থেকে 25 সেন্টিমিটার দূরে রাখবেন। সহজভাবে বলতে গেলে এক বিগ থেকে দুই বিগ হাত দূরে রাখলে চোখের কোন স্ট্রেস তৈরি হবে না।

এবং যাদের বয়স চল্লিশের কাছাকাছি চলে গেছে তাদের অবশ্যই উচিত হবে ডাক্তার কে দেখিয়ে তার পরামর্শ অনুযায়ী একটি চশমা ব্যবহার করা।

তো বন্ধুরা এই ছিল আজকের মত চোখের জন্য টিপস। আশাকরি আপনাদের ভাল লেগেছে। ভাল লাগলে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাতে ভুলবেন না ।ধন্যবাদ সবাইকে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন