ছাএজীবনে উপার্জন করার কিছু উপায়।

আমাদের ছাত্রজীবনে উপার্জন করার প্রচুর আগ্রহ থাকে,এবং আমাদের অনেক বন্ধু আছে এবং বড় ভাই আছে যারা ছাত্র থাকা অবস্থাই আয় করেন অনেক কিছু থেকে।এবং তারা কোন একটা কাজের উপর পার্রদশি হয়ে সেই কাজ থেকে আয় করেন এবং এই আয়টাও হয় মুটামুটি ভালো পরিমানের ।শুধু আমাদের নিজের খরচই বহন করে না এই ইনকামটা পাশাপাশি পরিবারের কাজেও লাগানো যায় এবং পরবর্তিতে চাকরির অভিজ্ঞতা হিসেবেও কাজে লাগানো যায়।তাই নিচে ৪ টি ইনকাম করার মাধ্যম বলে দেওয়া হলো:

১.টিউশন

আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন তাহলে টিউশনি করে ইনকাম করার কথাটা কোনো সময় হইতো এসেছে মাথায়।এখন বলতে পারেন ভাই টিউশনি করিয়ে মাসে কত টাকা ইনকাম করা যায়।তাদের উদ্দেশ্য বলছি আপনি প্রথমে একটা টিউশনি দিয়ে শুরু করবেন তারপর আস্তে আস্তে অনেক টিউশনি পেয়ে যাবেন এবং এক পর্যায়ে ব্যাচ পড়াতে শুরু করবেন।তাহলে বলা যেতে পারে যদি আপনি শহরে টিউশনি করিয়ে থাকেন তাহলে মাসে ৫০ হাজার টাকা আয় করা আপনার ব্যাপার হবে না।কিন্তু এই ক্ষেত্রে আপনার নিজের পড়াশোনার প্রতি ও খেয়াল রাখতে হবে।

২.ইউটিউবার

বর্তমানে ভিডিও আপলোড করার আওব থেকে সেরা সাইট হলো ইউটিউ। এইখানে প্রতিদিন কুটি কুটি বিডিও ভিওস হই।আপনি যেই বিষয়ে দক্ষ সেই বিষয়ে ভিডিও বানিয়ে করে ইয়টিউবে আপলোড করতে পারেন প্রথমে ভিওস পেতে একটু কষ্ট হলেও একটা সময় পর আপনি মাসে একটা ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন।

৩.ফ্রিল্যান্সিং

আপনি ঘরে বসে লেপটপের সাথে নেট কানেকশন দিয়ে বিশ্বের বিভিন্ন দেশের কাজগুলো করে অনেক ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন।এই ক্ষেত্রে আপনাকে প্রথমে কাজ শিখতে হবে।

৪.ব্লগিং

আপনি ব্লগিং করেও মাসে টাকা ইনকাম করতে পারেন ইউটিউবের মতো।ব্লগিং থেকে ইনকাম ২ ভাবে করতে পারবেন প্রথমত আপনি নিজের সাইটে লেখা আপলোড করে এবং দ্বিতীয় অন্যর সাইটে ব্লগিং করে যেমন আপনি গ্রাথরে লেখেন এর ফলে আপনি টাকা ইনকাম করতে পারসেন আবার এটাও এক ধরনের ব্লগিং ।

আমি এইগুলো নিয়ে বিস্তারিত বলবো।তবে এই গুলোর যেকোনো একটা মাধ্যমে গেলে আপনি প্রতিমাসে নিজের খরচ চালিয়ে টাকা জমাতে পারবেন।

Related Posts

17 Comments

মন্তব্য করুন