ছাত্রজীবনে যে কাজগুলো না করলেই নয়

 

ছাত্রজীবনে শুধু অন্ধের মতো পড়ালেখা করে যে খুব বেশি দূর যাওয়া যায় না, এটা আমরা সকলেই জানি। পড়ালেখা করি অনেকেই, কিন্তু জীবনে সফলতা পেতে হলে এর পাশাপাশি বেশ কিছু কৌশল জানতে হয়, কিছু কাজে পারদর্শী হতে হয়। যাতে করে সফল একজন ব্যক্তি হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করা যায়।

 

এমন কিছু কাজ আছে, যেগুলো ছাত্রজীবনের এই দীর্ঘ সময়টায় না করলে বলা চলে ছাত্রজীবনই বৃথা। তবে এই কাজগুলোয় নিজেকে পারদর্শী করে তুললে শিক্ষা-পরবর্তী জীবনে সাফল্য পেতে কোনে সমস্যাই হবে না। কারণ এগুলো আপনাকে গড়ে তুলতে সাহায্য করবে একজন অভিজ্ঞ কুশলী হিসেবে, আর চাকরিদাতাদের তো এমন একজনকেই দরকার!

তাই আজ এমনই কয়েকটি কাজের কথা বলবো, যেগুলো করলে আপনি খুশি মনে বলতে পারবেন, যাক, শিক্ষাজীবনটা বৃথা গেল না তাহলে!

 

ছাত্রজীবনে যে কাজগুলো না করলেই নয়

 

১. নেটওয়ার্কিং বজায় রাখুন

 

নেটওয়ার্কিং বলতে বোঝানো হচ্ছে আপনি যে ক্ষেত্রে কাজ করবেন, সেই ক্ষেত্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে পরিচয় রাখা। এতে করে যেকোনো দরকারে তাদের কাছ থেকে সহায়তা পেতে পারবেন আপনি। পরামর্শ পেলে সেটিও বা কম কিসের? ছাত্রজীবন থেকেই নেটওয়ার্কিংটা বজায় রাখতে হবে। আপনি যে বিষয়ে কাজ করতে চান, সে বিষয়ের এক্সপার্টদের সাথে সুসম্পর্ক রাখার চেষ্টা করুন। তাহলেই না এগিয়ে যাওয়া যাবে সাফল্যের অগ্রযাত্রায়।

 

২. আপনার ডিজিটাল প্রোফাইল ব্যবহার করুন

 

আমাদের সবারই একটা না একটা ডিজিটাল প্রোফাইল আছে। সেটি অযথা সেলফি তুলে নষ্ট না করে কাজে লাগান। আপনার প্রোফাইল যেন আপনার হয়েই কথা বলে, এরকম ভাবে সাজাতে হবে সেটি। ধরুন, আপনি এনিমেশনের কাজ পারেন। আপনার সেরা কিছু কাজ যদি ডিজিটাল প্রোফাইলে থাকে, তাহলে যেকোনো প্রতিষ্ঠান যারা ভালো এনিমেটর খু্ঁজছে, হয়তো আপনার প্রোফাইল দেখে আপনাকে পছন্দ করে ফেলতে পারে! আর এভাবে ভবিষ্যতে এই প্রোফাইলই আপনাকে আপনার কর্পোরেট জীবনে সহায়তা করবে।

 

 

৩. নতুন একটা ভাষা শিখুন

 

আধুনিক বিশ্বে সফলতার সূত্র হলো পুরো বিশ্বটার সাথেই কানেক্টেড থাকা। আর সেটি করতে হলে নিজের মাতৃভাষার পাশাপাশি বিদেশি দু একটা ভাষা শিখতেই হবে। ইংরেজী তো আবশ্যক, পাশাপাশি আপনার কার্যক্ষেত্র অনুযায়ী আরেকটা ভাষার বেসিক জ্ঞান নিয়ে রাখলে ভবিষ্যতে তা দারুন কাজে লাগতে পারে! আর কিছু না হোক ইংরেজী ভাষায় পারদর্শী হতেই হবে এই ছাত্রজীবনে!

 

৫. উপস্থাপন করতে শিখুন

 

উপস্থাপন নিয়ে আমাদের মধ্যে অনেকেরই সমস্যা। কোনো অনুষ্ঠানে স্টেজে দাঁড়িয়ে কথা বলতে গেলে অনেকেরই গলা শুকিয়ে যায়, বুক কাঁপে থরথর করে। তবে এটি থাকবেই। কিন্তু তাই বলে উপস্থাপন তো খারাপ করা যাবে না। একটা ভালো উপস্থাপন চাকরি জীবনে সাফল্য পেতে বেশ কাজে দিতে পারে। এজন্য এটিকে ভয় না করে আত্মবিশ্বাসী হয়ে এগিয়ে চললে উপস্থাপনের ভয়টা আর থাকে না!

 

৫. সফটওয়্যার নিয়ে ভালো জ্ঞান রাখুন

 

সফটওয়্যার নিয়ে ভালো জ্ঞান রাখতে হবে আপনাকে। দক্ষ হতে হবে Powerpoint, Excel ও Word- এ। শিক্ষাজীবন থেকে বের হয়ে চাকরির প্রায় সব সেক্টরে এই দক্ষতাটি দারুন কাজে দেবে। হাজারো চাকরিপ্রার্থীর সাথে আপনার পার্থক্য গড়ে দেবে এই একটি কাজের দক্ষতাই।

আশা করি আমার আর্টিকেলটি সবার ভালো লেগেছে। আজকে এ পর্যন্তই। সামনে নতুন কোনো টপিক নিয়ে যেন আবার আপনাদের সামনে আসতে পারি তার জন্য দোয়া রাখবেন। ধন্যবাদ।

Related Posts