ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ সেরা ৫টি এন্ড্রয়েড অ্যাপস

ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ এন্ড্রয়েড  অ্যাপসঃ
বর্তমান সময়ে  ছাত্রদের সময় নষ্টের মূল কারন হিসেবে দায়ী করা হয় মোবাইল ফোনকেই। কিন্তু তথ্য প্রযুক্তির এই যুগে মোবাইল ফোনই আবার হতে পারে ছাত্রদের জ্ঞান বৃদ্ধির অন্যতম উপায়। তথ্য প্রযুক্তির বিস্তারে অন্যতম ভূমিকা রাখছে ইন্টারনেট।  আর ডিজিটাল বাংলাদেশে এখন ঘরে ঘরে ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে।  হাতে থাকা এন্ড্রয়েড ফোন কিংবা ল্যাপটপের মাধ্যমে মুহুর্তেই আপনি মুক্ত বিশ্বকোষের সাথে যুক্ত হতে পারেন। তবে এই যুক্ত হওয়া নির্ভর করে প্রত্যেকের নিজের উপর। আধুনিক এই প্রযুক্তি সে সময় নষ্টের জন্য ব্যবহার করবে নাকি সময় বাঁচাতে?
ছাত্র জীবনে সময়ের মূল্য সম্পর্কে আমাদের সকলেরই ধারনা আছে৷ জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ  সময় এই ছাত্রজীবন। কিন্তু বর্তমান সময়ে ছাত্রদের মূল্যবান সময় নষ্টের সর্ব প্রথম কারন হিসেবে মোবাইল ফোনকেই বিবেচনা করা হয়। কিন্তু এই ধারনাকে পাল্টে দিতেই  এই প্রতিবেদন। চলুন জেনে নেয়া যাক এমন কিছু এন্ড্রয়েড অ্যাপস সম্পর্কে।  যেগুলো আপনার ছাত্র জীবনের  সময় নষ্ট তো করবেই না বরং আরও অর্থপূর্ণ করে তুলবে।
ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ সেরা ৫ টি এন্ড্রয়েড  অ্যাপসের সাথে পরিচিত হোনঃ
১. ডিকশনারীঃ
যেকোনো ভাষায় পারদর্শিতা অর্জন করতে আপনার প্রচুর ভোকাবুলারি জানা প্রয়োজন। বিশ্বের যেকোনো দেশে যেকোনো কাজের অগ্রগতির জন্য ইংরেজি জানার বিকল্প নেই। কিন্তু আমরা সময়ের অভাবে হোক কিংবা স্বভাবে হোক বরাবরই ইংরেজিতে দূর্বল।  আর এই দূর্বলতা আপনাকে প্রতিযোগিতা ময় বিশ্বে অনেকটা পিছিয়ে নেবে।
তাই প্রাতিষ্ঠানিক ভাবে প্রতিষ্ঠিত হতে ইংরেজীর বিকল্প নেই। সারাদিন হাতে থাকা মোবাইলে যদি পুরো একটি ভাষার ভোকাবুলারি  সম্ভার তুলে আনা হয় তাহলে আপনার ইংরেজিতে পারদর্শিতা অর্জনে আর বাধা থাকবে না। তাই ছাত্র জীবন থেকে শুরু করে কর্মজীবনে ডিকশিনারির গুরুত্ব অপরিসীম।  আর এজনই মোবাইলে ডিকশনারি অ্যাপসটি হয়ে যেতে পারে ভোকাবুলারি জ্ঞান বৃদ্ধিতে  আপনার সবচেয়ে প্রিয় বন্ধু। এই ডিকশনারিতে শব্দের উচ্চারণ, ডেফিনেশন, এক্সাম্পল সেন্টেন্স, সমার্থক শব্দ একসাথে পাওয়া যাবে।এই অ্যাপসটি আপনি আপনার এন্ড্রয়েড  ফোনের গুগল প্লে স্টোর থেকে পেয়ে যেতে পারেন খুব সহজেই।  ইংলিশ নিয়ে আর ভয় থাকবে না।  দেরি না করে এখনই  এই অ্যাপস টি এখনই গুগল প্লে স্টোর (Google Play store) থেকে ডাউনলোড করে নিন।
২. নোটবুকঃ
আপনার  ব্যস্ততম দিনগুলোতে যেকোনো তথ্য সংরক্ষণের সবচেয়ে সহজ মাধ্যম নোটবুক। আর সারাদিন মুঠোর মধ্যে থাকা ফোনেই যদি নোটবুক থাকে তাহলে যেকোনো সময়ে যেকোনো পরিস্থিতিতে আপনি টুকে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় তথ্যটি। বর্তমান সময়ে সবকিছুই আধুনিক হয়ে যাচ্ছে৷ তথ্য সংরক্ষণেও আধুনিক উপায় অবলম্বন আপনার সময়কে আরে বেশি প্রডাক্টিভ করে তুলবে। আমরা অনেক সময়ে আমাদের ক্লাস শিডিউল ভুলে যাই কিংবা গুরুত্বপূর্ণ কোনো তথ্য সঠিক স্থানে সংরক্ষণ করতে না পারায় হারিয়ে ফেলি। এই সমস্যা সমাধানে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই এন্ড্রয়েড অ্যাপস।
পরাশুনার হোক যেকোনো তথ্য হোক মুহুর্তের মধ্যেই নোটবুকে লিখে রাখতে পারবেন যা আপনার মূল্যবান  সময়কে বাঁচাবে এবং অর্থবহ করে তুলবে।এইটা খুবই সহজ ও সুন্দর অ্যাপ এবং ফ্রি। এটি আপনার প্রতিদিনের কাজ অনেক সহজ করে দিবে।
৩. জুম
বর্তমানে জুম অ্যাপসের নাম শোনেনি এমন খুব কব শিক্ষার্থীই পাওয়া যাবে। করনা কালীন সময়ে ছাত্রদের জীবনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে জুম ক্লাউড মিটিংস। শুধু মাত্র ছাত্রদেরই নয়,  প্রাইমারি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষক,  বিভিন্ন কর্ম প্রতিষ্ঠানে ঘরে বসে গুরুত্বপূর্ণ সকল কর্মকাণ্ড সম্পাদনে জুমের ভূমিকা অপরিসীম।   শিক্ষার্থীরা ঘরে বসে খুব সহজেই সকল সহপাঠীদের  সাথে একত্রে ক্লাস করতে পারছে। এই অ্যাপসটি ভিডিও, অডিও কনফারেন্স, স্কিন শেয়ারিং এর মত সুবিধা দিচ্ছে যা অনলাইনে ক্লাসকে আরো কয়েক ধাপ এগিয়ে নিয়ে গেছে। ছাত্ররা খুব সহজেই হাতের মুঠোয় থাকা এন্ড্রয়েড  ফোনটি দিতে পুরো ক্লাসের সাথে সংযুক্ত হতে পারছে। এই অসাধারণ অ্যাপস টিও প্লে স্টোরে খুব সহজেই পেয়ে যেতে পারেন।
৪. পিরিয়ডিক টেবিলঃ
বিজ্ঞানের শিক্ষার্থীদের কাছে পিরিয়ডিক টেবিল মনে রাখার থেকে যন্ত্রনাময় আর কিছুই হতে পারে না। আবার উপায়ও নেই মনে না করে।  অনেকেই পর্যায় সারণী অনেক কষ্ট করে মুখস্থ করে থাকেন আবার অনেকের কাছে কোনোভাবেই মুখস্থ করা সম্ভব হয় না। তবে এই অ্যাপসটিতে আপনি যেকোনো মৌলের সকল ধর্ম, বৈশিষ্ট্য এবং যাবতীয় সব তথ্য জানতে পারবেন। আমাদের কারো পক্ষে ১১৮ টা মৌলের বর্ন,  ধর্ম, বৈশিষ্ট্য স্মরন রাখা সম্ভব না। কিন্তু এই এপস আপনি প্রতিটা মৌলের সব ধরনের গুনাগুন সম্পর্কে নিমিষেই জানতে পারবেন।হয়তো আপনি  পরীক্ষার হলে এই অ্যাপটা নিয়ে যেতে পারবেন না, কিন্তু আপনার এ বিষয়ে  পড়ালেখার সমস্ত কিছু বাসায় বসে এই অ্যাপস এর মাধ্যমে সমাধান করতে পারবেন। আর এই অ্যাপসটিও সম্পূর্ণ ফ্রী ভাবে প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন কোনো রকম ঝামেলা ছাড়া।এই এপ্লিকেশনটি বিশ্বের যে কোন জায়গা থেকে  বিনামূল্যে ব্যবহার করা যাবে।
৫. পুথিকাঃ
শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াও আমাদের নানারাকম বিষয়ের উপরে জ্ঞান অর্জন করতে হয়।  আর জ্ঞান অর্জনের জন্য প্রাতিষ্ঠানিক বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়ার কোনো বিকল্প নেই। এছাড়া বই মনোরঞ্জনের খোরাক ও হতে পারে।  তাই হাতের মুঠোয় সব প্রিয় ও প্রয়োজনীয় বই পড়তে পুথিকা অ্যাপসটি হতে পারে আপনার গুরুত্বপূর্ণ সহায়ক।  আমরা অনেকেই ইন্টারনেট থেকে বই ডাউনলোড করে পড়ে থাকি। আর এজন্য  এন্ড্রয়েড ফোনে পিডিএফ রিডারের প্রয়োজন।  তাই পুথিকা অ্যাপসটি আপনার ছাত্রজীবনকে আরো অর্থবহ করতে ভূমিকা রাখবে।শুধুমাত্র এই অ্যাপটি ডাউনলোড করে সেটি করতে পার। এর সাহায্যে আপনি অবসর সময়ে বিভিন্ন বই পড়তে পারবেন।

পরিশেষে,  জীবনের সবচেয়ে মূল্যবান সময়কে আরো অর্থবহ করতে হলে আপনার নিজের প্রচেষ্টা সবচেয়ে বেশি দরকারী।  তবে এই মূলবান সময় আপনার মুঠোফোনে ব্যয় না করে উল্টো এই মোবাইল ফোনকেই বানিয়ে নিতে পারেন আপনার সময় বাচানোর সবচেয়ে বড় বন্ধু। আশা করি ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ সেরা এন্ড্রয়েড অ্যাপস গুলো আপনার ছাত্রজীবনকে আরো সহজ করে দেবে। একটি অর্থবহ এবং সুন্দর ভবিষ্যতের জন্য অনেক অনেক শুভকামনা। এরকম আরো মূল্যবান তথ্য পেতে আমাদের সঙ্গেই থাকবেন।

Related Posts

5 Comments

মন্তব্য করুন