জাতীয় ফল কাঁঠালের স্বাস্থ্য উপকারিতা।

কাঁঠাল আমাদের জাতীয় ফল। মৌসুমী ফলের তালিকায় আম, জামের মতই কাঁঠাল সব সময়ই আমাদের খাবার তালিকায় পছন্দের শীর্ষেে।

কাঁঠাল ভিটামিন সি এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির একটি স্বাস্থ্যকর উৎস এবং গবেষণা থেকে বোঝা যায় যে এটি বেশ কয়েকটি স্বাস্থ্য উপকার সাধন করতে পারে।

কাঁঠাল হল গ্রীষ্মমন্ডলীয় গাছের ফল এবং এটি বাংলাদেশের গাজীপুরে বেশি জন্মে। এটি মোড়েসি উদ্ভিদ পরিবারের অন্তর্ভুক্ত।

একটি কাঁঠাল বড়, ঘন, হলুদ কোষ, ভোজ্য বীজ এবং শাঁসযুক্ত। এর কেষের একটি মিষ্টি স্বাদ রয়েছে যা কিছু কলা এবং আনারসের মধ্যে মিল রয়েছে হিসাবে বর্ণনা করা হয়।

এর তন্তুযুক্ত জমিনের কারণে লোকেরা প্রায়শই কাঁঠালের কোষ নিরামিষ এবং নিরামিষাশীদের খাবারের বিকল্প হিসাবে ব্যবহার করে। এই পোস্টে আমরা কাঁঠালের সম্ভাব্য কিছু স্বাস্থ্য উপকারিতা দেখে নেব। আমরা এর পুষ্টি উপাদানগুলিতে যে কোনও ঝুঁকি এবং এর বিবেচনাগুলি এবং কীভাবে এটি খাদ্য তালিকায় যুক্ত করতে পারি তা খতিয়ে দেখার চেষ্টা করবো ।

প্রাণী গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে কাঁঠালের বীজগুলি কম ঘনত্বের লাইপোপ্রোটিন (এলডিএল) কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে এবং উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (এইচডিএল) কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সহায়তা করতে পারে।

এলডিএল কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরল হল একটি মোমির ডিপোজি যা ধমনীর অভ্যন্তরের দেয়ালের সাথে লেগে থাকতে পারে। এই আমানতগুলি বাড়ার সাথে সাথে তারা রক্তের প্রবাহকে সীমাবদ্ধ করতে পারে যা রক্তচাপ বাড়িয়ে তোলে এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে তোলে।

এইচডিএল কোলেস্টেরল বা ভাল কোলেস্টেরল রক্তনালীগুলি থেকে এলডিএল কোলেস্টেরল অপসারণ এবং লিভারে ফিরে পাঠাতে সহায়তা করে।

২০১৫ সালের একটি সমীক্ষায় ইঁদুরের কোলেস্টেরলের মাত্রায় বিভিন্ন কাঁঠাল বীজের ডায়েটের প্রভাবগুলি তদন্ত করা হয়েছিল।

কাঁঠালের বীজে সমৃদ্ধ ডায়েট খাওয়া ইঁদুরগুলি এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেয়েছিল এবং এলডিএল কোলেস্টেরলের মাত্রা হ্রাস পেয়েছিল।

এ থেকে আমরা জানতে পারি, কাঁঠালের কিছু ক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকি থাকলের প্রায় সবার ক্ষেত্রে এটি একটি উপকারি ফল।

Related Posts