জানা-অজানা প্রশ্নউত্তর পর্ব (১৪)

১= আপনি হয়তো জানেন না পৃথিবীতে প্রায় তিন হাজারেরও বেশি প্রজাতির মশার রয়েছে সেইজন্য হয়তো আমাদের বেশি করে কামরাই।

২= বাদুড়ের পায়ের হাড্ডি অর্থাৎ পায়ের হাড় তো এত বেশি নরম যে কখনো সে হাঁটতে পারে না এর নরমের কারণে।

৩= আপনি হয়তো জানেন না একটা হাতি তিন মাইল দূরে থেকেও বুঝতে পারে যে কোন এলাকার ভিতরে পানি আসে তার নাকের ঘ্রাণ প্রচন্ড বেশি।

৪= একটা মশা ঘন্টায় প্রায় এক থেকে দেড় মাইলের মত উড়তে পারে (এর থেকে আমাদের আপনাদের বাড়ীর মুরগী ভালো হতে পারে তাই না)।

৫= একটি মশা প্রতি সেকেন্ডে 400 থেকে 300 বারের মত পা়খা নারে হলে বুঝতেই পারছেন কত দূরত্ব পাখানারে আমার ভাবি মশা মুখ দিয়ে গুনগুন আওয়াজ করে কিন্তু আদৌ তা নয় মশার কারণে এই শব্দটার হয়ে থাকে।

৬= একটি জিরাফ যখন বাচ্চা প্রসব করে তখন সেটা পাঁচ থেকে ছয় ফুট উপর থেকে পড়ে কিন্তু বাচ্চার কোন ব্যাথা হয় না বাস এই বাচ্চাটি আহত হয় না।

৭= একটি পেঙ্গুইন মাটিতে লাফাতে লাফাতে বা বরফ এর উপরে লাফাতে 5 থেকে 6 ফুট পর্যন্ত উপরে উঠতে পারে।

৮= একটি মশা একসাথে 100 থেকে 300 পর্যন্ত ডিম দিয়ে থাকে এবং পুরো জীবনে এসে এক হাজার থেকে তিন হাজারের মতো ডিম দিয়ে থাকে (তাইতো আমাদের এত বেশি করে কামড়ায় তাইনা)।

৯= আপনি হয়তো জানেন না যে কি মশার সাতচল্লিশের মতো দাঁত থাকে (কিন্তু আমাদের মানুষের সেখানে মাত্র 32 টা আফসোস)।

১০= পৃথিবীর ভিতরে মানুষই একমাত্র প্রাণী যারা তাদের কাজের জন্য বা ব্যবহারের নানা কাজের জন্য একমাত্র আগুন ব্যবহার করে থাকে।

১১= পৃথিবীতে প্রায় অনেক প্রজাতির আপেল হয়েছে কিন্তু সব থেকে বেশি ভালো হলো সবুজ প্রজাতির আপেল।

১২= আপনি হয়তো জানেন যে মশার রক্ত খেয়ে বেঁচে থাকে কিন্তু এটা ঠিক না মশা আসলে রক্ত পান করে তাদের ডিম পাড়ার জন্য মশারা সাধারণত গাছের রস খেয়ে বেঁচে থাকে।

১৩= আপনি হয়তো জানিনা আপেল একটি সুস্বাদু খাবার এবং এটা খেতে ভারি মিষ্টি লাগে কিন্তু এটা জানেন না যে আপেলে 80 পার্সেন্ট পানি থাকে, (আমি একটু বেশি খায় আপেল আপনি)।

১৪= চিতাবাঘ একমাত্র প্রাণী যারা মাত্র 20 সেকেন্ডে তাদের দৌড়ের গতিবেগ ঘণ্টায় 100 কিলোমিটার পর্যন্ত উঠতে পারে এবং এই সময়ে তারা শিকার ধরে নেয়।

১৫= স্বপ্ন এমন একটা বিষয় আপনি যখন রাতে বা দিনের বেলায় ঘুমিয়ে স্বপ্ন দেখেন আপনার স্বপ্ন দেখার পর থেকে যতটা টাইম পার হবে আপনি একটু একটু করে সেটা ভূলতে থাকবেন।

যদি এই প্রশ্নগুলো আপনার অনেক বেশি ভালো লেগে থাকে তাহলে আপনি আরও পর্বগুলো দেখতে চাইলে উপরের সার্চ ইঞ্জিলের ওখানে গিয়ে সার্চ করুন এবং কোন পর্ব দেখতে চান তা লিখুন আর কেমন লাগলো পোস্টটি তা কমেন্ট করে জানাতে ভুলবেন না

Related Posts

15 Comments

মন্তব্য করুন