জীবনের যে ৫ টি ভুল শুধরে নিলে সাফল্যের দ্বারগোড়ায় পৌছাতে পারবেন

আসসালামুয়ালাইকুম । আমার আরো একটি পোস্টে আপনাকে স্বাগতম। আজ আমরা জানবো জীবন থেকে যে ৫ টি ভুল আমাদের শুধরানো উচিত । এতে করে আমরা খুব সহজেই সাফল্য অর্জন করতে পারব । আমি এখন এ ভুল গুলো সম্পর্কে পর্যায়ক্রমে আলোচনা করব ।

১. নিজেকে নিয়ে নেতিবাচক কথা বলা :

নিজেকে নিয়ে আমরা প্রায়ই নেতিবাচক কথা বলি বা ভাবি ।”আমি ভালো ছাত্র না ,পড়া মুখস্থ রাখতে পারি না ” এসব নেতিবাচক কথা ভাবার কারণে আমরা আমাদের আত্মবিশ্বাস হারিয়ে ফেলি ।এসব কথা ক্রমাগত ভাবার কারণে আমাদের ব্রেন এই কথাগুলোতেই আটকে যায় । এবং সত্যি না হওয়া সত্ত্বেও এগুলোকেই বাস্তবতা ভাবতে শুরু করে ।

২.নিজেকে নিয়ে হীনমন্যতাবোধ :

অনেকেই অনেক কিছু বলে যা আমাদের মধ্যে হীনমন্যতাবোধ সৃষ্টি করে । এসব কথায় একদমই কান দেয়া যাবে না । সবসময় নিজের ওপর বিশ্বাস রাখতে হবে যে আমি পারবোই । সবসময় ভাবতে হবে যে আমার জীবন আমি গড়ব ।

৩.ভুল বন্ধুত্ব:

একটা কথা আছে ,”কবুতর কবুতরের সাথে মেশে আর ঈগল মেশে ঈগলের সাথে ” একটা বাঘ যদি মেষের পালের সাথে মেশে তাহলে সে কিছুদিন পর নিজেকেই মেষ ভাবতে শুরু করে। আপনার বন্ধুরা যদি দূর্বলচিত্তের হয় , রূঢ় আচরণে অভ্যস্ত হয় , ড্রাগ ,নেশা ইত্যাদিতে আসক্ত হয় তাহলে এ ধরনের বন্ধু আপনাকে আপনার লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারে । তাই বন্ধু নির্বাচনে অবশ্যই সতর্ক থাকতে হবে।

৪. নিজের লক্ষ্য ঠিক না করা :

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের পড়াশোনা নিয়ে ,পরীক্ষা নিয়ে এমনকি জীবন নিয়ে কোনো লক্ষ্য থাকে না । সফলতার জন্য সুনির্দিষ্ট লক্ষ্য খুব গুরুত্বপূর্ণ।তাই ভবিষ্যতে কি করবেন , ক্যারিয়ার কিভাবে গড়বেন তা আগে থেকেই ঠিক করে নিতে হবে।

৫.পরীক্ষা নিয়ে টেনশন :

অনেকে পরীক্ষা নিয়ে টেনশন করার কারণে ভালো প্রস্তুতি থাকা সত্বেও ভালো পরীক্ষা দিতে পারে না । এ সমস্যা সমাধানে নিজেকে এমনভাবে প্রস্তুত করতে হবে যেন আপনি সবই করতে পারবেন একমাত্র আপনার ইচ্ছাশক্তি দ্বারা । এজন্য পড়াশোনায় এমনভাবে মনোনিবেশ করতে হবে যেন আপনি সবাইকে ছাড়িয়ে সাফল্যের দ্বারগোড়ায় পৌছাতে পারেন।

আশা করি উপরের ভুলগুলো সবাই শুধরে সাফল্যের পথে এগিয়ে যাবেন । আজ এ পর্যন্তই । পরবর্তী পোস্টে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ। সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।।

Related Posts

17 Comments

মন্তব্য করুন