জুমে হোস্ট কারী ব্যক্তি কি কারো প্রাইভেট মেসেজ দেখতে পায়?

জুমে হোস্ট কারী ব্যক্তি কি কারো প্রাইভেট মেসেজ দেখতে পায়?

কেমন আছেন আপনারা? আশা করি সকলেই ভাল আছেন। আজকে আপনাদের সামনে তুলে ধরব এমন একটি চমকপ্রদ তথ্য যেটি হয়তো অনেকেই জানেন না। তথ্যটি হলো অনলাইন ক্লাসে অথবা অনলাইন মিটিং যদি জুম এর মাধ্যমে যদি হোস্ট করা হয়ে থাকে তবে সেই মিটিংয়ে ব্যক্তিগত মেসেজ গুলো কি হোস্ট কারী ব্যক্তি দেখতে পারে নাকি?
অনেকেই মনে করে থাকেন যে জুম এর মাধ্যমে যদি কোন অনলাইনে কিংবা অনলাইন ক্লাস হোস্ট করা হয়ে থাকে তবে হোস্ট কারী ব্যক্তি সকলের পার্সোনাল মেসেজ সমূহ দেখতে পায়। কিন্তু জুম প্রতিষ্ঠানটিৱ পক্ষ থেকে এই সম্পর্কে বলা হয়েছে যে এটি একটি ভুল বোঝাবুঝির ভিত্তিতে গুজব মাত্র। একটি জুম হোস্ট অন্য মিটিং অংশ গ্রহণকারীদের কাছে প্রেরিত আপনার ব্যক্তিগত বার্তাগুলি পড়তে পারে না। জুমের ওয়েবসাইটে বলা হয়েছে, “অংশগ্রহণকারীদের মধ্যে ব্যক্তিগত বার্তাগুলি হোস্টের দ্বারা দেখা যায় না।”
জুমের একজন মুখপাত্র এই বিষয়ে বলেছেন, “রেকর্ডিংয়ের অধিকারের ব্যক্তি যদি অনলাইন ক্লাসে বা মিটিংয়ে একটি জুম মিটিং রেকর্ড করতে বেছে নেন তবে প্রকাশ্যে পাঠানো ইন-মিটিং চ্যাটগুলি (সভার প্রত্যেকের কাছে) সংরক্ষণ করা হবে,”
জুম এর অন্য একজন মুখপাত্র বলেছেন যে “যদি রেকর্ডিংয়ের অধিকারের অধিকারী কোনও ব্যক্তি যদি স্থানীয়ভাবে একটি জুম মিটিং রেকর্ড করতে বেছে নেন” – এটি একটি কম্পিউটারের কাছে — “তবে প্রকাশ্যে পাঠানো চ্যাটগুলি, পাশাপাশি সেই ব্যক্তি রেকর্ডিংয়ের সময় যে ব্যক্তি ব্যক্তিগত চ্যাট এক্সচেঞ্জ গুলিতে সেশনের সময় অংশ নিয়েছিল সেগুলি সংরক্ষণ করা হয়। যেমনটি সর্বদা হয়েছে, কোনও ব্যক্তি যে কোনও মিটিং রেকর্ড করতে পছন্দ করেন তিনি ব্যক্তিগত কথোপকথনে চ্যাট ট্রান্সক্রিপ্ট গুলি গ্রহণ করেন না যা তারা অংশ নেননি শুধুমাত্র সেসব ট্রান্সক্রিপ্ট গুলি গ্রহণ করবেন যেসবে তিনি অংশগ্রহণ করেছেন। ” জুমের চ্যাট ফাংশনটির মাধ্যমে কোনও বন্ধুকে আপনার প্রফেসর (বা বস!) সম্পর্কে স্পর্শকাতর কিছু বলা সম্ভবত এখনও দুর্দান্ত ধারণা নয় তবে এটি ভুল কারণটিকে ভুল করে কোনও বার্তা প্রেরণ করা সহজ কারণেই।
তাহলে বুঝতেই পারছেন যে এই ধরনের তথ্যটি সম্পুর্ণ একটু ভুল তথ্য আপনি চাইলে জুমের মাধ্যমে যে কোন বন্ধুকে প্রাইভেট মেসেজ করতে পারেন এবং সেটি অন্য কেউ দেখতে পারবেনা।
তবে আমি বলবো অবশ্যই প্রাইভেট মেসেজ অপশন টি ব্যবহার না করে শিক্ষণীয় কাজে অথবা জরুরি প্রয়োজনে ব্যবহার করার জন্য।
আমার দেওয়া তথ্যে কোন ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং সঠিক তথ্যটি কমেন্ট বক্সের মাধ্যমে সকলের জানার উদ্দেশ্যে জানিয়ে দিবেন ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন