জেনে নিন কিডনি রোগের কারণ গুলি।

চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির পাশাপাশি দিন দিন মানুষ নতুন নতুন সমস্যা ও রোগব্যধির সম্মুখীন হচ্ছে, আর এর মধ্যে কিডনি বা (বৃক্ক) জনীত সমস্যা অন্যতম ।দিনদিন কিডনি রোগীর সংখ্যা বেড়েই চলেছে।গবেসনায় দেখা গেছে নারীদের তুলনায় পুরুষরা এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে এবং আকাল মৃত্যু বরন করছে।

তবে আমরা কি চাইলে একটু সতর্কতা অবলম্বন করতে পারি না ?

হ্যা.. অবশ্যই পারি। যদি একটু সাবধানতা এবং সতর্কতা অবলম্বন করি তাহলে কিডনি( বৃক্ক ) রোগ হওয়ার আশঙ্খা অনেকাংশেই কমে যায়। আর এ জন্য  আমাদেরকে কিডনি রোগের করন গুলো প্রথমে জেনে নিতে হবে ।

চলুন জানাজাক কিডনি /(বৃক্ক) রোগের প্রধান কারন গুলো:

১. অনিয়মিত জীবন জাপন:- যেকোনো রোগের অন্যতম কারন হলো নিয়মতান্তরিক জীবন   যাপন না করা । তাই অবশ্যই রুটিন মফিক সব কিছু করতে হবে।

২. উচ্চ রক্তচাপ:- উচ্চ রক্তচাপ কিডনি/ বৃক্কের উপর নানান ধরনে প্রভাব ফেলতে পারে । মানবদেহের বৃক্কের কাজ করার প্রধান একক নেফ্রন মূলত খুবেই সূক্ষ রক্ত  জালিকা দিয়ে তৈরি।আর উচ্চ রক্তচাপের কারনে এই সূক্ষ্ম জালের মতন নালিকা গুলো ছিরে যাওয়ার সম্ভবনা থাকে। যদিও একজন প্রাপ্তবয়স্ক মানুষের বৃক্কে প্রায় ১০থেকে ১২ লক্ষ নেফ্রন থাকে তবে উচ্চ রক্তচাপের কারনে ধিরে ধিরে এর সংখ্যা কমতে থাকে,এবংএকটা পর্যায়ে বৃক্ক একেবারেই বিকল হয়ে যায়। যার কারনে অবশ্যই এটি নিয়ন্ত্রণে রাখতে হবে।

৩. দীর্ঘদিন যাবত ব্যথা নাসক ঔষধ সেবন করা:-যেকোন ধরনের ব্যথা নিরাময়ের ঔষধ বা সিরাপ দীর্ঘদিন সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ  নিতে হবে অন্যথায় এটিই আপনার কিডনি / বৃক্ক অকেজো হওয়ার কারন হতে পারে।

৪. মাত্রাতিরিক্ত ডায়রিয়া/পানি সল্পতা:- মাত্রাতিরিক্ত ডায়রিয়া বা পানি সল্পতার কারনে কিডনি/ বৃক্ক হঠাৎ অকেজো হয়ে যেতে পারে।বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের  বিশেষ নজরে রাখতে হবে এবং যথা দ্রুত ডাক্তারের সরনাপন্ন হতে হবে।

৫. নিয়মিত পানি পান না করা :- পরিমান মতন পানি পান না করলে বৃক্কের সমস্যা দেখা যায়। বৃক্কের প্রধান কাজ দেহ থেকে ইউরিয়ার মতন বজ্র পদার্থ বের করা এবং দেহে পানির সমতা রক্ষা করা।তাই সময় মাফিক পরিমান মতন পানি পান করতে হবে। অনেকের মনে বদ্ধ ধারনা থাকতে পারে যে ” যত বেশি পানি পান করা যায় তত কিডনি/ বৃক্ক ভালো থাকবে”। আসলে এই ধারনা টা সম্পূর্ণ ভুল। পানির পরিমান মূলত নির্ভর করে ব্যক্তির কাজের ধরন বয়স এবং লিঙ্গের উপর।

৬. মাত্রাতিরিক্ত কোমল পানীয় এবং অ্যলকোহল জাত পানীয় পান করার কারনে বৃক্কের মারাত্মক ক্ষতি হতে পরে এমনকি কিছু বুঝে ঠার আগেই বৃক্ক পুরোপুরিই অকেজো হয়ে যাওয়ার নজিরও আছে।

Related Posts

19 Comments

মন্তব্য করুন