জেনে নিন প্রতিদিন ডিম খাওয়ার উপকারিতা গুলো কি কি।

সুপ্রিয় প্রাণের পাঠকবৃন্দ। করোনারি মহামারীতে আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই বাড়িতে অবস্থান করছেন এবং পরিবারের সাথে ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমি আজকে গুরুত্বপূর্ণ একটি টিপস শেয়ার করব সেটি হল ডিম খাওয়ার উপকারিতা কি। গেম খেলে স্বাস্থ্যের কি উপকার হয় সেই বিষয় নিয়ে। চলুন কাজের কথায় আসি।

 

আমরা হয়তো অনেকে ডিম খেয়ে থাকি। ডিমে রয়েছে প্রোটিন যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রতিদিন একটি করে ডিম খেলে হৃদরোগের ও স্ট্রোকের ঝুঁকি কমতে থাকে। প্রতিদিন একটি করে ডিম খাওয়া এবং এর থেকে উপকারিতা পেতে হলে ডিম খাওয়ার পাশাপাশি স্বাস্থ্য সম্মত ভাবে জীবন যাপন করতে হবে না হলে ভালো ফলাফল পাওয়া যাবে না। যে যে পুষ্টি উপাদান রয়েছে তার মধ্যে বেশির ভাগ প্রাকৃতিকভাবে সবচেয়ে বেশি পাওয়া যায় সেটি হল ডিম। শরীর ভালো রাখতে হলে প্রতিদিন অন্তত একটি করে ডিম খাওয়া উচিত।

 

ডিমের মধ্যে যেসব উপাদান রয়েছে তা হলো ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এ ভিটামিন বি, ভিটামিন ডি এবং ভিটামিন বি ১২ । এইসব উপাদান করলে ছাড়া ডিমে আছে লুটেইন জিয়াস্যানথিন নামক দুটি প্রয়োজনীয় উপাদান যা বৃদ্ধ বয়সে চোখের ক্ষতি ঠেকাতে সাহায্য করে থাকে।

 

তাহলে চলুন জেনে নেয়া যাক ডিম খেলে কি কি উপকার পাওয়া যাবে –

 

 

১. ডিমের মধ্যে রয়েছে ভিটামিন ডি যা আমাদের শরীরের পেশি কে শক্তিশালী করতে সাহায্য করে।

 

২. ডিমের মধ্যে রয়েছে ভিটামিন এ যা আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এবং চোখের ছানি কমাতেও সাহায্য করে।

 

৩. ডিমের সবচেয়ে বড় গুণ হচ্ছে এটি ক্লোরোস্টল অর্থাৎ ওজন কমাতে সাহায্য করে থাকে। প্রতিদিনের নাস্তায় একটি করে ডিম খেলে আপনার ক্ষুধাও কম লাগবে।

 

 

৪. একটি ডিম হাজারো প্রোটিন ও ভিটামিনে ভরা। এর ভিটামিন বি 12 আমাদের গ্রহণকৃত খাবারের শক্তিকে রূপান্তরিত করতে সাহায্য করে থাকে।

 

৫. একটি গবেষণায় দেখা গেছে ডিম প্রায় দৈনিক 400 ক্যালোরি পর্যন্ত ওজন কমাতে সাহায্য করে।

 

৬. ডিমে রয়েছে আয়রন জিংক, প্রোটিন , ফসফরাস, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। আর ফসফরাস হাড় ও দাঁতকে মজবুত রাখতে সহায়তা করে।

 

 

তাই প্রতিদিন একটি করে ডিম খান। চুল নখ ইত্যাদির মান উন্নত রাখতে । এবং ডিম খাওয়া স্নায়ু মস্তিষ্ক যকৃতের জন্য ভালো। তাই বলা যায় প্রতিদিন একটি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং এটির গুরুত্ব মানবদেহে অপরিসীম

 

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন