জেনে নিন যে সবজি গুলো স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে।

আমরা কমবেশি সবাই সবজির সাথে পরিচিত। কিন্তু কথা হচ্ছে এমন কিছু ভিটামিন সমৃদ্ধ সবজি আছে যা আমাদের শরীরের ভিটামিন ও খনিজ লবণ এর চাহিদা পূরণ করে। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।
প্রথমেই আমরা আলোচনা করব টমেটো। টমেটো এমন একটি সবজি যা রান্না করে এবং রান্না না করেও খাওয়া যায়। টমেটো উদ্ভিদ বিজ্ঞান এর মতে ফল হলেও সারা বিশ্বে সবজি নামেই পরিচিত। টমেটো রান্না করে খাওয়া যায় এবং পাকলে তার সালাদ ও বেশ সুস্বাদু। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ, ক্যালসিয়াম,ভিটামিন এ, সি। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপেন যা ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়,কোলন, স্তন,মূত্রাশয়ের, ও প্রস্টেট ইত্যাদি অঙ্গের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।
ধনেপাতা এক অনন্য সবজি যা খাবারের স্বাদ বৃদ্ধি করে। আবার ধনেপাতাই থাকে অনেক পরিমাণে রাফেজ। আপনি জানেন কি রাফেজ বা আঁশ জাতীয় খাবার কোষ্ঠকাঠিন্য থেকে উপশম করে।
বাঁধা কপি বাঁধা কপি সবজি শুধু মাত্র রান্না করে খাওয়া যায়। বাঁধা কপি আমাদের শরীরের খনিজ লবণ এর চাহিদা পূরণ করতে সাহায্য করে।
আলু আমরা অনেক সময় মনে করি আলু মানেই কার্বোহাইড্রেট আর অতিরিক্ত ক্যালরি নয়। আলু সবজি গুনগত মান ঠিক রেখে রান্না করে খেয়ে থাকি আলুতে কার্বোহাইড্রেট ছাড়াও আরো রয়েছে ফাইবার ভিটামিন ও বি ভিটামিন সি। মানসিক চাপ, হজমের গোলমাল এর কারনে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে ডায়াবেটিস-এর কারনে উচ্চ রক্তচাপ বেড়ে গেল আলু না খাওয়াই ভালো।
পুঁই শাক খুব সুস্বাদু এক সবজি যা খেলে আমাদের শরীরের কোষ গুলো ঠান্ডা রাখতে সাহায্য করে। তবে ঠান্ডা জনিত অ্যালার্জি সমস্যা থাকলে পুই শাক এড়িয়ে যাওয়া শ্রেয়।
উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মতে খাওয়ার উপযোগী সকল শাক-সবজি মানব দেহের খুবই দরকারি। যা আপনার দেহের ভিটামিন, গ্লুকোজ, ক্যালসিয়াম, ক্যালরি এবং খনিজ লবণ এর চাহিদা পূরণ করে।
তাই আমাদের প্রত্যেকের উচিত নিয়মিত শাকসবজি ও ফলমূল খাওয়া।

গ্রাথোর আর্নিং প্রোগ্রাম | পোস্ট লেখালেখি করে খুব সহজেই ইনকাম করুন

Related Posts

10 Comments

মন্তব্য করুন