টিভির ক্ষেত্রে কোনটা ভালো? Pentanik নাকি MI TV

আপনারা স্মার্ট এন্ড্রোইড টিভি কেনার ক্ষেত্রে অনেক প্রশ্ন করে থাকেন বা কনফিউশন এ পরে থাকেন। কেননা আপনি যখন গুগল এ লিখে সার্চ করেন Smart TV Price in Bangladesh তখন কিন্তু বিভিন্ন ব্র্যান্ড এর টেলিভশন আপনার সামনে চলে আসে আর এত টিভি এর ভিড়ে আপনার মাথা ঘুলিয়ে যায় বাজারে কোন টিভি ভালো সার্ভিস দিবে কতদিন স্থায়ী হবে। পিকচার কোয়ালিটি কেমন হবে? টিভিতে বিদ্যুৎ খরচ কেমন হবে ইত্যাদি চিন্তা কিন্তু আপনার মাথায় সবসময় ঘোর পাক খেতে থাকে।

এই ক্ষেত্রে আপনার যদি বাজেট ভালো থাকে তাহলে আপনি SONY অথবা SAMSUNG নিতে পারেন। খুব ভালো পারফরমেন্স পাবেন। কিন্তু আপনার বাজেট যদি কম হয় এবং আপনি যদি china টিভি এর কথা চিন্তা করে থাকেন তাহলে আপনার মাথায় ২টি টিভি এর আসে। একটি হলো Pentanik এবং আরেকটি MI TV.

আপনারা অনেক সময় Pentanik এবং MI এর মধ্যে কোনটা কিনবেন সেই ব্যাপারে পরামর্শ চান। আমি এই ২টি টিভি ব্যবহার করে ব্যাবহারিক গান আর অভিজ্ঞতার উপরে ভিত্তি করে আপনাদের সাথে কিছু ইনফরমেশন শেয়ার করতে পারি। এখানে আপনারা অনেকেই হয়তো আপনাদের অনেক মন্তব্য করতে পারেন। আপনারা যদি আমার পোস্ট এর মন্তব্য করেন তাহলে আমার কাছে ভালো লাগবে কেননা আপনারা আপনাদের অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করলে আমাদের সকলের অনেক কিছু তত্থ জানা হয়ে যাবে। তবে বর্তমানে এই সময়ে কেউ LCD, LED টিভি নিয়ে এনালাইসিস করার মতো সময় পায় না

আমি প্রথমেই একটা কথা বলে নিচ্ছি আমি কিন্তু কোনো টিভি এর কাছ থেকে টাকা নেই নাই বা কোনো প্রমোশন করছি না। শুধু আমি এখানে আমার নিজের অভিজ্ঞতা তুলে ধরার চেষ্টা করছি।

টিভি কিনতে আপনার কিছু তথ্য জানতে হবে-

এখন আমি এই ২টিভি টেলিভশন সম্পর্কে কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করবো। যা পড়লে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার জন্যে কোন টিভি বেস্ট হবে পেন্টানিক নাকি Mi?

যাই হোক চলুন আজ আমরা দেখে নেই এই ২টি টিভি সম্পর্কে বিস্তারিত –

১. MI টিভি নিঃসন্দেহে অনেক ভালো মানের টিভি কিন্তু আমি যখন পেন্টানিক এবং MI টিভি এর ভিডিও কোয়ালিটি পার্থক্ষ করলাম তখন আমি দেখলাম যে পেন্টানিক টিভি এর ভিডিও mi থেকে সামান্য একটু পরিষ্কার দেখায় যায়। যা আপনি ২টি টিভি এক সাথে ভিডিও প্লে না করে বুঝতে পারবেন না।

২. আপনি  টিভি কেনার আগে অবশ্যই Motion Rate এর দিকে একটু খেয়াল রাখবেন। Pentanik এর মোশন রেট MI চেয়ে অনেকটাই ভালো মানের। যে প্রাইস এ আপনি Pentanik  100 Hz motion ফ্লোর একটা টিভি কিনতে পারবেন সেই একই রেটে আপনি হয়ত MI 60 Hz কিনবেন। তাই বলে Pentanik খারাপ এই কথা বলার কোন অবকাশ নেই। (মোশন ফ্লো হচ্ছে কত দ্রুত আপনার ফ্রেমগুলো পাস হচ্ছে আপনার টিভিতে, সেই ক্ষমতা। এই কারনে অনেক 1080p ভিডিও অথবা মুভি চলতে আপনার টিভিটে lag করতে পারে)

৩. আপনি যদি কানেক্টিভিটির অথবা সাপোর্ট এর কথা বলেন, সনির চেয়ে স্যামসাং আপনাকে অনেক গুন বেশী সুবিধা দেবে। আপনি স্যামসাং এর AllShare -এর বদৌলতে মোবাইল, পিসির সাথে সরাসরি ওয়াইফাই ল্যান করতে পারবেন। যা আপনাকে অন্য রকম টেকি আনন্দ প্রদান করবে। সনিতে করতে গেলে আপনার জিব্বা দেড় হাত বের হবে, অনেক ক্ষেত্রে হবেও না।

৪. যেকোন ফরম্যাটের ইমেজ (*.jpeg, *.bmp/bitmap, *.png etc.) আপনি দেখতে পারবেন USB র মাধ্যমে Pentanik এ দেখতে পারবেন। MIতেও  আপনি পাবেন কিন্তু কিছু ফরম্যাটের সাপোর্ট করে না।

৫. একই price range এর এই দুই ব্র্যান্ড এর দুটো টিভি তে বিভিন্ন Port, Recording Solution, Sound এবং অন্যান্য output factors যাচাই করে দেখুন। পেন্টানিক-কেই এগিয়ে আমি পরামর্শ দিবো।

৬. আপনার বাজেট যদি ২০,০০০ এর নীচে হয় তাহলে পেন্টানিক এর যে টিভি পাবেন তা পাবেন আপনি ৬০ হার্জ এর কিন্তু MI এ পাবেন ৫০ হার্জ এর, যা পুরোই অখাদ্য। রিস্পন্স রেট ২ টু ৩ সেঃ সেখানে ১ সেকেন্ড এর রিস্পন্স রেট পাবেন স্যামসাং-এ। (রিস্পন্স রেট হচ্ছে আপনি রিমোটে যখন press করেন তা কত দ্রুত টিভিতে কাজ করছে, সেটা।)

যাই হোক বন্ধু রা আপনাদের কাছে কেমন লাগলো তা অবশ্যই আমাদের কমেন্টস এর মাধ্যমে জানাতে ভুলবেন না। দেখা হবে পরবর্তী কোনো পর্বে সবাই ভালো থাকবেন আল্লাহ হাফিজ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন