ডিনারের পরে যে কাজ গুলো করলে সাস্থ্য ভালো থাকে

আপনার শরীরকে সুস্থ রাখার জন্য একটি ভাল জীবনযাত্রা বজায় রাখা গুরুত্বপূর্ণ। প্রাতঃরাশ যেমন গুরুত্বপূর্ণ প্রতিদিনের খাবারে তেমনি ডিনারও মূল বিষয়।
রাতের খাবার আপনার ঘুমের সময় কাজ করার জন্য শরীরকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। একটি স্বাস্থ্যকর, হালকা রাতের খাবার আপনাকে শব্দ এবং বিশ্রামহীন ঘুম উপভোগ করতে সহায়তা করে। সর্বোপরি, ডিনার হল একটি গোষ্ঠী কার্যকলাপ হতে সর্বাধিক সম্ভাব্য খাবার, যা আপনাকে পরিবার এবং বন্ধুদের সাথে যোগাযোগের সময় দেয়।
দিনের জন্য অবসর নেওয়ার আগে লোকেরা প্রায়শই স্বাস্থ্যকর খাবারের গুরুত্ব উপেক্ষা করে বা তাদের ডিনার পছন্দ করে না। আপনার রাতের খাবারে অবশ্যই সালাদ, স্যুপ এবং একটি সাধারণ সাইড ডিশ অন্তর্ভুক্ত রয়েছে।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা ঘুমোতে যাওয়ার কমপক্ষে 2 ঘন্টা আগে রাতের খাবার খাওয়ার পরামর্শ দেন। মধ্যপন্থে খাওয়া এবং রাতের খাবারের সময় ক্যাফিনেটেড পানীয় বা অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে চলুন।
তদুপরি, সর্বোত্তম স্বাস্থ্যের জন্য ডিনার খাওয়ার আগে এবং পরে আপনার অনেক কিছু করা বা করা উচিত।
আপনার রাতের খাবার খাওয়ার আগে এবং পরে কিছু প্স্বাস্থ্যকর জিনিস মনে রাখবেন।
উষ্ণ জল পান করুন
হজমে সহায়তা করার জন্য খাবারের 30 মিনিটের আগে এক গ্লাস হালকা গরম জল পান করুন। তদতিরিক্ত, এক গ্লাস জলে আপনাকে তৃপ্তি বজায় রাখবে এবং রাতের খাবারের সময় অতিরিক্ত খাবার প্রতিরোধ করবে।
আপনার খাবারটি গ্রাস করতে সহায়তা করার জন্য আপনি খাওয়ার সময় কিছুটা জল খেতে পারেন। অত্যধিক জল পান করা এড়িয়ে চলুন কারণ এটি হজমে ক্ষয়ক্ষতি করতে পারে।
রাতের খাবার শেষে কমপক্ষে দেড় ঘন্টা অপেক্ষা করুন এবং তারপরে এক গ্লাস গরম পানি পান করুন। সামান্য উষ্ণ জল আপনার পেটের খাবারগুলি ভাঙতে এবং হজমে সহায়তা করে। এটি শরীরকে পুষ্টি গ্রহণে সহায়তা করে।

2. তাত্ক্ষণিক ঘুম না
একটি উষ্ণ রাতের খাবার উপভোগ করার পরে, অনেক লোক এখনই বিছানায় যেতে প্ররোচিত হন। তবে এটি করা ক্ষতিকারক হতে পারে। খাওয়ার পরে শুয়ে থাকা হজমের প্রক্রিয়াটি ধীর করতে পারে। এটি আপনাকে ফুলে উঠা বোধহতে পারে এবং অম্বল এ জ্বলতে পারেন।
বিছানায় যাওয়ার আগে কমপক্ষে 2 ঘন্টা অপেক্ষা করুন। এই সময়ের মধ্যে, আপনি হাঁটার জন্য যেতে পারেন, থালা পরিষ্কার করতে পারেন, পরের দিনের জন্য জিনিস প্রস্তুত করতে বা আপনার বাচ্চাদের সাথে সময় কাটাতে পারেন।

3. একটি সংক্ষিপ্ত পদচারণা নিন
রাতের খাবারের পরে এবং বিছানায় যাওয়ার আগে 30 মিনিট অপেক্ষা করুন এবং তারপরে বেড়াতে যান। এক ঘন্টা দীর্ঘ হাঁটার দরকার নেই। আপনি সহজেই আপনার বাড়ির ভিতরে বা তার কাছাকাছি একটি 15 থেকে 20 মিনিটের স্ট্রল উপভোগ করতে পারেন।
হাঁটা আপনার সারা শরীরের জন্য ভাল ব্যায়াম। এটি আপনাকে আপনার খাদ্য হজম করতে এবং পেট ফুলে যাওয়া এবং মন খারাপ করতে সহায়তা করবে। আপনি যদি হাঁটা পছন্দ করেন না, রাতের খাবারের পরে আপনাকে হাঁটতে অনুপ্রাণিত করতে পোষা প্রাণী রাখুন।
৪. ভারী অনুশীলন এড়িয়ে চলুন
আপনার রাতের খাবার খাওয়ার পরে হাঁটা একটি আদর্শ অনুশীলন। তবে গভীর রাতে ভারী অনুশীলন করা স্বাস্থ্যকর বিকল্প নয়। গভীর রাত অবধি ওয়ার্কআউট, বিশেষত একটি কার্ডিও সেশন, শরীরের তাপমাত্রাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে, ঘুম এবং জাগ্রত চক্রকে নিয়ন্ত্রিত করে এমন হরমোন মেলাটোনিনের মুক্তি রোধ করে। এর অর্থ গভীর রাতে ব্যায়াম করা আপনার ঘুমিয়ে পড়ার ক্ষমতাকে হস্তক্ষেপ করতে পারে।
তদুপরি, ভারী অনুশীলনের সময় আপনার শরীরটি আপনার হজম হজম করার চেষ্টা করবে, আপনাকে স্বাচ্ছন্দ্য এবং অলসতা বোধ করবে। এটি পেটে ব্যথা হওয়ার বা ক্র্যাম্প হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে তোলে।
5. আপনার দাঁত ব্রাশ করুন
খাওয়ার পরে শীঘ্রই আপনার দাঁতগুলি ঠিকভাবে ব্রাশ করা জরুরি তবে তাত্ক্ষণিকভাবে নয়। 30 মিনিট অপেক্ষা করুন এবং তারপরে দাঁত ব্রাশ করুন। সামগ্রিক মৌখিক স্বাস্থ্যের জন্য, আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন শুতে যাওয়ার আগে আপনার দাঁত ব্রাশ করার পরামর্শ দেয়। এটি আপনার দাঁত পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখার ফলক অপসারণ এবং আপনার মুখের পিএইচটিকে নিরপেক্ষ করতে সহায়তা করবে।

Related Posts

8 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন