ডুমুরের যত গুণ

সংক্ষিপ্ত বিবরণ

ডুমুর বহু শতাব্দী ধরে বিশ্বজুড়ে জনপ্রিয় have এগুলি উভয়ই সুস্বাদু এবং পুষ্টিকর। প্রকৃতপক্ষে, সাম্প্রতিক গবেষণাগুলি প্রমাণ করেছে যে তারা ডায়াবেটিস থেকে শুরু করে একজিমা পর্যন্ত বিভিন্ন চিকিত্সা সংক্রান্ত উদ্বেগের চিকিত্সা করতে সহায়ক হতে পারে।

আপনার শপিং তালিকায় ডুমুর যুক্ত বিবেচনা করুন। এই ফলটি আপনাকে সরবরাহ করতে পারে এমন কয়েকটি সুবিধা এখানে।

ডুমুরের পুষ্টিকর উপকারিতা

ডুমুর
Pinterest এ ভাগ করুন
তাদের মিষ্টি, হালকা স্বাদ এবং একাধিক ব্যবহারের জন্য ভাল-লেগেছে, ডুমুরগুলিতে ক্যালোরি কম থাকে এবং এতে কোনও ফ্যাট থাকে না। একটি বড়, কাঁচা ডুমুরের রয়েছে মাত্র 47 ক্যালোরি। আপনি যদি পাউন্ড চালিয়ে যাওয়ার দিকে তাকিয়ে থাকেন তবে ডুমুরগুলি অস্বাস্থ্যকর স্ন্যাক্সের (পরিমিত পরিশ্রমের) জন্য দুর্দান্ত প্রতিস্থাপন।

কাঁচা এবং শুকনো ডুমুর উভয়ই আপনার জন্য ভাল।

এক আউন্স শুকনো ডুমুরের মধ্যে 3 গ্রাম ফাইবার থাকে। ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং আপনাকে আরও দীর্ঘায়িত বোধ করতে পারে। এটি কোলেস্টেরল কমাতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে।

ডুমুরগুলি ক্যালসিয়ামের একটি ভাল উত্স, যা অস্টিওপোরোসিসের পাশাপাশি স্বাস্থ্যগত সমস্যাগুলি থেকেও রেহাই পেতে পারে। আপনি ডুমুরের চেয়ে ক্যালসিয়ামের একটি ভাল উদ্ভিদ উত্স পাবেন না।

আপনি যদি আপনার ডায়েটে আরও অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত করার আশাবাদী হন তবে ডুমুর দিয়ে আপনি ভুল করতে পারবেন না। ২০০৫ সালের একটি স্টাডি ট্রাষ্ট ট্রাস্ট উত্স অনুসারে, শুকনো ডুমুরগুলিতে “উন্নত মানের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে” পুষ্টি বিশেষজ্ঞরা ডুমুরের মতো আরও ফল এবং শাকসব্জী খেয়ে আপনার অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণের পরামর্শ দিচ্ছেন।

ডুমুর বিভিন্ন ধরণের ভিটামিন এবং খনিজগুলির অন্যতম ধনী উদ্ভিদ উত্স, যার মধ্যে রয়েছে:

ভিটামিন এ
ভিটামিন সি
ভিটামিন কে
বি ভিটামিন
পটাসিয়াম
ম্যাগ্নেজিঅ্যাম্
দস্তা
তামা
ম্যাঙ্গানীজ্
লোহা
স্যালাডের অংশ হিসাবে কয়েক কেটে কাটা বা রাতের খাবারের সাথে সেভরি চাটনিতে যুক্ত করার বিষয়টি বিবেচনা করার একাই দুর্দান্ত কারণ alone

ডুমুর ও ডায়াবেটিস

এটি কেবল এই ঝোপঝাড়ের ফলই নয় যা স্বাস্থ্যকর। কিছু প্রমাণ এও বলে যে ডুমুরের গুল্মের পাতা ডায়াবেটিসের লক্ষণগুলিকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। ইঁদুরগুলির একটি 2016 এর গবেষণায় দেখা গেছে যে ডুমুর পাতা থেকে বের হওয়া ফিকুসিন ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে এবং অন্যান্য অ্যান্টিডিবায়েটিক বৈশিষ্ট্য রয়েছে। এবং ২০০৩ সালের একটি প্রাণী গবেষণায় দেখা গেছে যে ডুমুরের নির্যাস রক্তের ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই এর স্তরকে স্বাভাবিক করে ডায়াবেটিসের চিকিত্সায় অবদান রাখতে পারে। আপনার সামগ্রিক ডায়াবেটিস ম্যানেজমেন্ট প্রোগ্রামে ডুমুরগুলি ভাল সংযোজন হতে পারে কিনা তা দেখতে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। মনে রাখবেন যে তারা স্বাস্থ্যকর খাওয়ার, ওষুধগুলি বা রক্ত ​​পরীক্ষার বিকল্প নয়।

ডুমুর ত্বকের জন্য উপকারী

কিছু লোক medicineষধের traditionsতিহ্যগুলিতে, ডুমুরগুলি বিভিন্ন ত্বকের সমস্যাগুলির ট্রিস্টেড সোর্স, যেমন একজিমা, ভ্যাটিলিগো এবং সোরিয়াসিসের জন্য ব্যবহার করা হয়। কোনও চূড়ান্ত, বৈজ্ঞানিক গবেষণা হয়নি, তবে উপাখ্যানাদি প্রমাণ এবং প্রাথমিক গবেষণা শো প্রতিশ্রুতি রয়েছে।

2007 এর তুলনামূলক সমীক্ষায় দেখা গেছে, ডুমুর গাছের ক্ষীরটি মুর্তিকে সরিয়ে ফেলতে পারে। গবেষণার জন্য, 25 জন তাদের শরীরের একপাশে সাধারণ মুর্তিতে ডুমুর গাছের ক্ষীর প্রয়োগ করেছিলেন। বিপরীত দিকের ওয়ার্টগুলি হিমশীতল (ক্রিওথেরাপি) ছিল। ডুমুর গাছের ক্ষীরটি ক্রিওথেরাপির চেয়ে সামান্য কম কার্যকর ছিল এবং কোনও পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করে নি।

কাঁচা ডুমুরগুলি পুষ্টিকর, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ ফেস মাস্ক তৈরি করতে ব্যবহৃত হতে পারে। কেবল ডুমুরগুলিকে ম্যাশ করুন এবং একটি বৃত্তাকার গতিতে আপনার মুখে লাগান। অতিরিক্ত ময়েশ্চারাইজিং সুবিধার জন্য 1 টেবিল চামচ দই যোগ করুন Add মাস্কটি 10 ​​থেকে 15 মিনিটের জন্য রেখে দিন এবং হালকা গরম জল দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। আপনার ক্ষীরের অ্যালার্জি থাকলে আপনার ত্বকে ডুমুর ব্যবহার করবেন না! ম্যাশড ডুমুরগুলি ব্রণর জন্য জনপ্রিয় ঘরোয়া প্রতিকার, তবে এগুলির কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।

ডুমুর অনেকগুলি ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজগুলির সমৃদ্ধ করার একটি ভাল উত্স। আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি প্রায়শই আপনার ত্বকের ভারসাম্য বজায় রাখে এবং আপনার সঞ্চালনে সহায়তা করে। আপনি বেশি ডুমুর খাওয়ার সময় যদি আপনার ত্বকটি ভাল হয় বলে মনে হয়, উপভোগ করুন! আপনার শরীর আপনাকে ধন্যবাদ জানাবে, এবং আপনার ত্বকও হতে পারে।

চুলের জন্য ডুমুর উপকারিতা

ডুমুরগুলি অনেকগুলি শ্যাম্পু, কন্ডিশনার এবং চুলের মসজিদের একটি জনপ্রিয় উপাদান। ফলটি চুলকে মজবুত এবং ময়শ্চারাইজ করার জন্য এবং চুলের বৃদ্ধিতে প্রচার করে বলে বিশ্বাস করা হয় is চুলের জন্য ডুমুরের উপকারিতা সম্পর্কে বৈজ্ঞানিক গবেষণার অভাব রয়েছে, তবে এর কিছু প্রমাণ রয়েছে যে ভিটামিন এবং খনিজগুলির মধ্যে কিছু আপনার চুলকে সুস্থ রাখতে সহায়তা করতে পারে।

একটি স্টাডি ট্রাস্টেড সোর্স চুল পড়ার ক্ষেত্রে দস্তা এবং তামায়ের ভূমিকার দিকে নজর দিয়েছে। উভয় খনিজ একটি ঘাটতি চুল পড়তে অবদান হিসাবে বিশ্বাস করা হয়। দস্তা চুলের ফলিকাল পুনরুদ্ধারের গতি বাড়ানোর জন্য ভাবা হয়। অধ্যয়নের ফলাফলগুলি নিশ্চিত করেছে যে চুল পড়া ক্ষতি দস্তার ঘাটতির সাথে যুক্ত হতে পারে তবে তামা নয়।

পরবর্তী স্টাড ট্রাস্টেড সোর্স মেনোপজের সময় চুল পড়া ক্ষতিগ্রস্থ মহিলাদের পুষ্টি পর্যালোচনা করে। গবেষণাটি ইঙ্গিত দেয় যে ডুমুরগুলিতে প্রাপ্ত বেশ কয়েকটি পুষ্টি চুলকে স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে। তারা সহ:

দস্তা
তামা
সেলেনিউম্
ম্যাগ্নেজিঅ্যাম্
ক্যালসিয়াম
বি ভিটামিন
ভিটামিন সি

Related Posts