তৃতীয় সপ্তাহের নবম শ্রেণির কৃষিশিক্ষা এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

 

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। প্রত্যেক শ্রেণীর কাঙ্খিত এসাইনমেন্ট পেতে চোখ রাখুন গ্রাথরের শিক্ষা বিভাগে। এসাইনমেন্ট সিরিজের আজকের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি তৃতীয় সপ্তাহের  নবম শ্রেণীর চারু ও কৃষিশিক্ষা  এসাইন্টমেন্টটি।আশা করি শিক্ষার্থীদের উপকার হবে। 

প্রশ্ন;তোমার এলাকার প্রধান প্রধান ফসলের নাম উল্লেখপূর্বক ফসলসমূহের চাষের কারণ ও সেগুলোর জন্য জমি প্রস্তুতির বিবরণ উল্লেখ করে একটি প্রতিবেদন রচনা কর। 

উত্তর:আমাদের এলাকার চাষযোগ্য ফসল ও ফসলসমূহ চাষের কারণ:

বেঁচে থাকার জন্য মানুষের পুষ্টির প্রয়োজন। আর এই পুষ্টি উপাদান আসে বিভিন্ন প্রকার খাবার থেকে। ফসল.পশুপাখি  ও মাছ থেকে আমরা আমাদের খাবার পেয়ে থাকি। জীবনকে সুস্থ,সবল,কর্মক্ষম ও দেহের বৃদ্ধি সাধনের জন্য যে সব উদ্ভিদজাত দ্রব্য প্রয়োজন হয় সেগুলোকে উদ্ভিদজাত খাদ্য বলা হয়। 

 

ফসল হচ্ছে মানুষের খাদ্যের প্রধান উৎস। বিভিন্ন প্রকার ফসলের মধ্যে ধান আমাদের প্রধান ফসল। কারণ ভাত আমাদের প্রধান খাদ্য। বাংলাদেশের মোট আবাদি জমির প্রায় ৮০ ভাগ জমিতেই ধান চাষ হয়। ধান প্রধানত শর্করা জাতীয় খাবারের চাহিদা মিটিয়ে থাকে তবে এতে * ভাগ আমিষ ও রয়েছে। ছোট থেকে শুরু করে সব বয়সের মানুষ নিরাপদে এই খাবার খেতে পারে। ধানের পাশাপাশি চাষ হয় পাট ,গম ,আলু ,টমেটো। 

 

কৃষি প্রধান বাংলাদেশে জমির উর্বরতা রক্ষায় এ জাতীয় ফসল অনেক অত্যন্ত গুরুত্ব বহন করে। নিবিড় শস্য চাষ করলে জমিতে  জৈব জাতীয় পদার্থ ধীরে ধীরে হ্রাস পায়। জৈব পদার্থ হলো মাটি প্রাণ। ডালজাতীয় শস্য চাষ করলে মাটিতে প্রচুর পরিমানে জৈব পদার্থ ও নাইট্রোজেন যোগ হয়। এ জাতীয় ফসল মানুষের পুষ্টির পাশাপাশি আমিষ জাতীয় পশুখাদ্য হিসেবেও ব্যবহৃত হয়। তাছাড়া তৈলবীজ ফসস্ল আমাদের স্নেহজাতীয় খাদ্যের যোগান দিয়ে থাকে। আঁশজাতীয় ফসল চাষ করে আমরা আমাদের দৈনন্দিন অনেক চাহিদাই মিটিয়ে থাকি। কিছু আঁশ জাতীয় ফসল রপ্তানি করে বৈদিশিক মুদ্রা আয় করা সম্ভব। এছাড়াও কচাষ করা হয় বিভিন্ন প্রকারের সবজি। মোটকথা ফসলের চাষাবাদ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে ও পুষ্টিনিরাপত্তা দূর করতে যথেষ্ট ভূমিকা পালন করে। মানুষ ও অন্যানো প্রাণীর পুষ্টির যোগান দিতে এদের ভূমিকা অনিস্বীকার্য। 

 

আমার এলাকার চাষযোগ্য জমির মাটি প্রস্তুতি:

জমি প্রস্তুটি ফসল ঊৎপাদনের অন্যতম নিয়ামক। পরিবেশ ও ফসল অনুযায়ী সঠিকভাবে জমা প্রস্তুত যেমন আশানুরূপ কৃষি উৎপাদন নিশ্চিত করে ,তেমনি ভাবে ফসল এর গুনাগুন অক্ষুন্ন রাখে। বীজের অঙ্কুরোদ্গম থেকে শুরু করে বীজ গজানোর সঠিক ভৌত অবস্থা সৃষ্টি হয় ,পুষ্টি উপাদান 

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

 

Related Posts