তৃতীয় সপ্তাহের ষষ্ঠ শ্রেণির কৃষিশিক্ষা এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকেন এবং সুস্থ থাকেন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

 

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। প্রত্যেক শ্রেণীর প্রয়োজনীয় এসাইনমেন্ট পেতে চোখ রাখুন গ্রাথরের শিক্ষা বিভাগে। এসাইনমেন্ট সিরীজের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি ষষ্ঠ শ্রেণীর কৃষিশিক্ষা এসাইনমেন্ট। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে। 

 

প্রশ্ন:ময়মনসিংহ জেলার তারকান্দা গ্রামের আব্দুর রহিম নিজ বাড়িতে ২ টি গাভী ,১ টি ষাঁড় ,২০ টি হাঁস ,২০ টি মুরগি পালন করেন। এছাড়াও বাড়ির আঙ্গিনায় বিভিন্ন ধরণের শাকসবজি ,ফলমূল এবং পুকুরের নানা ধরণের মাছ চাষ করেন। তিনি মনে করেন মৌলিক চাহিদাগুলো তার কর্মকান্ড থেকে থেকে পেয়ে থাকেন। তুমি কি মনে কর মানুষের মৌলিক চাহিদাগুলো সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব। যুক্তি দ্বারা তোমার মতামত উপস্থান কর। 

উত্তর :ময়মনসিংহ জেলার তারকান্দা গ্রামের আদর্শ কৃষক আব্দুর রহিম নিজ বাড়িতে ২ টি গাভী ,১ টি ষাঁড় ,২০ টি হাঁস ,২০ টি মুরগি পালন করেন। এ ছাড়াও বাড়ির আঙিনায় বিভিন্ন ধরণের শাকসবজি ,ফলমূল ও পুকুরে নানা ধরণের মাছ চাষ করে থাকেন। তিনি মনে করেন মৌলিক চাহিদা গুলোর অধিকংশই তার তার কার্যসক্রম থেকে পেয়ে থাকেন। মৌলিক চাহিদাগুলো হলো পাঁচটি। এগুলো হলো: খাদ্য ,বস্ত্র,বাসস্থান ,চিকিৎসা ,শিক্ষা। মানুষের মৌলিক চাহিদাগুলো কৃষি কার্যক্রোমের মাধ্যমে পূরণ করা সম্ভব। কৃষি একটি আদি ,আধুনিক ও সম্মানজনক পেশা।তাই সংগত কারণে কৃষির পরিধি ব্যাপক। ফসল উৎপাদন ,পশু পালন ,হাঁস মুরগি পালন ,মৎস চাষ ও বনায়ন কৃষির অন্তভুক্ত বিষয়। 

 

কৃষি আমাদের খাদ্য যোগান দেয়। ধান,গম ভুট্টা ,শাকসবজি ,ফল ফলাদি এসব খাদ্য ও পুষ্টি আমরা কৃষি থেকে পাই। যার ফলে আরেকটি মৌলিক চাহিদা পূরণ হয়। কাঠ,বাঁশ ,খড় ,শন ,গোলপাতা ইত্যাদি থেকে গৃহনির্মাণ সামগ্রী ও ও আসবাবপত্র পাই। 

আমাদের মৌলিক চাহিদাগুলো কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা অসম্ভব। মৌলিক চাহিদা ও বাসস্থানের চাহিদা পূরণ হয় কৃষি থেকে। কাঠ ও আখের ছোবড়া বাঁশ ইত্যাদি থেকে কাগজ পাই ,যেটি শিক্ষার মূল উপকরণ। ,হরতকি ,   ইত্যাদি ঔষুধ থেকে পাওয়া যায়। আরেকটি মৌলিক চাহিদা পূরণ হয় কৃষি দ্বারা। খাদ্য উৎপাদন ,বস্ত্র ,বস্ত্র,বাসস্থানের উপাদান সরবরাহ করে থাকেন কৃষক। কৃষিভিত্তিক বাংলাদেশের সাবিক উন্নয়ন কৃষিনির্ভর। আমাদের এই মৌলিক চাহিদাগুলো মিটানো হয় বিভিন্ন ফসল উৎপাদন,পশুপাখি  প্রতিপালন,মৎসচাষ ও বনায়নের মাধ্যমে। 

 

অতএব উপরোক্ত আলোচনা থেকে সহজে প্রতিয়মান হয় যে মানুষের মৌলিক চাহিদাগুলো সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা

 

Related Posts

2 Comments

মন্তব্য করুন