তৃতীয় সপ্তাহের সপ্তম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

 

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। প্রয়োজনীয় এসাইনমেন্ট পেতে চোখ রাখুন গ্রাথরের শিক্ষা বিভাগে। এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি সপ্তম শ্রেণীর কৃষি গার্হস্থ বিজ্ঞান । আশা করি আপনাদের উপকার হবে। 

 

প্রশ্ন:বর্তমানে কোবিড পরিস্থিতির কারণে তোমাকে স্কুলে কিংবা বাড়ির বাইরে যাওয়া সম্ভব হচ্ছে না। এই অবসর সময়ে আনন্দ পাওয়ার জন্য তুমি বাড়ির আঙিনায় ও ছাদে বাগান করার সুযোগ পেলে কি কি পদক্ষেপ গ্রহণ করবে তা একটি ধারণাপত্র তৈরী কর। 

 

বিবেচ্য বিষয়:

১.বাগানে তুমি কি কি গাছ লাগাতে চাও। 

২.বাগান করতে তুমি কি কি সম্পদ ব্যবহার করবে। 

৩.এ কাজের মাধ্যমে তুমি কিভাবে উপকৃত হবে তা জুক্তিসহ তুলে ধরো। 

 

উত্তর:শহরের বাড়িতে ছাদ হলো উন্মুক্ত স্থান। চাঁদের পরিকল্পনা করে সবজি ওফলের  বাগান করা এবং মুরগি ,কোয়েল পাখি ও কবুতর পালন করা যায়। এক্ষেত্রে তারের জাল দিয়ে ঘর তৈরী করে নিতে হবে। ছাদে যেসব গাছ লাগানো যায় তা হলো কলম করে আম,পেয়ারা,ডালিম,পেঁপে,বড়ই ইত্যাদি। সবজির মধ্যে লাউ,সীম ,ঝিংগা ,কুমড়ো পুই ,শসা ,করলা ইত্যাদি। মরিচ ,লেবু,টমেটো ,বেগুন ইত্যাদি গুল্ম গাছ ও লাগাতে পারেন। তবে শুধু গাছ লাগালেই হবে না এদের যত্ন ও পরিচর্যা করতে হবে। শহরের প্রতিটি বাড়ির ছাদকে যদি সুস্থভাবে ব্যবহার করা যায় তাহলে সবুজের বিপ্লব ঘটানো সম্ভব। নিজের উৎপাদিত সবজি একদিকে যেমন তৃপ্তি দেবে অন্যদিকে তেমনি করে অর্থের আশ্রয় দিবে। অবসর সময়কে কাজে লাগানো যাবে। পরিবারের সকলে মাইল কাজ করলে সকলের মাঝে মধুর সম্পর্ক ঘরে উঠবে। 

 

২.বাগান করতে তুমি কি কি সম্পদ ব্যবহার করবে:

ছাদবাগান করতে চাইলে ছাদে পানিনিষ্কাশন ব্যবস্থা করা জরুরি। এ ছাড়া অনেক ট্যাংকিতে জলজ উদ্ভিদ ও মাছের চাষ একসাথে করতে চান সেই ক্ষেত্রে বিশেষভাবে ছাদটি প্রস্তুত করে নেওয়া প্রয়োজন। তা না হলে খুব দ্রুত চাদ ড্যামেজ হয়ে যাওয়ার আশংকা থাকে। ছাদবাগানের জন্য খুব দৃঢ় এবং বড় গাছ বেঁচে না নিয়ে হাইব্রিড গাছ বেঁচে নেওয়া উত্তম। 

 

টব :

স্থানীয়ভাবে বাগান করতে চাইলে সিমেন্টের টব বেঁচে নেওয়া ভালো। চাইলে পছন্দমত টব তৈরী করে নিতে পারেন। এ ছাড়া পোড়ামাটি কিংবা প্লাস্টিকের টব  বেচে নিতে পারেন। এমন ধরণের তবে একটু রং করিয়ে দিলে ছাদবাগান হয়ে উঠবে নজরকাড়া। গ্রিলের সংগে ঝুলিয়ে দেওয়ার জন্য বিভিন্ন ধরণের টব পাওয়া যায় নার্সারিতে। সেখান থেকে বিভিন্ন আকার ও পছন্দমতো নকশার টব এনে সাজালেও জায়গা বাঁচিয়ে বেশি গাছ লাগানো যাবে 

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

 

Related Posts

মন্তব্য করুন