ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরা

অ্যালোভেরা উপকারিতা সম্পর্কে সবাই কম বেশি জেনে থাকবেন। বাড়িতে খুব সহজেই অ্যালোভেরা চাষ করা সম্ভব। এই গাছের বেশি যত্নের ও প্রয়োজন নেই।তাই সবাই মোটামুটি সহজেই অ্যালোভেরা সংগ্রহ করে প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারে।  ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরা এক অভাবনীয় নাম!  চলুন আজকে দেখে নেয়া যাক অ্যালোভেরার সাহায্য কিভাবে রুক্ষ-শুষ্ক ত্বক ও চুলকে সুন্দর,উজ্জল ও মসৃন করে নেয়া যায়,,,,,

 ত্বকের যত্নে অ্যালোভেরা :

১।ত্বক উজ্জ্বল করতে : প্রতিদিন অ্যালোভেরা মুখে লাগালেও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।খুব বেশি না ১৫ মিনিট রেখে দিলেই হয়। কিন্তু সেক্ষেত্রে অবশ্যই অ্যালোভেরা ব্যবহারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। এছাড়া প্রতিদিন  অ্যালোভেরার জুস পান করলেও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।
২।ত্বকের কালো দাগ দূর করতে :অ্যালোভেরায় রয়েছে ভিটামিন সি,ই ও বেটা ক্যারোটিন। প্রতিদিন অ্যালোভেরা জেল ঘষলে ত্বকের কালো দাগ দূর হওয়া সম্ভব।

৩।ত্বকের ইনফেকশন দূর করতে: পোকামাকড়ের  কামড় ও ইনফেকশন দূর করতে পারে অ্যালোভেরা!হ্যাঁ ঠিক শুনছেন!অ্যালোভেরার জেল কিছুক্ষণ ত্বকে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ব্যস শুধুমাত্র এতটুকু জিনিস আপনাকে ত্বকের ইনফেশন থেকে বাঁচাতে পারে!
৪।রোদে পোড়া দাগ দূর করতে : রোদে পোড়া দাগ দূর করতে অ্যালোভেরার জুড়ি নেই। কিন্তু অবশ্যই অ্যালোভেরা ব্যবহারের পর ময়েশ্চারাইজার দিতে ভুলবেন না।
৫।শুষ্ক ত্বকের যত্নে : শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা খুবই উপকারী। সেজন্য প্রতিদিন অ্যালোভেরা জেল ত্বকে ম্যাসাজ করতে হবে৷

চুলের যত্নে অ্যালোভেরা :

চুলের শুষ্ক ভাব,খুশকি দূর করে চুলকে ঘন,মসৃন,উজ্জ্বল করতে অ্যালোভেরার গুরুত্ব অনন্য। এর অ্যান্টিব্যাকটিরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান খুশকি দূর করে।

১।চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে: অ্যালোভেরা রসের  সঙ্গে আমলকীর রস মিশিয়ে চুলে লাগালে চুলের উজ্জলতা বৃদ্ধি পায়।
২।চুল ঘন ও মসৃণ করতে : অ্যালোভেরায় রয়েছে ভিটামিন বি১। অ্যালোভেরা জেল ও মধুর পেস্ট চুলে লাগিয়ে গোসলের আগে এক ঘন্টা রেখে দিন। এরপর, শ্যাম্পু ও কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু-একবার নিয়মিত ব্যবহার করলে আপনি পেয়ে যাবেন ঘন,কালো,মসৃণ চুল।
৩।খুশকি দূর করতে : অ্যালোভেরা খুশকি দূর করে খুব সহজেই। এর জন্য দরকার অ্যালোভেরার সাথে ক্যাস্টর অয়েল। এই দুটির সঠিক ব্যবহার আপনাকে খুশকি থেকে মুক্তি দিবে নিমিষেই।
৪।চুলের শুষ্ক ভাব দূর করতে : অলিভ অয়েলের সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে চুলে দিয়ে আধাু ঘন্টা রাখতে হবে। এরপর শ্যাম্পু কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলতে হবে।এতে চুলের শুষ্ক ভাব দূর হবে।

এভাবেই অ্যালোভেরা থেকে আমরা ত্বক ও চুলের যত্নে নানা উপকারিতা পেয়ে থাকি। কিন্তু  অনেকই আছেন যাদের অ্যালোভেরায় অ্যালার্জী রয়েছে, তারা অবশ্যই অ্যালোভেরা ব্যবহার করতে যাবেন না কারণ ত্বক ও চুলে  র‍্যাশের সৃষ্টি হবে।অ্যালোভেরায় অ্যালার্জী আছে কিনা জানার জন্য হাতে অ্যালোভেরা জেল নিয়ে দেখতে পারেন কোন সমস্যা হয় কিনা।

Related Posts

20 Comments

মন্তব্য করুন