দুশ্চিন্তা কেন হয়? দুশ্চিন্তা হওয়ার কারণগুলো সম্পর্কে জেনে নিন

জীবনে চলার পথে নানা বিষয়ে চিন্তা ভাবনা করতে হয়। কাজের ভেতর দুশ্চিন্তা খুবই ভোগান্তির বিষয় হয়ে দাঁড়িয়েছে। মানুষের জীবনে চলার পথে অনেক সমস্যার সম্মুখিন হতে হয় এবং এই সমস্যার ভেতরই ভোগান্তি সৃষ্টি করে দুশ্চিন্তা। দুশ্চিন্তা জীবনে চলার পথে বাধা সৃষ্টি করে এবং মুহূর্তেই রোগে আক্রান্ত করে দিতে পারে। আমাদের সবার জীবনেই পারিবারিক, রাজনৈতিক ও নিজস্ব সমস্যা থেকে থাকে এবং এই সকল সমস্যা দীর্ঘদীন যাবত চলতে থাকায় তৈরী হয় দুশ্চিন্তা। দুশ্চিন্তা থেকে মানসিক অবসাদ ও হৃদরোগ হবার আশংকা থাকে। দুশ্চিন্তা জীবনের কোন সমাধান বের করে দিতে পারে না। দুশ্চিন্তা তৈরী করে নতুন ধরণের সমস্যা যা আপনার মতিষ্কের জন্য খুবই ক্ষতিকর। দুশ্চিন্তা থেকে বড় বড় রোগের সৃষ্টি হয়ে থাকে এবং মানুষকে মৃত্যুর দিকে ঢেলে দেই। দুশ্চিন্তা থেকে ডায়াবিটিস, উচ্চরক্তচাপ ও হার্টের রোগ হয়ে থাকে। বিশিষ্ট মনোবিঙ্গানীদের মতে, দুশ্চিন্তাকে একটি রোগ হিসেবেই বিবেচিত করা হচ্ছে। এই রোগে জীবনে হাজারো সমস্যা বয়ে আনতে পারে।

দুশ্চিন্তা হওয়ার কারণগুলো সম্পর্কে জেনে নিন:

দারিদ্রতা বা আর্থিক সমস্যা: দারিদ্রতা বা আর্থিক সমস্যার কারণে সুখী জীবনে দুশ্চিন্তার সৃষ্টি হয়। এছাড়াও সংসার পরিচালনা করতে অর্থের প্রয়োজন হয় এবং যখন অর্থ সংকট থাকে তখনই দুশ্চিন্তার সৃষ্টি হয়।

বিবাহবিচ্ছেদ বা পারিবারিক অশান্তি: কয়েকদিন আগেই বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন কিন্তু কিছুদিন পরেই স্বামী-স্ত্রীর ভেতর ঝগড়া-বিবাদের সৃষ্টি হয় এবং সেটা বিচ্ছেদে রুপ নেই। এইরুপ সমস্যা জীবনে ঘটলে আপনার মনে ধীরে ধীরে দুশ্চিন্তার সৃষ্টি হবে এবং পরবর্তীতে আপনি জটিল রোগে আক্রান্ত হতে পারেন এবং আপনার ভেতর মানসিক অবসাদ তৈরী হবে যা আপনার জীবনের সুখ একবারেই শেষ করে দিবে।

কর্মজীবনের ব্যস্ততা: কর্মজীবনে আপনাকে অফিসের বিভিন্ন ঝামেলা পোহাতে হয় এবং কর্মক্ষেত্রে সবসময়ই ব্যস্ত থাকতে হয়। কর্মজীবনের এই ব্যস্ততা বেসরকারী চাকুরীতেই বেশী লক্ষ করা যায়। বেসরকারী চাকুরীতে দিন ও রাত দুই সময়েই কর্ম ব্যবস্তাই জীবন কাটাতে হয়। অনেকেই দীর্ঘদিন যাবত এই চাপ সহ্য করতে না পেরে মানসিক অবসাদ ও বিষন্নতায় দিন কাটায় এবং সুখী জীবনে দুশ্চিন্তার সৃষ্টি হয়ে থাকে।

বেকার সমস্যা: দুশ্চিন্তার অন্যতম কারণ হচ্ছে বেকার সমস্যা। বেকার সমস্যার কারণে লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী প্রতিদিনই দুশ্চিন্তার ভেতর দিন কাটাচ্ছে। পড়াশুনা শেষ করে অনেকেই বসে থাকে বাড়িতে এবং তখনই এসকল দুশ্চিন্তার সৃষ্টি হয়ে থাকে।

সংসার ও পারিবারিক সমস্যা: আপনার সংসার ও পরিবারে একই বিষয়ে প্রতিদিন সমস্যা হয়ে থাকে এবং দীর্ঘদিন যাবত এই সমস্যা থেকে গেলে দুশ্চিন্তার সৃষ্টি হয়ে থাকে এবং এ থেকে বিভিন্ন রোগের উৎপত্তি হয়।

আপনি যখন দুশ্চিন্তাই থাকবেন আপনার শরীরে অতিরিক্ত ঘাম দেখা দিবে এবং হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বৃদ্ধি পেতে পারে এবং স্বাসপ্রস্বাসও দ্রুত বৃদ্ধি পেতে পারে। পরবর্তীতে আপনি ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও মানসিক অবসাদের মত জটিল রোগে ভুগতে পারেন। এইজন্য দুশ্চিন্তা থেকে সম্পূর্ণ বিরত থাকাটাই উত্তোম।

সূত্র: এইসময়.কম

Related Posts

19 Comments

মন্তব্য করুন