দেশের সেরা ৫ টি ই লার্নিং ওয়েবসাইট

একটা সময় আমাদের কোনো বিষয় সম্পর্কে জানতে বা শিখতে হলে অনেক পরিশ্রম এর প্রয়োজন হতো। অর্থাৎ আমাদের খুঁজতে হতো বিভিন্ন ট্রেনিং ইনস্টিটিউট যেখানে আমরা আমাদের কাঙ্খিত বিষয়ে জানতে পারি। এমনকি এই ভাবে আমাদের অনেক টাকা খরচ করতে হতো। তবে ইন্টারনেট এর অগ্রগতির ফলে এখন আমরা বাড়িতে বসেই যেকোনো ধরনের কোর্স সহজে করতে পারি। শুধুমাত্র একটি ই লার্নিং প্লাটফর্ম তে গিয়ে নিজের পছন্দের কোর্সটি সামান্য কিছু টাকা দিয়ে কিনে নেওয়া। বলা যায় ইন্টারনেটের কল্যাণে এখন সবটাই বেশ সহজ হয়ে গিয়েছে।

তবে কিছুদিন আগেও এই প্রক্রিয়ায় কোর্স করার ক্ষেত্রে আমাদের পড়তে হতো ভাষাগত সমস্যায়। আমরা কোর্স গুলো জনপ্রিয় সোর্স থেকে পেলেও সেটির ভাষা থাকছে ইংরেজিতে। আর আমাদের দেশের সাধারণ মানুষ ইংরেজিতে ততটাও দক্ষ নন যে ইংরেজি কোর্স বুঝতে সক্ষম হবে।

আর এর কারণে বাংলাদেশে গড়ে উঠেছে নানান ই লার্নিং প্লাটফর্ম। বর্তমানে বাংলাদেশে অনেক ধরনের ই লার্নিং প্লাটফর্ম আছে যেখানে বাংলা ভাষায় আপনি যেকোনো ধরনের কোর্স করতে পারবেন। বিষয়টা অনেক সহজ হয়ে গিয়েছে তাইনা? অবশ্যই এটি আমাদের জন্য অনেক বড় একটি বিষয়। আপনারা এই ধরনের ই লার্নিং প্লাটফর্ম গুলো থেকে আপনার উল্লেখ্য কোর্সগুলো করে নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন। এমনিতেও স্কিল ছাড়া বর্তমানে কোনো ধরনের সুযোগ বা সম্ভবনা আপনি পাবেন না। যদি আপনার স্কিল ভালো থাকে তবে আপনি বিভিন্ন জায়গায় কাজ করতে পারবেন এবং দিনশেষে ভালো কিছু ইনকাম জেনারেট করতে পারবেন। অনেক কথা হয়ে গেলো তবে আসুন আজকে আমরা দেশের সেরা ৫ টি ই লার্নিং ওয়েবসাইট সম্পর্কে জানি।

দেশের সেরা ৫ টি ই লার্নিং ওয়েবসাইটঃ

১. Robi 10 Minute School: রবি ১০ মিনিট স্কুল বাংলাদেশের সেরা ই লার্নিং প্লাটফর্ম বলা চলে। সালটি ছিল ২০১৫ সাল এবং তারিখ ১০ মার্চ যখন রবি ১০ মিনিট স্কুল এর যাত্রা শুরু হয়। যাত্রা শুরুর পর থেকে সময়ের সাথে সাথে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিভিন্ন ক্লাসের ব্যাবস্থা করা হয় এই প্লাটফর্মে। এছাড়াও বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট এবং টিউটোরিয়াল বিষয়ক ভিডিও আপনারা এখানে পেয়ে যাবেন। বাংলাদেশের জন্য এক প্লাটফর্মটি সত্যই বেশ উপকারী বলা চলে। দক্ষ ট্রেনার দ্বারা এখানে বিভিন্ন কোর্স বা ক্লাস গুলো করানো হয়ে থাকে।

২. Intarective Cars: Intarective Cars মূলত একটি ভার্চুয়াল ই লার্নিং প্লাটফর্ম। বাংলাদেশে প্রথম বারের মত ক্লাউড এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ই লার্নিং প্রতিষ্ঠান এটি। এই প্লাটফর্মটি শুরু থেকে স্টুডেন্টদের জন্য একাডেমিক, স্কিল ডেভেলপমেন্ট, বিভিন্ন বিষয়ে মাস্টারক্লাস সহ ইত্যাদি বিষয়ে শিখিয়ে আসছে। সবসময়ের মত সেরা এবং দক্ষ শিক্ষক দ্বারা তারা স্টুডেন্ট দের বিভিন্ন বিষয়ে ট্রেনিং দিয়ে থাকে।

৩. বহুব্রীহি: বহুব্রীহি বাংলাদেশের জনপ্রিয় অনলাইন ভিত্তিক ই লার্নিং প্লাটফর্ম। তারাও শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্ট এর জন্য বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট কোর্স অফার করে থাকে। যাত্রা করার পর থেকে তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বিষয়ের উপর কোর্স তৈরি করে আসছে। উপকারী অনেক কোর্স আছে এখানে যেগুলো আপনারা ফ্রীতে নিতে পারেন।

৪. মুক্তপাঠ :Gov’t AI ভিত্তিক প্রজেক্ট হচ্ছে এই মুক্তপাঠ প্লাটফর্মটি। অর্থাৎ এটিকে আপনি অনলাইন ভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্র বলতে পারেন। বাংলায় যেকোনো শিক্ষার্থী দের জন্য স্কিল ডেভলপমেন্ট বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ এখানে দেওয়া হয়। বাংলাদেশে এই প্লাটফর্মে জনপ্রিয়তা কিন্তু কম নয়।

৫. ঘুড়ি লার্নিং:  ঘুড়ি লার্নিং প্লাটফর্মটির সাথে আমরা অনেকে কম বেশি পরিচিতি রয়েছি। সত্যি বলতে আমি এই প্লাটফর্ম থেকে কয়েকটি কোর্স করেছি। বাংলাদেশের জনপ্রিয় ই লার্নিং প্লাটফর্ম গুলোর মধ্যে একটি এটি। দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সব কোর্স আপনারা এই সাইট থেকে নিতে পারবেন।

সর্বশেষ পরামর্শ: বন্ধুরা আজকের আর্টিকেলটা মূলত এই পর্যন্তই। আশা করছি এই দেশের সেরা ৫ টি ই লার্নিং ওয়েবসাইট থেকে আপনারা অনেক কিছুই শিখতে পারবেন। আর্টিকেল নিয়ে কোনো মতামত থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

26 Comments

মন্তব্য করুন