পৃথিবীর সবচেয়ে গভীর পাঁচ গিরিখাত

পৃথিবীতে এমন অনেক প্রাকৃতিক নিদর্শন রয়েছে যা অত্যন্ত মনোমুগ্ধকর কিন্তু দুর্ভেদ্য ও দুর্গম। অবশ্য দুর্গম বলেই সে স্থল গুলো এখনও এত সুন্দর। এমন সব স্থলের তালিকা করতে বসলে সবার আগে যার নাম মাথায় আসে সেটি হলো গিরিখাত।

কঠিন শিলায় গঠিত উচ্চ পার্বত্য অঞ্চলের মধ্য দিয়ে দীর্ঘ সময় ধরে নদী প্রবাহিত হওয়ার ফলে অত্যন্ত সংকীর্ণ এবং গভীর যে উপত্যকার সৃষ্টি হয় তাকে গিরিখাত বলে। আমাদের পৃথিবীতে গিরিখাত এর সংখ্যা নেহাত কম নয়। তার মধ্যে সবচেয়ে গভীর পাঁচ গিরিখাত সম্পর্কে আজ আমি আপনাদেরকে জানাবো।

১। কালি গন্ডকী গিরিখাত

কালি গন্ডকী গিরিখাত পৃথিবীর সবচেয়ে গভীরতম গিরিখাত। এটি নেপালের অন্তর্গত হিমালয়ে অবস্থিত। স্থানীয়দের কাছে এটি অন্ধা গালচি নামে পরিচিত। গিরিখাতটি পূর্বে অন্নপূর্ণা পর্বত শৃঙ্গ (৮০৯১ মিটার) এবং পশ্চিমে ধৌলাগিরি পর্বত শৃঙ্গ (৮১৬৭ মিটার) কে পৃথক করেছে এবং  এর মাঝ দিয়ে বয়ে গেছে কালি গন্ডকী নদী। গিরিখাতটির সঠিক গভীরতা নিয়ে এখনো গবেষণা চলছে তবে সবাই এ বিষয়ে একমত যে এর গড় গভীরতা ৬০০০ মিটারের বেশি হবে। যদি গভীরতা উভয় পাশের সর্বোচ্চ শৃঙ্গ থেকে নীচের নদী পর্যন্ত পরিমাপ করা হয় তাহলে এর সবচেয়ে গভীরতম স্থলের গভীরতা হবে ৮০০০ মিটারের কিছু বেশি।

২। ইয়ারলুং-সাংপো গ্রান্ড ক্যানিয়ন

ইয়ারলুং-সাংপো গ্রান্ড ক্যানিয়নকে অনেকে পৃথিবীর সবচেয়ে গভীরতম গিরিখাত মনে করলেও আসলে এটি দ্বিতীয় গভীরতম গিরিখাত। এটি চীনের অন্তর্গত স্বশাসিত অঞ্চল তিব্বত প্রদেশে অবস্থিত। এটি অনেকের কাছে ব্রহ্মপুত্র গিরিখাত নামেও পরিচিত। মূলত ব্রহ্মপুত্র নদের প্রবাহের ফলেই এই দানবীয় গিরিখাতটি তৈরি হয়েছে। তিব্বত অংশে ব্রহ্মপুত্র নদের নাম ইয়ারলুং-সাংপো আর সে নামেই এ গিরিখাতটির নাম। গিরিখাতটির গড় গভীরতা ৫০০০ মিটার আর এর সবচেয়ে গভীরতম স্থলের গভীরতা ৬০০৯ মিটার।

৩। কোলকা গিরিখাত

কোলকা গিরিখাত পৃথিবীর তৃতীয় গভীরতম গিরিখাত। এটি দক্ষিণ আমেরিকা মহাদেশের পেরুর দক্ষিণাঞ্চলে অবস্থিত। এর সবচেয়ে গভীরতম স্থলের গভীরতা ৪১৬০ মিটার। কোলকা গিরিখাতটি যেমন সুন্দর তেমনই এখানে রয়েছে বেশ কিছু  প্রত্নতাত্ত্বিক নিদর্শন যার মধ্যে প্রাক-ইনকা মূল আদিবাসীদের আবাসস্থল এবং স্প্যানিশ ঔপনিবেশিক সময়ের শহর অন্যতম। তাছাড়া এ স্থলে  বাস করে আন্দিয়ান কন্ডো সহ অনেক বিখ্যাত প্রজাতির পাখি ও স্তন্যপায়ী প্রাণী। আর এ কারণেই প্রতিবছর দেড় লক্ষাধিক পর্যটক এখানে বেড়াতে আসেন।

৪। কোটাহুয়াসি গিরিখাত

আমাদের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে কোটাহুয়াসি গিরিখাত। এটিও দক্ষিণ আমেরিকা মহাদেশের পেরুতে অবস্থিত। এর সবচেয়ে গভীরতম স্থলের গভীরতা ৩৩৫৪ মিটার। দুটি পর্বতশ্রেণী, করোপুনা (৬৪২৫ মিটার)  এবং সোলিমানা (৬০৯৩ মিটার) এর মাঝ দিয়ে কোটাহুয়াসি নদী প্রবাহের ফলে এই গিরিখাতটি তৈরি হয়েছে। এ স্থলটি এতটাই দুর্গম যে এখানে যেতে হলে টানা ১২ ঘন্টা পায়ে হাটতে হয়। এ কারণে এখানে খুব একটা পর্যটক সমাগম ঘটে না।

৫। কপার গিরিখাত

আমাদের তালিকায় সর্বশেষ  অবস্থানে রয়েছে কপার গিরিখাত। এটি মেক্সিকোর অন্তর্গত চিহুয়াহুয়া প্রদেশের দক্ষিন-পশ্চিম অঞ্চলে অবস্থিত। এর সবচেয়ে গভীরতম স্থলের গভীরতা ১৮৭৯ মিটার। নাম শোনে একটি গিরিখাত মনে হলেও আসলে এটি ছয়টি পৃথক গিরিখাতের সমন্বয়ে গঠিত। চিহুয়াহুয়া প্রদেশের সিয়েরা তারাহুমারা পার্বত্য অঞ্চলের ছয়টি পৃথক নদীর প্রবাহের কারণে  এই গিরিখাতটি তৈরি হয়েছে। গিরিখাতটির দেয়ালের রঙ সবুজাভ তামাটে রঙ এর। আর এ কারনেই এ গিরিখাতটির নাম কপার গিরিখাত।

গিরিখাত বা গ্রান্ড ক্যানিয়ন এর নাম নিলে সবার আগে আসে আমেরিকার অন্তর্গত অ্যারিজোনা রাজ্যে অবস্থিত বিখ্যাত কলোরাডো গ্রান্ড ক্যানিয়ন এর। একে অনেকে অবশ্য শুধু গ্রান্ড ক্যানিয়ন নামেই জানে। সেরা পাঁচে এর অবস্থান না হলেও অনেকেই এর অবস্থান জানতে আগ্রহী হবেন বিধায় এর সম্পর্কেও আপনাদেরকে জানাচ্ছি।

কলোরাডো গ্রান্ড ক্যানিয়নটি ৪৪৫ কিলোমিটার দীর্ঘ এবং এর সবচেয়ে গভীরতম স্থলের গভীরতা ১৮২৮ মিটার। গভীরতার দিক দিয়ে এটি ছষ্ঠ অবস্থানে রয়েছে। গ্রান্ড ক্যানিয়নটির মাঝ দিয়ে বয়ে গিয়েছে কলোরাডো নদী।  এর সৌন্দর্য্যের কারণে এটি বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্যের একটি। সারা বিশ্ব থেকে প্রায় পাঁচ মিলিয়ন মানুষ প্রতি বছর গ্র্যান্ড ক্যানিয়ন পরিদর্শন করে থাকে।

আজ এখানেই শেষ করছি।  ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন। আর এমন সব দারুন দারুন তথ্য সম্বলিত পোস্ট পেতে গ্রাথোর এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন