দৈনন্দিন জীবনে ইউভিডোজ ও ভিটামিন ডি-৩ এর চাহিদা ও উপকারীতা

শরীরে ভিটামিনজনিত ঘাটতি পূরণে ইউভিডোজ ও ভিটামিন ডি-৩ ব্যবহার করা হয়। সাধারণত প্রাপ্ত বয়স্ক মানুষের এই ডোজের অভাব হয় না। বয়স্ক মানুষের ক্ষেত্রেই এই ভিটামিনের প্রয়োজন হয়। বয়স্ক মানুষের ক্ষেত্রে ভিটামিন ডি-৩ এর অভাবে শরীর দূর্বল ও হাঁটা চলায় বিশেষ সমস্যা দেখা যায়। বয়স্ক মানুষের ক্ষেত্রে অনেকেই ক্যাপসুল কিনবা ট্যাবলেট গ্রহণ করতে পারে না। তখন ইউভিডোজের মাধ্যমে তাদের শরীরে ভিটামিন ডি-৩ এর অভাব পূরণ করা হয়ে থাকে।

ইউভিডোজ কি এবং কিভাবে গ্রহণ করা হয়:

ইউভিডোজ হচ্ছে ভিটামিন ডি-৩ এর বিশেষ ক্যাটাগরি যার মাধ্যমে প্রধাণত বয়স্ক ব্যক্তিদের ভিটামিন ডি-৩ এর অভাব পূরণ করা হয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ইউভিডোজ গ্রহণ করতে হয়। ইউভিডোজ সারাবিশ্বেই প্রচলিত। ইউভিডোজ ইনজেকশন জাতীয় একটি ডিটামিন ড্রোপ যার মাধ্যমে বয়স্করা পায়ের হাঁটুর পাশে ইনজেকশনটি পুশ করে ভিটামিন ডি-৩ এর অভাব পরণ করে থাকে। ভিটামিন ডি-৩ এর অভাবে বয়স্কদের শরীরে বিভিন্ন ধরণের জটিলতা দেখা যায়। বয়স্কদের ভিটামিন ডি-৩ এর অভাবে শরীরের দুর্বলতা, হাঁটু বেথা, পায়ে ব্যাথা ও স্মৃতিশক্তি হ্রাস পায়। তবে ইউভিডোজ গ্রহণ করার পর বয়স্ক ব্যক্তি বা মহিলার এই সমস্যাগুলো ক্রমেই হ্রাস পায়। বয়স্ক ব্যক্তি বা মহিলার এই ডোজ প্রতি ৬ মাস পরপর গ্রহণ করতে হয়।

ইউভিডোজের চাহিদা ও কোথায় কিনতে পাবেন:

বালাদেশের রাজধানী ঢাকা শহরের বিভিন্ন অভিজাত্যি একালাগুলোতে যার মধ্যে মোহাম্মদপুর, ধানমন্ডি ও বনানীতে এই ইউভিডোজ ও ভিটামিন ডি-৩ এর বেশ চাহিদা আছে। অবিজাত্য এলাকাগুলোতে বয়স্ক ব্যক্তি বা মহিলারা সাধারণত এই ডোজ গ্রহণ করে থাকে। যেহেতু, ডোজটি ৬ মাস পরপর গ্রহণ করতে হয় সেহেতু এই ডোজের চাহিদা অত্যন্ত বেশী। এই ডোজ রাজধানীর বিভিন্ন হাসপাতালের ফার্মেসিতে চিকিৎসকের অনুমতি সাপেক্ষিক ক্রয় করা যায়।

এছাড়াও আভিজাত্য এলাকার নাম করা ফার্মেসিগুলোতেও এই ইউভিডোজ সহজেই ক্রয় করা আভিজাত্য এলাকার নাম করা ফার্মেসিগুলোর মধ্যে লাজ ফার্মা ও তামান্না ফার্মা অন্যতম। এই ফার্মেসির শাখা ঢাকার আভিজাত্য এলাকার প্রায় সব স্থানেই অবস্থিত। লাজ ফার্মা ও তামান্না ফার্মা ঢাকার ভেতর সবচেয়ে পুরাতন ফার্মেসি এবং এই দু’টি ফার্মেসি থেকে সবচেয়ে বেশী ওষুধ বিক্রয় করা হয়ে থাকে। ইউভিডোজ ও ভিটামিন ডি-৩ এর ফাইল সরাসরি এই দুইটি ফার্মেসি থেকে ক্রয় করে সংগ্রহ করতে পারবেন। এছাড়াও অন্যান্য কিছু ফার্মেসি আছে যেখানেও আপনি ইউভিডোজ ও ভিটামিন ডি-৩ ফাইল সংগ্রহ করতে পারবেন।

ইদানিং রাজধানীর শহরগুলোতে বয়স্কদের ইউভিডোজ ও ভিটামিন ডি-৩ গ্রহণের চাহিদা ক্রমেই বৃদ্ধি পেয়েছে যার কারণে এই ডোজের চাহিদা ও উপকারীতা পুরো শহর জুরে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন