ধূমপান ছাড়ুন ঘরোয়া পদ্ধতিতে ।

ধূমপান ছাড়ার ঘরোয়া কিছু উপায় ।

ধূমপানের কারনে বিশ্বে প্রতি বছর লাখ লাখ মানুষ জটিল রোগে আক্রান্ত হয়ে মারা যায়। আবার অনেক মানুষ ধূমপান ছাড়ার চেষ্টা করেও ব্যর্থ হন,এর অন্যতম কারণ হল মানসিক দৃঢ়তার অভাব৷ ধূমপায়ীরা অনেক চেষ্টা করেও যখন ধূমপান ছাড়তে পারেন না তখন হতাশ হয়ে পরেন, তাদের জন্য বিশেষজ্ঞরা বের করেছেন ঘরোয়া কিছু উপায়।

১.পরিবর্তন করুন ধূমপানের সময়: দিনের কোন সময়ে, কাদের সাথে,কোথায়, কতক্ষন ধূমপান করেন, সেই সময়সূচিতে পরিবর্তন আনুন। খাবার পর বা কাজের ফাঁকে সিগারেট খাওয়ার অভ্যাস থাকলে আপনি ঐ সময় অন্য কিছু খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

২.সরিয়ে ফেলুন ধূমপান সংশ্লিষ্ট জিনিসপত্র : আপনার আশেপাশে ছড়িয়ে থাকা ধূমপান সংশ্লিষ্ট জিনিসপত্র যেগুলো
আপনাকে ধূমপানে আগ্রহী করে তুলে সরিয়ে ফেলুন। যেমন,লাইটার, ছাইদানি, সিগারেটের পুরনো প্যাকেট ইত্যাদি ।

৩.পরিস্কার-পরিচ্ছন থাকুন : গৃহসজ্জার সামগ্রী,মাদুর, বাড়িঘর, নিজের পোশাক ইত্যাদি ধুয়ে ফেলুন যাতে ধূমপান ছাড়ার পর কোন কিছুতেই সিগারেটের গন্ধ না থাকে।

৪.স্বাস্থ্যসম্মত বিকল্প: অনেকে সিগারেটের বিকল্প হিসেবে
চকলেট খাওয়া শুরু করে যা কখনই স্বাস্থ্যসম্মত নয়।সিগারেটের বিকল্প হিসেবে চুইংগাম বা আপেল খেতে পারেন।

৫.অনলাইনে সময় দিন : মাথায় ধূমপার আসক্তি চেপে বসার সাথে সাথে অনলাইনে সময় দিন। প্রয়োজনে বিভিন্ন গেম খেলতে পারেন,ফেসবুক, টুইটার বিভিন্ন সোশ্যাল সাইটে সময় কাটান৷

৬.গভীর শ্বাস নিন : সফলভাবে ধূমপান ছাড়ার একটি উপায়
হলো গভীর ভাবে শ্বাস নেওয়া। মনকে শান্ত করতে এবং উত্তেজনাকর পরিস্থিতি থেকে বের হয়ে আসতে গভীরভাবে শ্বাস নেওয়ার পদ্ধতিকে অনেক বিশেষজ্ঞই শক্তিশালী ও গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

৭.প্রচুর পানি পান : দীর্ঘদিন ধরে সিগারেট খেলে আমাদের শরীরের একেবারে ভিতর পর্যন্ত চলে যায় নিকোটিন, যে কারনে ধূমপান ছাড়তে এতটা কষ্ট হয়।এক্ষেত্রে পানি পান প্রচুর সাহায্য করে কারন শরীরে টক্সিন হিসেবে জমতে থাকা নিকোটিন ও অন্যান্য রাসায়নিক পদার্থ ধুয়ে বের করে দিতে পানির কোন বিকল্প নেই বললেই চলে।

৮.ই-সিগারেট: আর কিছুদিনের মধ্যেই পাওয়া যাবে ই-সিগারেট। এই সিগারেট ধূমপানের অভ্যাস ছাড়তে সাহায্য করবে।বিশেষজ্ঞরা বলেছেন,তামাকের চেয়ে ৯৫% শতাংশ নিরাপদ এটি।এতে অভ্যস্ত হলে আস্তে আস্তে ধূমপানের আসক্তি কমে যাবে।

৯. অধূমপায়ী বন্ধুদের সমর্থন নিন: নিকোটিনের আসক্তি থেকে মুক্তি পেতে প্রথমেই পরিবার ও বন্ধুদের কাছ থেকে উৎসাহ প্রয়োজন। ধূমপান ছাড়ার অন্যতম উপায় হল যেসব বন্ধু ধূমপান করে না তাদের সাথে চলাফেরা করা। প্রয়োজনে
ধূমপান পছন্দ করে না এমন নারীর সংগে বন্ধুত্ব করতে পারেন,তার চাওয়া পাওয়াকে প্রাধান্য দিন।

১০.ধৈর্য রাখুন, অটল থাকুন: দুই সপ্তাহ পার করতে পারলেই
ধূমপান ছেড়ে দিতে পারবেন সারা জীবনের জন্য। তবে ভূল ভ্রান্তির জন্যও প্রস্তুত থাকতে হবে। মনে রাখতে হবে,একবার ভূল করা মানেই জীবনে ব্যর্থ হওয়া নয়। ভূল খুঁজে বের করুন এবং একই ভূল থেকে সাবধান থাকুন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন