নতুন ম্যালওয়্যার অ্যাদ্রোজেক | চুরি হতে পারে আপনার সকল তথ্য

মাইক্রোসফটের মতে, অ্যাদ্রোজেক (Adrozek) নামের একটি ভয়াবহ ম্যালওয়্যারের দ্বারা প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে হাজারো ডিভাইস। অ্যাদ্রোজেক নামের এই ম্যালওয়্যারটি মূলত আপনার ডিভাইসের ব্রাউজারে অ্যাটাক করে। নতুন এই ম্যালওয়্যারটি আপনার ডিভাইসে কখন চলে এসে ঘাপটি মেরে বসে থাকবে তা আপনি টেরও পাবেন না। এই ম্যালওয়্যারটি আপনার ব্রাউজার সেটিংসও পরিবর্তন করার ক্ষমতাও রাখে। যার ফলে আপনার ব্রাউজারে অনেক ধরনের ভুয়া বিজ্ঞাপন প্রদর্শন হতে দেখতে পারেন। আপনি সেই বিজ্ঞাপন গুলোতে ক্লিক করলে প্রতারকচক্র লাভবান হবে। এছাড়াও আপনার ব্রাউজারের তথ্য চুরি করতে ওস্তাদ এই ম্যালওয়্যারটি।

ইতিমধ্যে সারা বিশ্বে এই ম্যালওয়্যারটি ব্যাপক প্রসার বিস্তার করেছে। মূলত ২০২০ সালের মে মাস থেকে এই ম্যালওয়্যারটি সক্রিয় রয়েছে বলে জানা যায়। গত আগস্ট মাস পর্যন্ত গড়ে প্রায় ত্রিশ হাজার বা তারও অধিক ব্রাউজারের নিয়ন্ত্রণ নিয়েছে ম্যালওয়্যারটি। এই ম্যালওয়্যারটি প্রধানত টার্গেট করে গুগল ক্রোম, মাইক্রোসফট এজ ও মোজিলা ফায়ারফক্স ব্রাউজারকে। প্রতিনিয়ত এই ম্যালওয়্যারটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছে ব্যবহারকারীদের ডিভাইসে।

মাইক্রোসফট জানিয়েছে, তারা এই ম্যালওয়্যার সংক্রান্ত মোট ১৫৯টি ডোমেইন ট্র্যাক করতে পেরেছে, যার প্রতিটিতে ১৭,৩০০টি করে ইউআরএল হোস্ট করা হয়েছে এবং এই ইউআরএল (URL) গুলোর মধ্যে ১৫,৩০০ টিতে এই ক্ষতিকারক ম্যালওয়্যারের সন্ধান পাওয়া দিয়েছে।

তাহলে আপনি কিভাবে এই ম্যালওয়্যার থেকে নিজেকে রক্ষা করবেন? এই ম্যালওয়্যারটি কোনো কোনো ক্ষেত্রে আপনার ডিভাইসে থাকা বেসিক সিকিউরিটি সফটওয়্যারকেও ধোঁকা দিতে সক্ষম। সেক্ষেত্রে প্রথমত আপনি ভালো মানের প্রিমিয়াম একটি আন্টিম্যালওয়্যার সফটওয়্যার ব্যবহার করতে পারেন। অনেকেই অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার এই দুইটার মধ্যে কোনটা ব্যবহার করবেন সেটা নিয়ে চিন্তিত থাকেন। তাদের উদ্দেশ্যে বলতে চায় যে এখন কিছু ভাল মানের অ্যান্টিভাইরাস পাওয়া যায় যেগুলোতে আপনি অ্যান্টিভাইরাস ও অ্যান্টিম্যালওয়্যার দুইটার সুবিধায় একত্রে পাবেন। সেগুলোর মধ্যে থেকে আপনি ব্যবহার করতে পারেন। কিংবা আপনি চাইলে দুই ধরনের সফটওয়্যারই ব্যবহার করতে পারেন।

তবে ফ্রি অ্যান্টিভাইরাস থেকে আপনি খুব বেশি একটা প্রটেকশন পাবেন না এসব ম্যালওয়্যারের ক্ষেত্রে। ফ্রি অ্যান্টিম্যালওয়্যারের কথা যদি বলতে হয় তাহলে আমি আপনাকে ম্যালওয়্যার বাইটস সফটওয়্যারটিকে ব্যবহার করার পরামর্শ দিতে পারি। এই সফটওয়্যারটি আপনি ইন্সটল করার পর ১৪ দিন সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। যাতে সব ধরনের প্রিমিয়াম ফিচারই আপনি পাবেন।

একটি ভাল সিকিউরিটি সফটওয়্যারই কিন্তু আপনার নিরাপত্তার জন্য যথেষ্ট নয় বরং আপনার নিজেকে ইন্টারনেট ব্যবহারের সময় সতর্কতা অবলম্বনের সাথে ইন্টারনেট ব্যবহার করতে হবে। সন্দেহজনক লিংক, ম্যাসেজ ইত্যাদি এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। এছাড়া ইন্টারনেট ব্যবহারের সময় অবৈধ ওয়েবসাইট গুলো সম্পূর্ণ পরিহার করুন এবং পাবলিক ওয়াইফাই ব্যবহার করা থেকে যতটা সম্ভব দূরে থাকুন। তাহলে আপনি এইসব ক্ষতিকারক ম্যালওয়্যার, ভাইরাস ইত্যাদি থেকে নিরাপদ থাকতে পারবেন।

Related Posts