নবম শ্রেণির অর্থনীতি এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা  করি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

 

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। পছন্দের এবং প্রয়োজনীয় এসাইনমেন্ট পেতে চোখ রাখুন গ্রাথরে এর শিক্ষা বিভাগে। এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছে নবম শ্রেণীর অর্থনীতি বিভাগের এসাইনমেন্ট। আশা করি আপনাদের উপকার হবে। 

 

প্রশ্ন:আমাদের দৈনন্দিন জীবনে অর্থনীতির ১০ টি মৌলিক নীতি কার্যকর ভূমিকা আলোচনা কর। 

উপরোক্ত বিষয়ে অনধিক ৩০০ শব্দের একটি প্রতিবেদন রচনা কর। 

উত্তর :অর্থনীতি আমাদের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের দৈনন্দিন জীবনে অর্থনীতির বহু ব্যবহার আলোচনা করি। অর্থনীতি ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারিনা। আমাদের দৈনন্দিন জীবনে অর্থনীতির ১০ টি নীতির প্রভাব আলোচনা করা হলো :

১.মানুষ আদান প্রদান করে সমাজে যেসব দ্রব্য ও সেবা পায় তার পরিমান সীমিত কিন্তু এসব দ্রব্যের ও সেবার প্রয়োজন অসীম। সমাজ প্রত্যেকের ভোগ চাহিদা পূরণে দ্রব্য বা সেবার পরিমান পর্যাপ্ত নয়। একারণে সমাজকে সিদ্ধান্ত নিতে হয় সীমিত সম্পদ কিভাবে ব্যবহার করবে এবং কিভাবে সমাজে বসবাসরত বিভিন্ন মানুষের মধ্যে এই সম্পদ বন্টন করবে। উপরের আলোচনা থেকে আমরা বলতে পারি ,পছন্দের কোনো জিনিস পেতে হলে ওপর আরেকটি পছন্দের জিনিস ছেড়ে দিতে পারে। উদাহরনণস্বরূপ আপনি যদি অবসর সময় খেলাধুলা করেন তাহলে 

বাড়িতে বসে টিভি দেখতে পারবেন না। ঠিক তেমনি কোনো রাষ্ট্র যদি প্রতিরক্ষা খাতে ব্যয়  বেশি করে তাহলে ওই দেশের জনগণের জীবিকা নির্বাহে ব্যয় করতে হবে। এভাবে সমাজে মানুষ আদান প্রদানের মধ্যে বিকল্প অবস্থা বাছাই করে। 

 

২.একটি সুযোগ গ্রহণ করলে একটি সুযোগ মানুষকে ছেড়ে দিতে হয় সম্পদের সীমাবদ্ধতার কারণে মানুষকে তার পছন্দের জিনিসের জন্য বাছাই করতে হয়। মানুষ যে দ্রব্য বা সেবা ছেড়ে দেয় তা থেকে  সুবিধা বঞ্চিত হয়। আবার যে দ্রব্য বা সেবা ভোগ করে তা ছেড়ে সুবিধা প্রাপ্ত হয়। আমাদের দেশে অনেক পথ শিশু আছে যারা জীবিকা নির্বাহের জন্য রাস্তায় অনেক কিছু বিক্রি করে। 

 

৩.যুক্তিবাদী মানুষ প্রান্তিক পর্যায়ে চিন্তা করে। মানুষ তার চলার পথে অনেক সময় অনেক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কম বা বেশি পরিবর্তন এর সময়ে সমন্বয় করে থাকে। 

 

৪.মানুষ প্রনোদয়ে সারা দেয়। মানুষের ব্যবহারের পরিবর্তন তখনি ঘটে যখন খরচ বা সুবিধা সংক্রান্ত কোনো কিছু পরিবর্তন করে। 

 

৫.বাণিজ্যে সবাই উপকৃত হয়। বাণিজ্য না থাকলে সকলের মৌলিক চাহিদা পূরণে বিরাট হিমশিম খেতে হয়। 

 

৬.অর্থনৈতিক কাজের জন্য সংগঠিত করার জন্য বাজার ব্যবস্থা একটি উত্তম উপাযে অর্থব্যব্যবস্থা কিংবা ফার্ম্মসমূহ গঠন করে। 

৭.সরকার কখনো কখনো বাজার ব্যবস্থার উন্নয়ন ঘটাতে পারে। 

 

৮.একটি  দেশের মানসূহের জীবন যাত্রার ম্যান নির্ভর করে সে দেশের দ্রব্য বা সেবা উত্থপাদনের সামর্থের উপর মানুষ।

 

Related Posts