নবম শ্রেণির এসাইনমেন্ট ভূগোল উত্তর

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

নবম শ্রেণির ভূগোল এসাইনমেন্ট

১.নক্ষত্র পতন কাকে বলে?
উত্তর:রাতের মেঘমুক্ত আকাশে অনেক সময় মনে হয়েছে নক্ষত্র ছুতে যাচ্ছে,বা কোন নক্ষত্র যেন এইমাত্র খসে পড়লো এই ঘটনাকে নক্ষত্র পতন বলে।
২.সৌরজগতের গ্রহগুলো সম্পর্কে বর্ণনা কর।
উত্তর;সৌরজগতের গ্রহগুলো সম্পর্কে বর্ণনা নিচে তুলে ধরা হলো:
১.বুধ বা মার্কুইরি:এর আকার পৃথিবীর চাঁদের থেকে সামান্য বড়। দিনের বেলা এর পৃষ্ঠের তাপমাত্রা থাকে প্রায় ৪৫০ ডিগ্রি সেলসিয়াস।এই গ্রহের ব্যাস ৪,৮৭৮কিলোমিটার।সূর্যকে পৃথিবীর হিসেবে ৮৮ দিনে একবার ঘুরে আসে। অর্থাৎ এক এর এক বছর পৃথিবীর ৮৮ দিনের সমান।
২.শুক্র বা ভিনাসের :বুধের তুলনায় দূরে হলেও এর পৃষ্ঠের তাপমাত্রা বুধের চেয়েও বেশি। শুক্র এই সৌরজগতের সবচেয়ে উত্তপ্ত  গ্রহ।এর ব্যাস ১২,১০৪ কিলোমিটার।দারুন একটা ব্যাপার শুক্রের এক বছর হতে সময় লাগে ২২৫ দিন কিন্তু একদিন হতে সময় লাগে ২৪৩ দিন।
৩.পৃথিবী:হচ্ছে সৌরজগতের তৃতীয় গ্রহ ও আমাদের আবাস্থল। সৌরজগতের একমাত্র এই গ্রহেই এখন এখন পর্যন্ত প্রাণের সন্ধান পাওয়া গেছে। পৃথিবীর বায়ুমণ্ডল স্পষ্ট ও প্রধান হিসেবে আছে ৭৮ ভাগ নাইট্রোজেন ও ২১ ভাগ অক্সিজেন।
৪.মঙ্গোল বা মার্স:সৌরজগতের চতুর্থ গ্রহ।গ্রহটি ঠান্ডা ও ধুলোময়। আয়রন অক্সাইড এর কারণে এর ধুলা কালচে রংয়ের হয়। মঙ্গলের এক দিন হতে সময় লাগে ২৪ ঘন্টা ৩৭ মিনিট আর এক বছর হতে সময় লাগে ৬৮৭ দিন।
৫.বৃহস্পতি বা জুপিটার:সৌরজগতের পঞ্চম ও সর্ববৃহৎ গ্রহ। তাই েকে গ্রহদের রাজা বলা হয় অনেক সময়। এখন পর্যন্ত এর উপগ্রহের সংখ্যা জানা গিয়েছে ৬৯ টি। এর ব্যাস ১,৩৯,৮২২ কিলোমিটার।
৫.শনি:হলো সূর্যের থেকে দুরুত্বের হিসেবে ষষ্ঠ গ্রহএবং বৃহস্পতির পর সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। এটি একটি দৈত্য। যার ব্যাস পৃথিবী থেকে প্রায় ৯ গুন্ বড়।
৬.ইউরেনাস:ইউরেনাস সৌরজগতের সপ্তম গ্রহ। এর ব্যাস ৫১,১২৯ কিলোমিটার। এক দিন হতে এর সময় নেয় ১৮ ঘন্টা প্রায়। আর এক বছর হতে সময় লাগে প্রথিবীর ৮৪ বছর।
৭.নেপচুপ:সৌরজগতের সর্বশেষ বা অষ্টম গ্রহ হলো নেপচুন। অতি শক্তিশালী ঝড়ের জন্য এটি পরিচিত। এর ব্যস প্রায় পৃথিবীর ৪৯,৫৩০ কিলোমিটার একদিন হতে সময় লাগে ১৯ ঘন্টা আর এক বছর হতে লাগে ১৬৫ বছর।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related keyphrase: নবম শ্রেণীর ভূগোল অ্যাসাইনমেন্ট উত্তর, নবম শ্রেণীর ভূগোল অ্যাসাইনমেন্ট উত্তর

Related Posts

2 Comments

মন্তব্য করুন