নবম শ্রেণীর হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

নবম শ্রেণির হিসাববিজ্ঞান এসাইনমেন্ট

সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর
ক.উত্তর:হিসাব বিজ্ঞান হলো এমন একটি বিষয় যাতে কারবার লেন্দেনসমূহ হিসাবের খাতায় বা বইয়ে লিপিবদ্ধ করার কলাকৌশল ও নিয়ম নীতি সম্পর্কে আলোচনা করা হয় ,যা ফলে একটু নির্দিষ্ট সময়ের পর লেনদেনগুলো সঠিক ফলাফল এবং প্রতিষ্ঠান আর্থিক অবস্থান নিরুপন হয়।
২.উত্তর:হিসাব বিজ্ঞানের উদ্দেশ্য দুইটি:
১.লেনদেনের সুস্থ লিপিবদ্ধকরণ:
হিসাববিজ্ঞানের প্রধান উদ্দেশ হলো আর্থিক লেনদেনগুলো ধারাবাহিকভাবে হিসাবের বইতে লিপিবদ্ধ করা :
২.আর্থিক অবস্থার নিরুপন:
একটি নির্দিষ্ট সময়ে প্রতিষ্ঠান দেনাপাওনা সম্পদ ও ডে তথা সামগ্রিক আর্থিক অবস্থা নিরুপন করা হিসাববিজ্ঞানের আরেকটি প্রধান উদ্দেশ।

৩.ব্যবসায় প্রতিষ্ঠানে হিসাব বিজ্ঞানের গুরুত্ব বেক্ষা করা হলো :

লেন্দেনসমূহ সঠিকভাবে হিসাবের বইতে লিপিবদ্ধ করতে না পারলে প্রতিষ্ঠানের প্রকৃত আর্থিক ফলাফল ও অবস্থা জানা সম্ভব নয়। তাই লেন্দেনসমূহ সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে হিসেবে বইতে লিপিবদ্ধ করতে হিসাব বিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। এছাড়া ব্যবসায় প্রতিষ্ঠানের ব্যায়  নিয়নয়রন ,প্রতারণা যায় জালিয়াতি রোধ ,আর্থিক ববরণ তুলনামূলক বিশ্লেষণ ,বিভিন্ন সেবামূলক অমুনাফা ভোগী প্ৰতিষ্ঠান ও সরকারের কার্যাবলী সুস্থভাবে সম্পাদনের জন্য হিসাববিজ্ঞানের গুরুত্ব অপরিসীম  নিয়ন্ত্রণ।
৫.মূল্যবোধ সৃষ্টিতে হিসাববিজ্ঞানের ভূমিকা বেখ্যা কর :
বেক্তি ও সমাজের চিন্তাচেতনা বিশ্বাস ধ্যান ধারণা প্রকৃতির সমন্বয়ে দীর্ঘদিন ধরে গড়ে ওঠা মানদণ্ডেই হলো মূল্যবোধ। মূল্যবোধ দ্বারা মানুষ ভালো মন্দ বিচার ওকরে ভালোকে গ্রহণ করেও মন্দকে বর্জন করে।
হিসাববিজ্ঞান সততা ও দায়িত্ববোধের ব্বিকাশ ,ঋণ পরিশোধের সচেতনতা সৃষ্টি,ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি ,সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়িত্ববোধ সৃষ্টি এবং জালিয়াতি প্রতারণা  রোধের মাধ্যমে মূল্যবোধ সৃষ্টি করে

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related keyphrase: নবম শ্রেণীর হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর, নবম শ্রেণীর হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর, ক্লাস নাইনের এসাইনমেন্ট, অ্যাসাইনমেন্ট এর উত্তর, ক্লাস নাইন এর এসাইনমেন্ট

Related Posts