নবম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর- ২০২১

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন,সুস্থ আছেন।

 

আমিও ভালো আছি।

আজকে আমি আপনাদেরকে নবম শ্রেণীর 2021 সালের প্রথম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর আপনি পেয়ে যাবেন।

প্রশ্নটি হচ্ছে-

শিক্ষা অর্জন নিয়ে বই পড়ার গুরুত্ব –

নির্দেশনা-

বই পড়া গল্প অনুসারে শিক্ষার্থীরা অনুচ্ছেদটি লিখবে।

অনুচ্ছেদ এর নিয়ম শিক্ষার্থীরা বাংলা ব্যাকরণ ও নির্মিতি বইয়ের সাহায্য নিতে পারেন।

স্ব-শিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব –

বইয়ের ভিতরে যে জগতের বর্ণনা থাকলে আমরা বই পড়ার মধ্য দিয়ে সেই জগতের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারি কখনো কখনো বই আমাদের একটি ছোট ভ্যাকেশনে নিয়ে যায় কারণ এটার মাধ্যমে আমরা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যেতে পারে।

বইয়ের ভিতরে থাকা নতুন জগতের নতুন চিত্র নতুন বর্ণনার নতুন নতুন ভাবে উপলব্ধি করতে পারি। ফলে আমাদের মনোজগতে কল্পনা শক্তি বৃদ্ধি পেতে থাকে।

আমাদের মস্তিষ্কের নতুন নতুন কানেকশন তৈরি করে ফলে আমাদের নতুন করে জানার আগ্রহ মনে রাখার ক্ষমতা বৃদ্ধি পায।় দেশে-বিদেশে বিভিন্ন ভাষার বই পড়লে আমাদের ঝুলিতে নতুন নতুন শব্দের সংখ্যা বৃদ্ধি পাবে।

লেখক যখন বই লেখেন তিনি অনেক বিষয় নিয়ে গবেষণা করে থাকে। শব্দের নিও তার গবেষণা কম থাকে না। আর আমরা বই পড়ার মাধ্যমে সেই শব্দগুলি সহজেই শিখে নিতে পারে ফলে কথা বলার সময় সেই শব্দ গুলির ব্যবহার করে আমরা আমাদের বাচনভঙ্গি কে সুস্পষ্,ট সুন্দর ও তাৎপর্যমন্ডিত করতে পারি।

আর যে ব্যক্তি অনেক বই পড়ে থাকেন তিনি খুব সহজে অন্যের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। এতে ব্যক্তিজীবন উন্নত হয় এবং আত্মবিশ্বাসও বেড়ে যায়। নতুন ভাষা শিখতে বই পড়া আবশ্যক।

তাইতো সহশিক্ষার জন্য বই পড়ার গুরুত্ব অপরিসীম।

সবাইকে ধনবাদ।

 

grathor.com এর সাথেই থাকুন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন