নবম শ্রেণির বাংলা ১ম পত্র এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবাইকে।

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। এসাইনমেন্ট সিরিজের উত্তর দেওয়ার ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের এসাইনমেন্ট। 

প্রশ্নঃ স্বশিক্ষা অর্জন এ বই পড়ার গুরুত্ব আলোচনা কর।

উত্তরঃ

বিখ্যাত রুশ সাহিত্যিক টলস্টয় এর একটি বিখ্যাত উক্তি “জীবনে মাত্র তিনটি জিনিসের প্রয়োজন বই বই এবং বই।”আসলে টলস্টয় উপলব্ধি করতে পেরেছিলেন সেই অতি প্রয়োজনীয় জিনিসটি কথা। বই  আমাদের জীবনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বলা হয়ে থাকে যে যখন আপনি একটি বই খুলবেন, আপনি একটি নতুন বিশ্ব খুললেন। আমি বিশ্বাস করি যে বই মানবজাতির জন্য অনিবার্য হয়ে উঠায় এই বিবৃতিতে একমত হবেন।বেশিরভাগ মানুষের কাছে বইগুলো তাদের দৈনন্দিন জীবনের অংশ। একটি বই একজন সেরা বন্ধুর মতো যা আমাদের কাছে থেকে কখনো দূরে সরে যাবে না।

বিখ্যাত লেখক,কবিরা তাদের সমস্ত আবেগ,চিন্তাভাবনা এবং অভিজ্ঞতা পুস্তকাবদ্ধ করেছেন যা আমাদের জন্য গুরুত্বপূর্ণ এবং উপকারী হয়ে রবে।বইগুলো ধন অক্ষয় কারণ তারা ক্রমাগত আমাদের জন্য  করেছে শিল্প,সাহিত্য,বিজ্ঞান এবং দর্শন সোনার সন্ধান করে।বই প্রজন্ম থেকে প্রজন্মকে জ্ঞান দেয় না যা শেষ পর্যন্ত সভ্যতার অগ্রযাত্রায় সহায়তা করে।

বই জ্ঞান দিয়ে ভরপুর, একটি সুখী জীবনের অন্তদৃষ্টি জীবনের পাঠ,প্রেম,ভয়, প্রার্থনা এবং সহায়ক পরামর্শ। আমরা কি কখনো ভেবে দেখেছি বুদ্ধিজীবীরা যদি তাদের জ্ঞানগুলোকে নথিভুক্ত না করতেন তবে কি হতো? সেগুলো ছাড়া আজকে আমরা কি বা জানতাম?

বই পড়ার মাধ্যমে আমরা নিজেকে নতুন জিনিস,নতুন তথ্য, নতুন ধারণা, নতুন কোন সমস্যা সমাধানের নতুন উপায়, নিজেকে উন্নত করা,কল্পনাশক্তিকে উন্নত করতে এবং লক্ষ্য অর্জন এ নতুন উপায় খুজে পেতে পারি। বই আপনাকে শখগুলোকে আবিষ্কার করতে বা আপনি পছন্দ করেন না এমন জিনিসগুলো অন্নেষণ এ সহায়তা করতে পারে।

স্বশিক্ষা  অর্জন এ বই পড়ার গুরুত্ব বইয়ের ভেতরে যে জগতের বর্ননা থাকে আমরা বই পড়ার মাধ্যমে সেই জগতের সাথে সংযোগ স্থাপন করি। কখনো বই আমাদের একটি ছোট ভেকেশনে নিয়ে যায়। কারণ বইয়ের মাধ্যমে আমরা পৃথিবীর এই প্রান্ত থেকে ওই প্রান্ত ছুটে যেতে পারি।বই এর ভেতরে থাকা জগতের নতুন চিত্র নতুনভাবে উপলব্বধি করতে পারি।ফলে আমাদেএ মনন জগতের কল্পনা শক্তি বৃদ্ধি পেতে সহায়তা করে।তাই স্বশিক্ষা অর্জন বই পড়ার গুরুত্ব অত্যাধিক।

 ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।

মাস্ক পড়ুন

সুস্থ থাকুন

Related Posts

মন্তব্য করুন