নবম শ্রেণির ৭ম শ্রেণীর ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট

নবম শ্রেণীর ব্যবসায় উদ্যাগ এসাইনমেন্ট 

প্রশ্ন: ব্যবসা উদ্যেগের ভিত্তি হলো ব্যবসায়িক পরিবেশবিষয়টি নিয়ে একটি প্রতিবেদন তৈরী কর। 

উত্তর:

বরাবর,

২০ জুন ,২০২১

প্রধান শিক্ষক 

ফেনী পাইলট স্কুল 

ফেনী 

বিষয় :ব্যবসা বিস্তারের ভিত্তি হলো ব্যবসায়িক পরিবেশ এই সংক্রান্ত প্ৰতিবেদন। 

জনাব,

বিনীত নিবেদন এই যে ,আপনার আদেশ নং বা.উ.বি ৩৫-১তারিখ ১৪/৬/২০২১ অনুসারে উপরোক্ত বিষয়ের উপর আমার প্রতিবেদিনটি নিম্নে পেশ করা হলো। 

ব্যবসায় বিস্তারের ভিত্তি হলো ব্যবসায়িক পরিবেশ 

সূচনা:

ব্যবসায়ের যেসব উপাদান এবং অবস্থা ব্যবসায় কার্যাবলীতে প্রভাবিত করে ,তাদের তাদের সমষ্টিকে ব্যবসায়ের পরিবেশ বলে। ব্যবসায়ে প্রভাব বিস্তারকারী প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদানগুলোর সমন্বয়ে ব্যবসায় পরিবেশ গঠিত হয়। যেসব অবস্থা ও পরিস্থিতির উপর নির্ভর করে ব্যক্তি ,প্রতিষ্ঠান ,তাদের ব্যবসায়ের কার্যক্রম পরিচালনা করে বেং সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে প্রত্যক্ষ ও পরোক্ষ লক্ষ্য অর্জনে সহযোগিতা পায় তাকে ব্যবসায় পরিবেশ বলে। 

ব্যবসায়ের পরিবেশ সম্পর্কে কয়েকজন মনীষীর সংজ্ঞা উল্লেখ করা হলো:

অধ্যাপক ফিলিট কোটলারের মতে “পরিবেশ হলো সমগ্র শক্তি ও সত্তার সমন্বিত রূপ ,যা বাহ্যিক ও সম্ভাব্যভাবে কোনো বিশেষ প্রতিনিধির সঙ্গে প্রাসঙ্গিকভাবে সম্পর্কযুক্ত। এন মিশ্রের মতে ,যেসব বাহ্যিক উপাদান ব্যবসায় ও এর ব্যবস্থাপনায় নিয়ন্ত্রণে ব্যাপককভাবে প্রভাব বিস্তার করে সেগুলোর সমষ্টিকে ব্যবসায়ের পরিবেশ বলে। সি বি গুপ্তের মতে ,ব্যবসায়ের পরিবেশ বলতে বাহ্যিক শক্তি ও প্রতিষ্ঠানসমূহের সমষ্টিকে বোঝায় ,যেগুলোয় ব্যবসা কার্যক্রম ও তাদের ব্যবস্থাপকীয় নিয়ন্ত্রণে প্রভাব বিস্তার করে। 

ব্যবসায় পরিবেশের ধারণা:

ব্যবসায়িক পরিবেশ হলো ব্যবসায়ের সংগঠন পরিবেষ্টিত সকল অবস্থা ,উপাদান ও শক্তির সমষ্টি যা উক্ত ব্যবসায় ও তার ব্যবস্থাপকের কার্যকারিতা ও সফলতাকে প্রভাবিত করে। সাধারণ রাজনৈতিক অর্থনৈতিক অবস্থা জ্ঞান বিজ্ঞান ও শিক্ষার উন্নতি আঞ্চলিক ও আন্তর্জাতিক ,অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি ইত্যাদি উপাদান ব্যবসায়িক কার্যক্রমকে বিশেষভাবে প্রভাবিত করে সাধারণ রাজনীতির পট পরিবর্তন ,সরকারের নতুন নিতুন নীতি ও আইন ,কর ব্যবস্থা ও কাঠামো ,শ্রমিক অসন্তোষ ,রাজনৈতিক ও অর্থনৈতিক ও অর্থনৈতিক অবস্থা ,জ্ঞান বিজ্ঞান ও বিজ্ঞান উন্নতি ,আঞ্চলিক ও আন্তর্জাতিক ,অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি ইত্যাদি উপাদান ব্যবসায়ের কার্যক্রমকে বিশেষভাবে প্রভাব বিস্তার করে। ব্যবসায় পরিবেশ অনুকূল বা প্রতিকূল হতে সাহায্য করে। 

 উপসংহার:

উপরোক্ত আলোচনায় আলোচিত উপাদানগুলো অনুকূলে থাকলে ব্যবসায়ে পরিবেশের উন্নয়ন ঘটে। আবার উপরোক্ত পরিবেশের উপাদানসমূহ প্রতিকূল হলে ব্যবসায়ের উন্নয়ন বাধাগ্রস্থ হয়। ফলে ব্যক্তি ও প্রতিষ্ঠান সঠিকভাবে অর্থ বিনিয়োগ করে এবং ব্যবসা পরিচালনা করে প্রচুর মুনাফা অর্জন করে। যা সমাজ ,রাষ্ট্র,তথা দেশের সার্বিক উন্নয়ন ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম হবে। 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন এসাইনমেন্ট নিয়ে হাজির হবো আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

Related Posts

8 Comments

মন্তব্য করুন