নবম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট

নবম শ্রেণীর এসাইনমেন্ট ভূগোল 

সৌরজগতের চিত্র অঙ্কন করে পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্টের তুলনামূলক বিশ্লেষণ বিশ্লেষণ -অনধিক ১০০ শব্দের একটি প্রতিবেদন লিখ। 

উত্তর:সূচনা:

পৃথিবী মানবজাতির আবাস্থল। পৃথিবীর চারদিকে ঘিরে বয়েছে অসীম আকাশ। সৌরজগতের কেন্দ্রে সূর্য রয়েছে। মহাকাশে এরূপ বহু নক্ষত্র রয়েছে। পাশাপাশি চন্দ্র,পৃথিবী ,ধূমকেতু ,উল্কা ,নীহারিকা ,পৃথিবী রয়েছে। ক্ষুদ্র পোকামাকড় ও ধূলিকণা থেকে শুরু করে আমাদের এই পৃথিবী দূর দূরান্তের সকল জ্যেতিস্ক   দেখা না দেখা সকল কিছুই নিয়েই মহাবিশ্ব। 

 

পৃথিবীর বৈশিষ্ট:

পৃথিবী সূর্যের নিকটতম গ্রহ। এর আয়তন ৫১০,১০০,৪২২ বর্গ কিলোমিটার। পূর্ব পশ্চিমে এর ব্যাস ১২,৭২৫কিলোমিটার এবং উত্তর দক্ষিণে ১২,৭০৯ কিলোমিটার। সূর্য থেকে পৃথিবীর গড় দুরুত্ব ১৫ কোটি কিলোমিটার। পৃথিবী ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সূর্যকে একবার প্রদক্ষিণ করে। এ গ্রহে প্রয়োজনীয় অক্সিজেন ও নাইট্রোজেন রয়েছে। পৃথিবীর গড় তাপমাত্র ১৩.৯০ সেলসিয়াস। ভূত্বকে প্রয়োজনীয় পানি রয়েছে। গ্রহগুলোর মধ্যে একমাত্র পৃথিবী জীবজন্তু ও উদ্ভিদের জীবন ধরণের জন্য আদর্শ গ্রহ। চন্দ্র পৃথিবীর একমাত্র উপগ্রহ। 

মঙ্গোল গ্রহের বৈশিষ্ট্য :

সূর্য থেকে দুরুত্বের দিক দিয়ে পৃথিবীর পরেই মঙ্গলের অবস্থান। সূর্য থেকে গড় দুরুত্ব ২২.৮ কোটি কিলোমিটার এবং পৃথিবী থেকে ৭.৮ কোটি কিলোমিটার। মঙ্গোল গ্রহের ব্যাস ৬,৭৭৯ কিলোমিটার এবং ওজন পৃথিবীর প্রায় দশ ভাগের এক ভাগ। এর আয়তন ১৪৪,৭৯৮,৫০০ বর্গ কি মি। সূর্যকে পরিক্রমণ করতে মঙ্গোল গ্রহের লাগে ৬৮৭ দিন এবং নিজ অক্ষে একবার আবর্তন করতে সময় লাগে ২৪ ঘন্টা ৩৭ মিনিট। মঙ্গলের দুটি উপগ্রহ আছে ডিমোস ও ফেবুস। 

 

উপসংহার:

সূর্য এবং এর গ্রহ ,উপগ্রহ ,গ্রহাণুপুঞ্জ,ধূমকেতু ,উল্কা প্রভৃতি নিয়ে যে পরিবার তাকে বলা হয় সৌরজগৎ। সৌরজগতের প্রাণকেন্দ্র হলো সূর্য। সৌরজগতের ৮ টি গ্রহ ,শতাধিক গ্রহ ,হাজার হাজার গ্রহনপুঞ্জ  এবং লক্ষ্য লক্ষ্য ধূমকেতু রয়েছে। 

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবে আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

 

Related Posts

8 Comments

মন্তব্য করুন