নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি।

নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এসাইন্টমেন্ট

১.জাতীয়তাবাদের উন্মেষে ভাষা আন্দোলনের গুরুত্ব স্বাধীনতার প যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশ পুনঃগঠন প্রক্রিয়া।
উত্তর:জাতীয়তাবাদের উন্মেষে ভাষা আন্দোলনের গুরুত্ব নিম্নে বিশ্লেষণ করা হলো:
বাঙালি জাতীয়তাবাদের মূলভিত্তি হচ্ছে বায়ান্নর ভাষা আন্দোলন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পেছনে ভাষা আন্দোলনের গুরুত্ত অনস্বীকার্য। ভাষা আন্দোলনের মাধ্যমেই তৎকালীন মাধ্যমেই তৎকালীন পূর্ব বাংলার গণতান্রিক আন্দোলন সুসংহত হয় এবং অগ্রগতি লাভ করে। ভাষা আন্দোলনের চেতনায় জনগণের মধ্যে পরবর্তী কালে একাত্তরের মহান স্বধীনতা যুদ্ধের এক নতুন চেতনা উন্মেষ ঘটে এবং এর মাধ্যমে ক্রমান্বয়ে বাঙালি জাতিয়তাবাদের বিকাশ ঘটে। বাঙালি জনগণের সামাজিক রাজনৌতিক ,সাংকৃতিক ও অর্থনৈতিক আকাঙ্খাকে হাজারগুন বাড়িয়ে দেয় এই আন্দোলন। তাই ৫২ এর ভাষা আন্দোলন বাংলাদেশ ও বাঙালি জাতির গণচেতনার সর্বপ্রথম বহিঃপ্রকাশ এবং স্বাধীকার আন্দোলনের এক বলিষ্ঠ পদক্ষেপ। স্বাধীন বাংলাদেশের অভভুদয়ের ক্ষেত্রে ভাষা আন্দোলন এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।
সুদীর্ঘ প্রায় দুইশ বছর ব্রিটিশদের অপশাসন ও কুশাসন অবসান কুশাসনের অবসান ঘটে পর ১৯৪৭ সালের ১৮ আগষ্ট দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ভারতীয় উপমহাদেশে পাকিস্তান ও ভারত নাম দুইট স্বতন্দ্র রাষ্ট্রের উদ্ভব হয়। মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল নিয়ে ভারত গঠিত হলেও শুধুমাত্রপ ধর্মীয় কারণে বাংলাদেশ পাকিস্তানের অন্তভুক্ত হয়। তবে পাকিস্তানের সাথে বাংলাদেশের কোনো ধরণের আদর্শ যোগসূত্র ছিল না বলেই চলে। মূল কারণ হিসেবে বলা যায় উভয় অঞ্চলের মধ্যকার ভাষাগত বিরোধ। ভাষাগত বিরোধের কারণে বাংলার জনগণ পাকিস্তানের ফান্ডামেন্টাল অডিওলজির সাথে কখনো  একাত্মতা অনুভব করতে সক্ষম হয়নি।এছাড়া পূর্ব পাকিস্তান এর মানুষের সাথে নানান ধরণের বৈষম্যমূলক নীতি আরোপ করা হয় পাকিস্তানের পক্ষ থেকে। মূলত এইসব কারণে পাকিস্তান প্রতিষ্ঠার অব্যহতির পরেই ভাষা আন্দোলনের প্রয়োজনীয়তা অনুভূত হয় এবং ১৯৪৭ সালে সেপ্টেম্বরে পূর্ব বাংলায় তমুদ্দিন মজলিসে নামক সামাজিক ও সাংকৃতিক সংঘঠনের মাধ্যমে ভাষা আন্দোলনের সূত্রপাত ঘটে। তমুদ্দন মজলিসে নেতৃত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন তরুণ অধ্যাপক আবুল কাশেম। আর সেই ভাষা আন্দোলনের প্রভাব বাংলার সুদীঘ রাজনৈতিক ইতিহাস বাংলার পড়তে পড়তে প্রতক্ষ করা যায়। যার সার্থক ফসল আজকের এই স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

২.স্বাধীনতার পর যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশ পুনর্গঠন প্রক্রিয়া নিম্নে বর্ণতা করা হল;
১৯৭১ সালের রক্তক্ষয়ী সংগ্রামের পর স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশ ধ্বংস্তুপ হয়ে পরে। বাঙালিদের জন্য যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশ পূর্নর্গঠনা করা ছিল সবেচেয়ে বড় চ্যালেঞ্জ। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান তৎকালীন। রাজনৌতিক নেতা বর্গ এবং দেশপ্রেমিক নাগরিকের তত্ত্বাবধানে স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধস্ত বাংলাদেশ পুনঃগঠন এর কাজে হাত দেয়।

যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশকে পুনর্গঠন করার জন্য অকান্ত পরিশ্রম করেন দেশ নেতাগত। স্বদেশ প্রত্যাবর্তনের ফলে জাতির পিত বঙ্গবন্ধ শেখ মুজিবর রহমান কিছুদিনের জন্য অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।
তিনি ১৯৭২ সালে ১২ জানুয়ারি সংসদীয় ব্যবস্থা প্রবর্তন করে শেখ মুজিবর রহমান যুদ্ধবিদ্ধস্ত দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং রাষ্ট্রপতির দায়িত্ব বিচারপতি আবু সাঈদ এর নিকট হস্তান্তর করেন।

যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশের পুনর্গঠনের ধাপগুলো:
১,নতুন রাষ্ট্রের সংবিধান প্রণয়ন :শেখ মুজিবর রহমান অন্তবর্তী সরকারকে একটি নতুন সংবিধান রচনার দায়িত্বটি প্রদান করেন।
২.নতুন রাষ্ট্র পুনর্গঠন:যুদ্ধের ভয়াভহ ধ্বংসযজ্ঞের পর শেখ মুজিব ১৯৭২ সালে প্রায় এক বছরের মধ্যে দেশকে পুনর্গঠন করার জন্য দায়িত্ব প্রদান করে।
৩.অর্থনৈতিক নীতি:
অর্থনৈতিকভাবে মুজিব একটি বিস্তৃত পরিসরের জাতীয়করণের কার্যক্রম হাতে নেন।
৪.পররাষ্ট্র নীতি:
চার বছরের কম সময়ে শেখ মুজিবর রহমানের বাংলাদেশের পররাষ্ট্রনীতি বাস্তবায়নে যে সাফল্য দেখিয়েছেন তা বাংলাদেশের ইতিহাসে অনন্য ও অদ্বিতীয়।
৫.সামরিক নীতি বাস্তবায়না:
শেখ মুজিবর রহমানের প্রতক্ষ তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনী ,বাংলাদেশ নৌবাহিনী ,বাংলাদেশ বিমান বাহিনী গড়ে উঠে। স্বাধীনতা রক্ষাকল্পে তিনি তিনি সেনাবাহিবীকে গঠন করার জন্য বিস্তৃত পরিকল্পনা গঠন করে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related keyphrase: নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর, নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট ৯ম শ্রেণির উত্তর, বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ৯ম শ্রেণির উত্তর, ক্লাস নাইন বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর, ক্লাস নাইন বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর

Related Posts